Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, ০৭ শাবান ১৪৪১ হিজরী

জুমার জামাত সীমিত রাখার আহবান ইফা ডিজি আনিস মাহমুদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২০, ৭:২২ পিএম

করোনাভাইরাস প্রাদুর্ভাব চলাকালে শুক্রবার জুমার জামাত মুসল্লিদের উপস্থিতি সীমিত আকারে সম্পন্ন করার আহবান জানিয়েছেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) আনিস মাহমুদ। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত মুসল্লিরা নিজ নিজ অবস্থানে নামাজ আদায় করে নিবেন। দেশের শীর্ষ পর্যায়ের আলেম ওলামাদের সাথে দীর্ঘ আলোচনা শেষে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। করোনাভাইরাস মহামারী চলাকালে স্বাস্থ্য অধিদপ্তরের দিকনির্দেশনা পুরোপুরি মেনে চলতে হবে।
ঝুঁকিপূর্ণ পরিস্থিতি ও সরকারের করোনাভাইরাস সংক্রমণ রোধকল্পে বিভিন্ন পদক্ষেপ গ্রহণের পরিপ্রেক্ষিতে দেশের বিশিষ্ট আলেম ওলামারা জুমার জামাতে মুসল্লিদের উপস্থিতি সীমিত রাখার আহবান জানিয়েছেন। তারা বলেন, মসজিদ বন্ধ থাকবে না তবে করোনাভাইরাস সংক্রমণ হতে সুরক্ষা নিশ্চিত না হয়ে মুসল্লিরা মসজিদে গমন করবেন না।
মঙ্গলবার সকালে ইসলামিক ফাউন্ডেশনের আগারগাঁওস্থ প্রধান কার্যালয়ে মিলিত হয়ে পবিত্র কুরআন ও সুন্নাহর আলোকে মহামারী ও দুর্যোগকালীন সময়ে ইসলামের বিধি বিধান অনুসরণের বিষয়ে আলোচনা শেষে জনগণের প্রতি উল্লেখিত আহবান জানানো হয়।
ইফার ডিজি আনিস মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে যেসব ওলামাকে কেরাম উপস্থিতি ছিলেন, তারা হচ্ছেন, আল হাইআতুল উলয়া লিল জামি‘আতিল কওমিয়া বাংলাদেশের কো চেয়ারম্যান আল্লামা আব্দুল কুদ্দুস, মারকাযুত দাওয়ার শিক্ষাসচিব মুফতি মুহাম্মাদ আবদুল মালেক, শায়খ যাকারিয়া (রহ.) ইসলামিক রিসার্চ সেন্টারের মহাপরিচালক মুফতি মীযানুর রহমান সাঈদ, জামেয়া ইসলামিয়া দারুল উলুমের মুহতামিম মুফতি দিলাওয়ার হোসাইন, ঢাকা নেছারিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল ড. আল্লামা কাফীলুদ্দীন সরকার সালেহী, মদীনাতুল উলুম কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আব্দুর রাজ্জাক আল আযহারী, জামেয়া রহমানিয়ার মুহতামিম মাওলানা মাহফুজুল হক, ইদারাতুল উলুম আফতাবনগর মাদরাসার মুহতামিম মুফতি মোহাম্মদ আলী, মহাখালী হোসাইনিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল ড. নজরুল ইসলাম আল মারুফ, নারায়ণগঞ্জের ভূমিপল্লী আবাসন জামে মসজিদের খতিব শায়খ আহমাদুল্লাহ, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মিজানুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আব্দুল্লাহ, তেজগাঁও জামেয়া ইসলামিয়ার শায়খুল হাদিস ড. মাওলানা মুশতাক আহমদ, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী, পেশ ইমাম মাওলানা মহিউদ্দিন কাসেম, ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস মুফতি ওয়ালিয়ুর রহমান খান ও ইফার মুফাসসির ড. মাওলানা আবু ছালেহ পাটোয়ারী।
আলেম ওলামাদের বৈঠকে যেসব আহবান জানানো হয়, তা’হচ্ছে, করোনাভাইরাস সংক্রমণ রোধে এবং মানুষের ব্যাপক মৃত্যুঝুঁকি থেকে সুরক্ষার জরুরি পদক্ষেপ হিসেবে সব ধরনের জনসমাগম বন্ধের পাশাপাশি মসজিদসমূহে জুমা ও জামাতে মুসল্লিগণের উপস্থিতি সীমিত রাখা, মসজিদ বন্ধ থাকবে না তবে করোনাভাইরাস সংক্রমণ হতে সুরক্ষা নিশ্চিত না হয়ে মসজিদে গমন করবেন না,
সরকার ও বিশেষজ্ঞগণ সতর্কতার জন্য যেসব নির্দেশনা প্রদান করছেন তা মেনে চলাতে হবে, সবাইকে অপরাধমূলক কাজকর্ম থেকে বিরত হয়ে ব্যক্তিগতভাবে তওবা, ইস্তিগফার ও কুরআন তিলাওয়াত অব্যাহত রাখারও আহ্বান জানানো হয়।



 

Show all comments
  • মোঃ আমিনুর ইসলাম ২৬ মার্চ, ২০২০, ৯:৪১ পিএম says : 0
    এতো আলেমের ফতোয়া দরকার নাই। মাত্র্ ১ জন আলেমের ফতোয়া আনেন- মাওলানা মাহামুদুল হাসান, প্র্িন্সিপাল, যাত্র্াবাড়ী মাদ্সার্ ও খতিব গুলশান জামে মসজিদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২ এপ্রিল, ২০২০

আরও
আরও পড়ুন