Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭, ২১ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

যুক্তরাষ্ট্রে ৩০ লাখেরও বেশি মানুষ বেকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২০, ৭:৪৬ পিএম

যুক্তরাষ্ট্রে গত সপ্তাহে প্রায় ৩৩ লাখ মানুষ বেকারত্ব ভাতার জন্য আবেদন করেছেন। এর ফলে মার্কিন অর্থনীতির সাম্প্রতিক দৈনদশা ফুটে উঠেছে। আমেরিকানদের জন্য এটি একটি নতুন অভিজ্ঞতা।

মার্কিন শ্রম বিভাগ বৃহস্পতিবার এই তথ্য প্রকাশ করেছে। করোনভাইরাস মহামারীর ফলে দেশটির অর্থনৈতিক সঙ্কটের প্রথম বাস্তব চিত্র এটি। মাত্র তিন সপ্তাহ আগেও মাত্র ২ লাখ মানুষ বেকার ভাকার জন্য আবেদন করেছিল, এটি সংখ্যা ছিল গত ৫০ বছরের মধ্যে সবচেয়ে কম। এর আগেও কখনো এক সপ্তাহে ৭ লাখের বেশি আবেদন জমা পড়েনি।

পরিসংখ্যান হিসাবে এই তথ্য বিস্ময়কর হলেও, দেশটির সামগ্রিক অবস্থা এতে পুরোপুরি প্রকাশিত হয়না। খণ্ডকালীন এবং স্বল্প বেতন প্রাপ্ত শ্রমিকরা বেকারত্ব ভাতার জন্য আবেদন করতে পারেন না। পাশাপাশি রোজ ভিত্তিক কর্মীরা, স্বতন্ত্র ঠিকাদার এবং ক্ষুদ্র ব্যবসায়ীরাও এর আওতায় পড়েন না।। এছাড়া বিভিন্ন জটিলতা, লক-ডাউনের কারণে সাহায্যকারী প্রতিষ্ঠান বন্ধ থাকা ও অজ্ঞতার করণেও অনেকে আবেদন করতে ব্যর্থ হয়েছেন।

এ বিষয়ে গবেষণা প্রতিষ্ঠান আইএইচএস মার্কিটের নির্বাহী পরিচালক বেন হার্জন বলেন, ‘সবচেয়ে খারাপ সময় এখনও আসার বাকি আছে। তিনি আগামী সপ্তাহে আরও বেশি মানুষ এই ভাতার জন্য আবেদন করবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন। সূত্র: নিউ ইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ