Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

করোনায় বিশ্বমন্দা ২০০৮ সালের চেয়ে ভয়াবহ : ডব্লিউটিও প্রধানের আশঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২০, ৭:৪৯ পিএম

বিশ্ব বাণিজ্য সংস্থা প্রধান রবার্তো অ্যাজেভেদো অর্থনৈতিক ক্ষতি মোকাবেলায় সব দেশকে সমন্বিত উদ্যোগ নেওয়ার তাগিদ দিয়েছেন। বুধবার নিজ বাসভবন থেকে দেয়া এক ভিডিও বার্তায় তার বক্তব্য ডব্লিউটিওর ওয়েবসাইটে প্রকাশিত হয়। -রয়টার্স
তিনি বলেন, সাম্প্রতিক মহামারি যে পূর্বাভাস দিচ্ছে তাতে চলমান অর্থনৈতিক অধোগতি ও লাখ লাখ মানুষের চাকরি হারানোর ফলে পরিস্থিতি এক যুগ আগের বৈশ্বিক অর্থনৈতিক সংকটের চেয়ে ভয়াবহ হতে পারে।
এই মহামারীতে সৃষ্ট অর্থনৈতিক সংকটের কারণে প্রায় আড়াই কোটি মানুষ চাকরি হারাতে পারে বলে আগেই সতর্ক করেছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)।
ডব্লিউটিওর প্রধান বলেন, অর্থনীতির প্রকৃত পূর্বাভাস এখনো না মিললেও বিশ্ববাণিজ্যে বড় ধরনের পতন হবে, নিজস্ব অর্থনীতিবিদরা তা ধারণা করছেন। বিভিন্ন দেশের সরকারের নেয়া প্রণোদনামূলক পদক্ষেপকে ‘ইতিবাচক’ হিসেবে প্রশংসা করার পাশাপাশি দেশগুলোকে আরো স্বচ্ছ হয়ে তথ্য বিনিময় করার জন্য তিনি আহ্বান করেন ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন