Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬, ০৫ শাবান ১৪৪১ হিজরী

হোম কোয়ারেন্টাইন বাড়ছে

সেনাবাহিনী ও প্রশাসনের কঠোর নজরদারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২০, ১২:০৬ এএম

সেনাবাহিনী ও স্থানীয় প্রশাসনের কঠোর নজরদারিতে প্রতিনিয়ত হোম কোয়ারেন্টাইনের সংখ্যা বাড়ছে। নতুন নতুন প্রবাসীরা এ তালিকায় যুক্ত হওয়ার পাশাপাশি নির্দিষ্ট অনেকে হোম কোয়ারেন্টাইন থেকে মুক্ত হয়েছেন।
যশোর : যশোর জেলায় হোমকোয়ারেন্টাইনে রাখা হয়েছে বৃহস্পতিবার বিকাল পর্যন্ত মোট ১হাজার ৮শ’৮৩ জনকে। নতুন করে কাউকে আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়নি। যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন। করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্যবিভাগ যখাযখ ব্যবস্থা নিয়েছে। জেলায় যে ১০হাজার বিদেশ ফেরত ব্যক্তির তালিকা রয়েছে। তাদের খোঁজে সবাই চেষ্টা চালাচ্ছে। ইতোমধ্যে ৯শ’জনের সন্ধান পাওয়া গেছে। তাদের বাড়ির সামনে লালপতাকা টাঙানো হয়েছে।
জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সেনাবাহিনী যশোর জেলার দায়িত্বপ্রাপ্ত কর্ণেল নেয়ামুল ইসলাম, জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ, পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেন,পিপিএম ও সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন ঘনঘন বৈঠক করে কর্ম পরিকল্পনা গ্রহণ করছে করোনা সংক্রমণ প্রতিরোথে। এদিকে, যশোরের ফার্মেসীগুলোতে হ্যান্ড স্যানিটাইজার পাওয়া যাচ্ছে না।
রাজশাহী : রাজশাহী সিভিল সার্জন ডা. এনামুল হক জানান, সবমিলিয়ে রাজশাহীতে বর্তমানে হোম কোয়ারেন্টাইনে আছেন ৫২৮ জানান। হোম কোয়ারেন্টাইনে থাকাদের মধ্যে শুধু নগরীতেই রয়েছেন ১১৫ জন।
সিলেট : সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ১৩৭ জন। আর কোয়ারেন্টিন থেকে মুক্তি পেয়েছেন ২০০ জন। স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান বলেন, সিলেট বিভাগে এখন ১৫৯৭ জন হোম বা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন।
এদিকে, যুক্তরাজ্য ফেরত এক দম্পতিকে ্ওসমানী বিমানবন্দর থেকে সরাসরি কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। গতকাল দুপুর ১১টায় বিমানের একটি ফ্লাইটে লন্ডন-ঢাকা হয়ে সিলেট ওসমানী বিমানবন্দরে পৌঁছান তারা।
নোয়াখালী: প্রানঘাতী করোনা ভাইরাস (কোভিড-১৯) উপসর্গ থাকায় সন্দেহজনক ভাবে নোয়াখালীতে ৮১৩জনকে হোমকোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এরমধ্যে নতুন করে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে ১১৫ জনকে।
বৃহস্পতিবার দুপুরে জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্র হোমকোয়ারেন্টাইনের তথ্য নিশ্চিত করেছেন।
জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, নতুন ১১৫ জনসহ জেলায় ৮১৩জনকে হোমকোয়ারেন্টাইনে রাখা হয়েছে। হোমকোয়ারেন্টাইনে থাকা ৮৫জন প্রবাসীকে ছাড়পত্র দিয়ে ছেড়ে দেয়া হয়েছে। এনিয়ে সর্বমোট ১৬৯জন ছাড়পত্র পেয়েছেন।
চাঁদপুর : চাঁদপুরে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত হোম কোয়ারেন্টাইনে রয়েছেন ৪৮৭জন। এছাড়া হোম কোয়ারেন্টাইন থেকে মুক্ত হয়েছেন ১০৭ জন। নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। সেই সাথে নতুন করে বিদেশ থেকে কেউ চাঁদপুর আসেননি।
গাইবান্ধা : গাইবান্ধায় আগত ২৯০ জন ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এরমধ্যে ৯ জন বিদেশী, ১৭৫ জন প্রবাসী ও ১০০ জন দেশী। এদের মধ্যে ২ জন আক্রান্ত। এখন হোম কোয়ারেন্টাইনে রয়েছে ২৩১ জন। সিভিল সার্জন ডা. এবিএম আবু হানিফ জানান, বিদেশ ফেরত ২৩১ ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।
কুড়িগ্রাম : কুড়িগ্রামে গত ২৪ ঘন্টায় ২০ জনসহ বিদেশ ফেরত ৩১০ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদের মধ্যে ১৪৩ জনের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন শেষ হয়েছে।
সাতক্ষীরা : সাতক্ষীরায় ২৪ ঘণ্টায় আরো নতুন ৩৩৯ জনকে হোম হোমকোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এনিয়ে বৃহম্পতিবার (২৬ মার্চ) বিকাল পর্যন্ত জেলায় ১৯০১ জন হোমকোয়ারেন্টাইনে রয়েছেন। এদেরকে কমপক্ষে ১৪ দিন নিজ বাড়ীতে থাকার নির্দেশনা দিয়েছে জেলা প্রশাসন। সাতক্ষীরা সিভিল সার্জন মোঃ হুসাইন শাফায়াত বিষয়টি নিশ্চিত করেন।
টাঙ্গাইল : টাঙ্গাইলে নতুন করে ৬১ জনসহ বর্তমানে জেলার ১২টি উপজেলায় মোট ৮৩১ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছে। এর মধ্য নির্দিষ্ট মেয়াদ শেষ হওয়ায় ৪৬৩ জনকে ছেড়ে দেয়াা হয়েছে। জেলায় সর্বমোট ১২৯৪ জন বিদেশ ফেরতকে হোম কোয়ারেন্টাইনের আওতায় আনা হয়েছিল। টাঙ্গাইলের সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ওয়াহীদুজ্জামান এ তথ্য জানিয়েছেন।
বামনা (বরগুনা) : বরগুনার বামনা উপজেলায় গতকাল পর্যন্ত বিভিন্ন দেশ ফেরত প্রবাসী ৪১ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছে বলে জানান উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মো. মনিরুজ্জামান। তারা সকলেই সুস্থ আছেন বলে জানা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোয়ারেন্টাইন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ