Inqilab Logo

ঢাকা শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৩ আশ্বিন ১৪২৭, ২৯ মুহাররম ১৪৪২ হিজরী

করোনায় শেষ বিখ্যাত শেফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২০, ১২:০৬ এএম

করোনাভাইরাস বা কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন বিশ্বখ্যাত শেফ ফ্লয়েড কার্ডোজ। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে গত বুধবার তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে ভারতীয় এই শেফের বয়স হয়েছিল ৫৯ বছর।
হাঙ্গার ইনকরপোরেশন হসপিটালিটি’র এক বিবৃতিতে কর্ডোজের মৃত্যুর খবর জানানো হয়েছে। এই প্রতিষ্ঠানের রন্ধন সম্পর্কীয় পরিচালক ছিলেন তিনি। বিবৃতিতে জানানো হয়, গত ১৮ মার্চ কার্ডোজের শরীরে কোভিড-১৯ পরীক্ষার ফল পজেটিভ আসে। এরপর থেকে নিউ জার্সির মাউন্টেন সাইড মেডিকেল সেন্টারে চিকিৎসা দেওয়া হচ্ছিল তাকে। তার দুই সন্তান এবং স্ত্রীও কোয়ারানটিনে রয়েছেন।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে যাওয়ার আগে সুইজারল্যান্ডের লেস রোশে কুলিনারি স্কুলে রন্ধন সম্পর্কিত শিক্ষা গ্রহণ করেন মুম্বাইয়ে জন্ম নেওয়া কার্ডোজ। তিনি বিখ্যাত মুম্বাই রেস্টুরেন্ট, বোম্বাই ক্যানটিন, ও পেদ্রো এবং বোম্বাই সুইট শপের মালিকানার অংশীদার ছিলেন।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটি রেস্টুরেন্ট ও ইউনিয়ন স্কয়ার হসপিটালিটি গ্রæপের প্রধান নির্বাহী ড্যানি মায়ারকে নিয়ে ১৯৯৮ সালে ভারতের প্রথম দিককার আধুনিক রেস্টুরেন্ট ‘তবলা’ প্রতিষ্ঠা করেন কার্ডোজ। তিনি এর নির্বাহী শেফের দায়িত্ব পালন করেন।

এরপর নিউ ইয়র্কে বেশ কয়েকটি রেস্টুরেন্ট প্রতিষ্ঠা করেন কার্ডোজ। দুটি রান্নার বইও লিখেছেন তিনি। ২০০৬ সালে বইয়ের নাম ‘ওয়ান স্পাইস, টু স্পাইন : আমেরিকান ফুড’। অপর বইটি ‘ফ্লয়েড কার্ডোজ : ফ্লেভারওয়ালা : বিগ ফ্লেভার. বোল্ড স্পাইসিস. আ নিউ ওয়ে টু কুক দ্য ফুডস ইউ লাভ’; প্রকাশিত হয় ২০১৬ সালে।
সিবিএসকে দেওয়া এক সাক্ষাৎকারে কার্ডোজ বলেছিলেন, ‘আমি বায়োকেমিস্ট হতে চেয়েছিলাম। যখন আমি আর্থার হেইলির ‘হোটেল’ বই পড়লাম...এরপর থেকে আমি রান্না শুরু করি। আমি বুঝতে পারি আমি এটাতে পারদর্শী।’ সূত্র : নিউ ইয়র্ক টাইমস।

 



 

Show all comments
  • Ali Akbar ২৭ মার্চ, ২০২০, ১:১৬ এএম says : 0
    এখন বাকি জিন্দেগি বড় শেফ করবা
    Total Reply(0) Reply
  • Md. Rana ২৭ মার্চ, ২০২০, ১:১৯ এএম says : 0
    আমাদের কি হবে, ভালো অর্থনীতির, ভালো চিকিৎসা অবকাঠামোর দেশগুলো যেখানে ফেল করল,
    Total Reply(0) Reply
  • Lutfar Rahman ২৭ মার্চ, ২০২০, ১:২০ এএম says : 0
    Allah do everything, change you.
    Total Reply(0) Reply
  • ফজলে রাব্বী ২৭ মার্চ, ২০২০, ১:২০ এএম says : 0
    ইতালির পর স্পেন এখন খারাপ অবস্থায়।সাথে জার্মানি,ইংল্যান্ড ,ফ্রান্স।ইউরোপ এভাবে আক্রান্ত হবে এটা আগে ভাবা যায় নি।
    Total Reply(0) Reply
  • Shahidul Islam ২৭ মার্চ, ২০২০, ১:২০ এএম says : 0
    এখনো সময় আছে পদক্ষেপ গ্রহনের সকল বাহিনীদের উচিত নিজ নিজ উদ্যোগে এক জেলা থেকে অন্য জেলার, এক থানা থেকে অন্য থানার, এক গ্রাম থেকে অন্য গ্রামের যোগাযোগ বিচ্ছিন্ন করা তথা যাতায়াত নিষিদ্ধ করা এবং দ্রব্য মূল্য নিয়ন্ত্রণে রাখার ব্যবস্থা করা ৷ —এটাই হবে দেশের ভবিষ্যতের জন্য মঙ্গলজনক ৷
    Total Reply(0) Reply
  • জিনিয়াস বয় ২৭ মার্চ, ২০২০, ১:২১ এএম says : 0
    আমি শুনেছি ইটালিতে মূর্তির নামে অনেক উলঙ্গ মূর্তি বানানো আছে এগুলো অবিলম্বে সরিয়ে ফেলে আল্লাহর কাছে তওবা করা হোক
    Total Reply(0) Reply
  • Meerajul Mawla ২৭ মার্চ, ২০২০, ১:২১ এএম says : 0
    আমাদের সেনাবাহিনী জীবনের ঝুকি নিয়ে মাঠে নামছে I আলহামদুলিল্লাহ I তারা তাদের দায়িত্ব পালন করবেন I চীন সহায়তা প্রদান শুরু করেছে I আরো করবে I এখন আমাদের দায়িত্ব পালনের সময় I সচেতন হওয়ার সময় I ইনশাল্লাহ আমরা এই কঠিন সময় অতিক্রম করবো I আমরা সবাই বিপদে I সবাইকে তাই একসাথে মোকাবিলা করতে হবে I দোয়া করি সেনাবাহিনী সফলভাবে তাদের দায়িত্ব পালন করবে I অন্ততঃ সবাই ন্যুনতম চিকিৎসা পাবে I ইনফেকশন কমবে I চীনে যখন ইনফেকশন কমেছে, আল্লাহর রহমতে অন্য জায়গায় কমে যাবে I আমীন I
    Total Reply(0) Reply
  • Nnp Mati Poll ২৭ মার্চ, ২০২০, ১:২১ এএম says : 0
    সব দিক সতর্কতার সাথে সাথে সবাই পাপ পথ থেকে সরে আসুন তওবা করে বেশি বেশি আল্লাহর এবাদাত করুন, আল্লাহর হাতে সব কিছু, আল্লাহ ছারা আমাদের কেউ বাচাতে পারবে না
    Total Reply(0) Reply
  • rimjim ২৭ মার্চ, ২০২০, ১:০৭ পিএম says : 0
    allah sobay ke rukka koro amin.
    Total Reply(0) Reply
  • rimjim ২৭ মার্চ, ২০২০, ১:০৮ পিএম says : 0
    allah sobay ke rukka koro amin.
    Total Reply(0) Reply
  • rimjim ২৭ মার্চ, ২০২০, ১:০৮ পিএম says : 0
    allah sobay ke rukka koro amin.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ