Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬, ০৫ শাবান ১৪৪১ হিজরী

নতুন আক্রান্ত ৫, সুস্থ ১১, মৃত্যু ৫ জন

করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২০, ১২:০৩ এএম

বাংলাদেশে নতুন করে আরও পাঁচজনের মধ্যে নভেল করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৪ জনে। তবে গত ২৪ ঘন্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে নতুন করে কারো মৃত্যু হয়নি। অর্থাৎ মৃতের সংখ্যা পাঁচজনই আছে বলে জানিয়েছে রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট- আইইডিসিআর। গতকাল বৃহষ্পতিবার বিকেলে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে করোনাভাইরাস মহামারীর সর্বশেষ পরিস্থিতি তুলে ধরে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।

ব্রিফিংয়ে আইইডিসিআর’র পরিচালক প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় আরও ৪ জন সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে আক্রান্তদের মধ্যে মোট ১১ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। নতুন যে ৫ জন আক্রান্ত হয়েছেন তারা সবাই পুরুষ। তাদের মধ্যে দুইজনের বয়স ৩০ থেকে ৪০ বছরের মধ্যে। দুজনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে। আর একজন ষাটোর্ধ্ব। নতুন আক্রান্ত পাঁচজনের একজন বিদেশে থেকে এসিছিলেন। তিনজন আগে আক্রান্ত ব্যক্তিদের সংস্পর্শ এসে সংক্রমিত হয়েছেন।

আর একজন কীভাবে সংক্রমিত হয়েছেন সেটা আমরা বোঝার চেষ্টা করছি। নতুন এই পাঁচ রোগীর মধ্যে চারজনের লক্ষণ মৃদু এবং একজনের মধ্যে কোমরবিডিটি (দীর্ঘমেয়াদী অন্য রোগ) আছে। ব্রিফিংয়ে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ১২৬টি পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত মোট নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে ৯২০ জনের। সাংবাদিকসহ বিভিন্ন মহলের অনুরোধে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করার সুযোগ বাড়ানো হয়েছে জানিয়ে তিনি বলেন, নতুন করে তিনটি প্রতিষ্ঠান ঢাকায় জনস্বাস্থ্য ইনস্টিটিউট, শিশু হাসপাতাল ও চট্টগ্রামের বিআইটি’তে পরীক্ষা শুরু হয়েছে। পর্যায়ক্রমে সেটি আরও বাড়ানো হবে। গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরের হটলাইনে কল এসেছে ৩৩২১টি। এর সব ক’টিই করোনাভাইরাস সংক্রান্ত। একই সঙ্গে হটলাইন সার্ভিস বাড়ানো হয়েছে। জেলা পর্যায়ে সার্ভিস চালু করা হয়েছে। প্রত্যেক জেলায় যোগাযোগ করলেই হটলাইনের সেবা পাওয়া যাবে।

পিসিআর পদ্ধতিতে আইইডিসিআর ছাড়াও আরও কয়েকটি প্রতিষ্ঠানে করোনা পরীক্ষা হচ্ছে জানিয়ে সেব্রিনা ফ্লোরা বলেন, জনস্বাস্থ্য প্রতিষ্ঠান ও ঢাকা শিশু হাসপাতালে পরীক্ষা শুরু হয়েছে। চট্টগ্রামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি)-তে এই কার্যক্রম শুরু হয়েছে। এ ছাড়াও, গতকাল (বুধবার) আমরা জানিয়েছিলাম, বিভাগীয় পর্যায়ে আরও কয়েকটি প্রতিষ্ঠানে এটি সম্প্রসারণের কাজ চলছে।

এছাড়া করোনা সন্দেহে কেউ হাসপাতালে ভর্তি হলে হাসপাতালের তথ্য অনুযায়ী আইইডিসিআর গিয়ে সেই নমুনা সংগ্রহ করে নিয়ে আসত। এখন হাসপাতালের নমুনাগুলো হাসপাতাল থেকেই সংগ্রহ করে আইডিসিআরে পাঠানো হবে বলেও জানান তিনি। ঢাকা ও চট্টগ্রাম ছাড়া বাকি কেন্দ্রগুলো দ্রæত চালু করার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে জানিয়ে প্রফেসর সেব্রিনা ফ্লোরা আরও বলেন, প্রতিটি এলাকা ভিত্তিক নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করা হবে।
করোনা টেস্ট কম হওয়া প্রসঙ্গে প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা বলেন, এতোদিন বিদেশ ফেরত ও তাদের সংস্পর্শে যারা ছিলেন তাদের এবং ঝুঁকিপূর্ণ পেশা ও বয়স্কদের পরীক্ষা করানো হতো।

এদিকে স্বাস্থ্য অধিদফতরের সমন্বিত নিয়ন্ত্রন কক্ষ থেকে জানানো হয়েছে, দেশে এ পর্যন্ত ৪৭ হাজার ৩৬১ জনকে কোয়ারেন্টিনে রাখা হয়েছিল। যারমধ্যে ১৬ হাজার ৫৯৩ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে। এ পর্যন্ত মোট আইসোলেশনে রাখা হয় ৩১৮ জনকে। এরমধ্যে ছাড়পত্র পেয়েছেন ২৭৪ জন। বর্তমানে আইসোলেশনে রয়েছে ৪৪ জন।

প্রসঙ্গেত, গত ৩১ ডিসেম্বর চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। যা বর্তমানে বৈশ্বিক মহামারিতে পরিণত হয়েছে। বিশ্বের প্রায় ২০০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি। এ পর্যন্ত এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় পৌনে ৫ লাখ এবং মৃত্যু হয়েছে ২১ হাজার ৩৩৬ জন মানুষ। অপরদিকে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক লাখ ১৪ হাজার ৭৭৯ জন।

সার্কভুক্ত দেশগুলোর ভিডিও করফারেন্স : করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে সার্কভুক্ত দেশগুলোর চিকিৎসক, মেডিকেল প্রফেশনাল ও স্বাস্থ্য মন্ত্রনালয়ের কর্মকর্তাদের প্রথম ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। গতকাল বেলা সাড়ে ১২টায় স্বাস্থ্য সেবা অধিদফতরের করফারেন্স রুমে এ করফারেন্স অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের নেতৃত্বে অনুষ্ঠিত ৯০ মিনিটের এই সেশনে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, শ্রীলংকা, মালদ্বীপ, আফগানিস্তান অংশগ্রহণ করে। এসময় করোনাভাইরাস মোকাবেলায় সার্কভুক্ত দেশগুলোর চিকিৎসা ব্যবস্থা, সার্ভিলেন্স সিসটেম, কোয়ারেন্টাইন, কেস ডেফিনেশন, কেস আইডেন্টিফিকেশন, আইসোলেশন, ল্যাবরেটরি ডায়াগনস্টিক এর ক্যাপাসিটি বাড়ানো, লজিস্টিক ম্যানেজমেন্ট, গাইডলাইন ও এসওপি প্রস্তুতকরণ, ড্যাটা শেয়ারিং ও ম্যানেজম্যান্ট প্লাটফর্ম বিষয়ে আলোচনা করা হয়। বাংলাদেশে প্রস্তুতি সন্তোষজনক বলে এসব অভিমত প্রকাশ করা হয়।

তিন মন্ত্রনালয়ের মতবিনিময় : গতকাল স্বাস্থ্য অধিদফতরের মিনি কনফারেন্স রুমে তিন মন্ত্রনালয়ের স্টেক হোল্ডারদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক, পররাষ্ট্র মন্ত্রী ড. এম এ মোমেন এবং ত্রান ও পুণর্বাসন মন্ত্রী ডা. এনামুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় প্রাইভেট মেডিকেল এসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়, করোনা চিকিৎসায় তারা প্রয়োজনীয় সরঞ্জামসহ চিকিৎসা সেবা প্রদান করবে। এছাড়া স্বাস্থ্যমন্ত্রীর হাতে ৫ হাজার পিপিই সরবরাহ করবে।

প্রজšে§র চেতনা : করোনাভাইরাসের মহামারি মোকাবেলায় প্রেসিডেন্ট কর্তৃক জাতীয় সংলাপ করার আহবান জানিয়েছে আত্মদায়বদ্ধ সংগঠন প্রজšে§র চেতনা। গতকাল এক বিবৃতিতে এই আহবান জানানো হয়। বিবৃতিতে সংগঠনের আহবায়ক মোহাম্মদ গোলাম নবী হোসেন ও যুগ্ন- আহ্বায়ক এম এম রাশেদ রাব্বি, শাজাহান কবির সুমন বলেন, জাতির এই ক্রান্তিলগ্নে সকল রাজনৈতিক দল, সামাজিক সংগঠন, বুদ্ধিজীবী ও পেশাজীবীদের নিয়ে একসঙ্গে বসে করোনা পরিস্থিতি মোকাবেলায় সম্মিলিত ঐক্যমত দরকার। এজন্য রাষ্ট্রের অভিভাবক হিসেবে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ কর্তৃক একটি জাতীয় সংলাপ আয়োজন করা সময়ের দাবি। প্রেসিডেন্ট আয়োজিত ওই সংলাপে সকলের উপস্থিতিতে একটি জাতীয় উপদেষ্ঠা পরিষদ গঠন করে সরকারের কোথায় ঘাটতি রয়েছে, কোথায় কি ধরনের পদক্ষেপ গ্রহণ করতে হবে সেগুলো নির্ধারণ করতে হবে। এসব সিদ্ধান্ত বাস্তবায়নে দলমত নির্বিশেষে সবাই একসঙ্গে করাজ করবে।

 

 

 

 



 

Show all comments
  • মহিদুল ইসলাম ২৭ মার্চ, ২০২০, ৫:২৬ এএম says : 0
    এটা তো শুধুমাত্র ঢাকার ফলাফল। পর্যাপ্ত কিট নেই তাই আমরাও করোনা আক্রান্ত নই। বিষয়টা এমন।
    Total Reply(0) Reply
  • Md Shahinur Alom ২৭ মার্চ, ২০২০, ১০:১৩ এএম says : 0
    যাদের করোনা ভাইরাস হয়েছে তাদের কি ফ্রি চিকিৎসা দেয়া হচ্ছে ???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ