Inqilab Logo

ঢাকা, রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৪ শাওয়াল ১৪৪১ হিজরী

করোনা মোকাবেলায় ৫ লাখ কোটি ডলার দেবে জি-২০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২০, ৪:২৬ পিএম

নোভেল করোনাভাইরাসের ধাক্কায় ক্ষতিগ্রস্ত বিশ্ব অর্থনীতিকে চাঙ্গা করতে আর্থিক রসদ জোগানোর সিদ্ধান্ত নিল জি-২০ দেশগুলি। বিশ্ব অর্থনীতিকে চাঙ্গা করতে সম্মিলিত ভাবে ৫ লাখ কোটি ডলার অর্থ ঢালবে তারা। এবং এই প্রয়াস সার্থক করতে নিজেদের মধ্যে সমন্বয় গড়ে তোলার আহ্বান জানিয়েছে সউদী আরব।

জি-২০ দেশের নেতারা বৃহস্পতিবার একটি ভিডিও সম্মেলন করেছেন। তাতে একত্র হয়ে করোনা-সঙ্কট মোকাবিলায় সংকল্প করেছেন তারা। ওই সম্মেলনের পর জানানো হয়, করোনার ধাক্কায় মুখ থুবড়ে পড়া বিশ্ব অর্থনীতি চাঙ্গা করতে ওই বিপুল পরিমাণ অর্থ জোগান দেয়া হবে। সম্মেলনের পর একটি বিবৃতিতে জি-২০ গোষ্ঠীর নেতারা বলেছেন, ‘বিশ্ব অর্থনীতিতে আমরা ৫ লাখ কোটি ডলারের অর্থ ঢালছি। এই বৈশ্বিক মহামারির ফলে সামাজিক, অর্থনৈতিক, এবং রাজস্ব ক্ষেত্রে যে ধাক্কা লেগেছে, তা কাটিয়ে উঠতে রাজস্ব নীতি, আর্থিক ব্যবস্থা এবং নিশ্চিত পরিকল্পনার অঙ্গ হিসাবেই এই পদক্ষেপ নেয়া হচ্ছে।’

আর্থিক রসদের জোগান ছাড়াও এই পরিকল্পনা রূপায়ণে আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)-সহ বিভিন্ন দেশের ব্যাঙ্ক, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর মতো সংস্থার সঙ্গে সমন্বয় সাধনের সিদ্ধান্তও নেয়া হয়েছে। যাতে বিশ্বের উন্নয়নশীল দেশগুলিতে এই আর্থিক প্যাকেজ কাজে লাগানো যায়।

আর্থিক রসদ জোগানো ছাড়াও করোনা-সঙ্কট কাটাতে বিশ্ব জুড়ে একযোগে লড়াইয়ের আহ্বান জানিয়েছে চীন। করোনার ধাক্কায় যাতে বিশ্ব অর্থনীতিতে মন্দা দেখা না যায়, সে জন্য বাণিজ্য শুল্ক কমানোর প্রস্তাব করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। পাশাপাশি, বাণিজ্য ক্ষেত্রে সমস্ত ধরনের বাধা সরানোরও প্রস্তাব করেছেন তিনি। ভিডিও সম্মেলনে তিনি বলেছেন, ‘এটি এমন একটা ভাইরাস যা কোনও দেশের সীমান্ত মানে না। যে সঙ্কটের মোকাবিলা করছি, তা আমাদের সকলেরই শত্রু। সে জন্য আমাদের সকলকেই বিশ্ব জুড়ে নিয়ন্ত্রণ ও চিকিৎসার শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তুলতে হবে।’ সূত্র: টিওআই।



 

Show all comments
  • Sa alim ২৭ মার্চ, ২০২০, ৬:৩৮ পিএম says : 0
    Eai taka Boro beabsai er Kasey choley jabey. Sadaron pablik er kono upoker hobey naa
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন