Inqilab Logo

ঢাকা, সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৮ শাওয়াল ১৪৪১ হিজরী

আমেরিকাকে সহায়তা করতে সক্ষম ইরান -আইআরজিসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২০, ৪:৫৭ পিএম

ইসলামী গার্ড বাহিনী বা আইআরজিসি’র প্রধান কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি

মার্কিন প্রশাসনের সহায়তার কোনও প্রয়োজন ইরানের নেই, বরং নতুন করোনা ভাইরাস (কোভিড-১৯) বিরোধী লড়াইয়ে আমেরিকাকে সহায়তা করার মতো পর্যাপ্ত স্বাস্থ্য সক্ষমতা ইরানের রয়েছে বলে মন্তব্য করেছেন ইরানের ইসলামী গার্ড বাহিনী বা আইআরজিসি’র প্রধান কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি।

ইরানের জৈব অস্ত্র প্রতিরক্ষা মহড়ার অবকাশে এ কথা বলেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ মার্কিন কোনও কোনও কর্মকর্তা তেহরানকে করোনা মহামারি মোকাবেলায় সহায়তা করতে ওয়াশিংটন প্রস্তুত বলে যে ঘোষণা করেছেন তার জবাবে এ কথা বলেন মেজর জেনারেল সালামি ।

তিনি বলেন, মার্কিনিরা নিজেরাই এ ভাইরাসের প্রকোপে জর্জরিত এবং মার্কিন স্বাস্থ্যসেবা অবকাঠামো আমেরিকান জনগণকে করোনাভাইরাসের বিরুদ্ধে মোটেও রক্ষা করতে পারছে না। আইআরজিসি’র প্রধান আরও ঘোষণা করেন, মার্কিনিদের যদি সহায়তার প্রয়োজন হয়, ইরান তা দিতে পারে এবং ওয়াশিংটনের কোনও সহায়তারই তেহরানের প্রয়োজন নেই। আর এ পরিস্থিতিতে ইরানকে সহায়তা দেয়ার যে দাবি আমেরিকা করছে তা লোকদেখানো এবং চাতুরীর মাধ্যমে মানুষের সমর্থন আদায়ের অপচেষ্টা বলে উল্লেখ করেন তিনি। তিনি আরও বলেন, ইরানের মানুষের প্রতি মার্কিনিদের মনোভাব শত্রুতাপূর্ণ এবং ইরানের জনগণের প্রতি তারা কখনই ভালো কোনও আচরণ করে নি।

উদাহরণ হিসেবে মেজর জেনারেল সালামি বলেন, ট্রাম্প ইরানের মানুষদের তার ভাষায় ‘সন্ত্রাসী’ হিসেবে অভিহিত করেছেন। ইরানের মানুষদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, এমনটি করা হয়েছে যেন ইরানের মানুষ তাদের জীবিকা নির্বাহের ক্ষেত্রে সমস্যায় পড়েন। কিন্তু আল্লাহ্‌র অশেষ মেহেরবানীতে মার্কিন সে অভিসন্ধি সফল হয়নি বলেও জানান তিনি। সূত্র: পার্স টুডে।

 

 



 

Show all comments
  • Ashiq ২৭ মার্চ, ২০২০, ৮:০৩ পিএম says : 0
    Yesterday, America said they want to help Iran, seem they offered join venture project to help others, then America can help everyone. Today, Iran said on this news they don't need help.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন