Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার রাশিয়াকে প্রতিরোধ সরঞ্জাম দিলেন আলিবাবা’র জ্যাক ম্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২০, ৫:৪৮ পিএম

চীনা ধনকুবের ও ব্যবসায়ী জ্যাক ম্যা’র কাছ থেকে দশ লাখেরও বেশি মাস্ক ও দুই লাখ করোনাভাইরাস টেস্টিং কিট গ্রহণ করেছে রাশিয়া। এই চীনা ব্যবসায়ীকে সত্যিকার বন্ধু আখ্যা দিয়ে বিবৃতি দিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবারের ওই বিবৃতিতে জানানো হয়, চীনা ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবার অন্যতম প্রতিষ্ঠাতা জ্যাক ম্যা প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগুর সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন।

বিশ্বজুড়ে মহামারির আকার নেওয়া করোনাভাইরাসে রাশিয়ায় এখন পর্যন্ত এক হাজার ৩৬ জন আক্রান্ত হয়ে তিন জন মারা গেছে। গত ২৪ ঘণ্টায় সেখানে ১৯৩ জন নতুন করে আক্রান্ত হওয়ার প্রেক্ষাপটে নাগরিকদের অপ্রয়োজনীয় ভ্রমণ বাতিল করে ঘরে থাকার আহ্বান জানানো হয়েছে।

গত বুধবার আলিবাবা ফাউন্ডেশন এবং জ্যাক ম্যা’র তরফ থেকে রাশিয়ায় চিকিৎসা সামগ্রী পাঠানোর ঘোষণা দেওয়া হয়। রুশ বিমান বাহিনীর একটি বিমানে করে এসব উপহার মস্কোতে পাঠানো হয়। আগামী দুই থেকে তিন মাসের মধ্যে রাশিয়া করোনাভাইরাসকে পরাজিত করতে পারবে বলে বৃহস্পতিবার আশা প্রকাশ করেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়ায় করোনাভাইরাস মোকাবিলার সামগ্রী পাঠানোর আগে আফ্রিকার কয়েকটি দেশে এসব উপকরণ পাঠিয়েছেন জ্যাক ম্যা। লাতিন আমেরিকার দেশগুলোতেও এসব উপকরণ পাঠানোর পরিকল্পনা রয়েছে তার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলিবাবা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ