Inqilab Logo

ঢাকা, রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৪ শাওয়াল ১৪৪১ হিজরী

অনির্দিষ্টকালের জন্য স্থগিত বাফুফের নির্বাচন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২০, ৬:৫০ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাস আতঙ্কে এবার অনির্দিষ্টকালের জন্য স্থগিত হল বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সভা ও নির্বাচন। আগামী ২০ এপ্রিল এই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও আপাতত তা আর হচ্ছেনা। শুক্রবার বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন জরুরি ভিত্তিতে নির্বাহী কমিটির কর্মকর্তাদের কাছ থেকে নির্বাচন নিয়ে মতামত গ্রহণ করে এ সিদ্ধান্ত নেন।

বর্তমানে বিশ্বের সব দেশেই জনজীবন বিপন্ন। এখন পর্যন্ত বিশ্বের ১৯৯টি দেশের প্রায় সাড়ে ৫ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে মৃত্যু ঘটেছে প্রায় ২৫ হাজার মানুষের। বাংলাদেশেও করোনা আতঙ্ক ছড়িয়ে পড়েছে। দিন দিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। বাংলাদেশে আক্রান্ত ৪৮ জনের মধ্যে মৃত্যু ঘটেছে ৫ জনের।

এই ভাইরাসের কোন প্রতিষেধক এখনো আবিস্কার না হওয়ায় আতঙ্কিত দিন কাটাচ্ছেন বিশ্বের সব দেশের মানুষ। ইতোমধ্যে সব ধরণের সভা-সমাবেশ, ধর্মীয়, সামাজিক, ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ গণজমায়েত নিষিদ্ধ করেছেন বাংলাদেশ সরকার। এখানকার সব স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণাসহ পিছিয়ে দেয়া হয়েছে এইচএসসি পরীক্ষার সূচী। এছাড়া গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছেন বাংলাদেশ সরকার। করোনাভাইরাসের সংক্রামণ থেকে বাঁচতে বর্তমানে সবাই যে যার ঘরে অবস্থান করছেন। ফলে বর্তমানে চাপা আতঙ্ক বিরাজ করছে পুরো বাংলদেশজুড়ে। এমতাবস্থায় ক’দিন আগে নির্বাচন স্থগিতের দাবি তুলেছিলেন বাফুফের দুই সহ-সভাপতি বাদল রায় ও মহিউদ্দিন আহমেদ মহি। সবদিক বিবেচনায় বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন শুক্রবার জরুরি ভিত্তিতে নির্বাহী কমিটির কর্মকর্তাদের কাছ থেকে নির্বাচন নিয়ে মতামত গ্রহণ করতে এক সভায় বসেন। নির্বাচন নিয়ে বাফুফে ভবনে জরুরি সভা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও, সভায় না বসে সভাপতি সবার কাছ থেকে জরুরি মতামত নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করেন। নির্বাহী কমিটির সবাই নির্বাচন স্থগিতের পক্ষে মতামত দেন বলে সভা শেষে জানান বাফুফের সাধারণ সম্পাদক মো. আবু নাঈম সোহাগ।

এর আগে ২০ এপ্রিল নির্বাচনের দিন নির্ধারণ করে বাফুফে গঠিত নির্বাচন কমিশন ৩ এপ্রিল ভোটের তফসিল ঘোষণা করার দিন ধার্য্য করেছিল। এখন বাফুফে নির্বাচন স্থগিত হওয়ায় সবকিছুই স্থগিত হয়ে গেলো।

বাফুফের নির্বাহী কমিটি নির্বাচন স্থগিত করলেও অনুমোদন বাধ্যতামূলক ফিফা এবং এএফসির। কারণ, গঠণতন্ত্র মোতাবেক আগামী ৩০ এপ্রিল শেষ হবে বাফুফের বর্তমান নির্বাচিত কমিটির মেয়াদ। এর মধ্যেই নতুন নির্বাচন করা বাধ্যতামূলক। তবে বিশ্বব্যাপি প্রাণঘাতি করোনোভাইরাস সব কিছু থামিয়ে দেয়ায় ফিফা এবং এএফসি তাদের কঠোর অবস্থান থেকে সরে এসে বাফুফের বর্তমান কমিটির মেয়াদ বাড়িয়ে দেবে বলে মনে করে দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি। নির্বাহী কমিটির নেয়া নির্বাচন স্থগিতের সিদ্ধান্তটি এখন বাফুফে অবহিত করবে ফিফা এবং এএফসিকে।

কবে অনুষ্ঠিত হবে বাফুফের নির্বাচন? তা নির্দিষ্ট করে বলা মুশকিল। কারণ দিন দিন করোনাভাইরাসের প্রভাব বাড়ছে। কবে পরিস্থিতি স্বাভাবিক হবে তা কেউ জানেন না। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে ফিফা এবং এএফসির সঙ্গে আলোচনা করে এজিএম ও নির্বাচনের নতুন তারিখ ঠিক করবে বাফুফে। এমনটাই জানান সাধারণ সম্পাদক সোহাগ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন