Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত সংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২০, ১২:০৩ এএম

হিজবুল্লাহর ২৫ হাজার 

ইনকিলাব ডেস্ক : লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ বলেছে, মরণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে লেবাননের স্বাস্থ্য খাতে এবং জীবাণুনাশক কাজে সহায়তা দিতে তারা ২৫ হাজার সদস্য মোতায়েন করেছে। হিজবুল্লাহর কার্যকরী পরিষদের প্রধান সাইয়্যেদ হাশেম সাফিউদ্দিন বলেছেন, করোনাভাইরাসের সংক্রমণ রোধ করার জন্য হিজবুল্লাহর এক হাজার ৫০০ ডাক্তার, তিন হাজার নার্স এবং পাঁচ হাজার স্বাস্থ্যকর্মী এবং ১৫ হাজার মাঠকর্মী লেবাননের বিভিন্ন শহরে নিয়োগ দেয়া হয়েছে। পার্সটুডে।


হন্তারক সেনাকে ক্ষমা
ইনকিলাব ডেস্ক : শ্রীলঙ্কার গৃহযুদ্ধের সময় চার শিশুসহ তামিল বেসামরিক লোকজনকে গলাকেটে হত্যার দায়ে মৃত্যুদন্ডপ্রাপ্ত এক সেনা অফিসারকে ক্ষমা করে মুক্তি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট। তামিল সংখ্যালঘু আট সদস্যকে হত্যার দায়ে আদালত তাকে মৃত্যুদন্ড দিয়েছিলো। নিহতদের মধ্যে ছিলো পাঁচ বছর বয়সি এক শিশু ও তিন কিশোর। এএফপি, এসএএম।


এয়ারলাইন্স কর্মীর মৃত্যু
ইনকিলাব ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক এয়ারলাইন্স কর্মীর মৃত্যু হয়েছে বলে জানা গেছে। মৃত ওই ব্যক্তির নাম পল ফ্রিশকর্ন। তিনি যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া ভিত্তিক ‘আমেরিকান এয়ারলাইন্স’ নামক বিমান সংস্থায় ফ্লাইট অ্যাটেনডেন্ট হিসেবে কাজ করতেন। তবে তার মৃত্যুর খবর সংশ্লিষ্ট বিমান সংস্থা বৃহস্পতিবার নিশ্চিত করে। ইউএসএ টুডে।

 

স্যানিটাইজার পানে
ইনকিলাব ডেস্ক : ভারতের কেরালায় স্যানিটাইজারকে মদ ভেবে পান করায় এক কয়েদির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ। বৃহস্পতিবার রাজ্যের পালাক্কাদ জেলা হাসপাতালে রমণকুট্টি নামে ওই কয়েদির মৃত্যু হয়। গত ১৮ ফেব্রুয়ারি থেকে কারাবন্দি ছিলেন রমণকুট্টি। এরই মাঝে গত বুধবার হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। এনডিটিভি।


১৩ মিনিটে একজন
ইনকিলাব ডেস্ক : যুক্তরাজ্যে প্রতি ১৩ মিনিটে একজন করোনাভাইরাসে আক্রান্ত রোগীর মৃত্যু হচ্ছে। দেশটিতে প্রথমবারের মতো মৃতের সংখ্যা ১০০ পার হওয়ার পর এমন তথ্য সামনে এলো। বৃহস্পতিবার যুক্তরাজ্য সরকার জানায়, বিগত ২৪ ঘণ্টায় দেশটিতে ১৩৩ জন করোনা আক্রান্ত রোগীর মৃত্যু হয়েছে। দ্য মিরর।


৫ লাখ ৬০ হাজার
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে যুক্তরাজ্য সরকারের আহবানে সাড়া দিয়ে ৫ লাখ ৬০ হাজার মানুষ স্বেচ্ছাসেবী হিসেবে নিবন্ধন করেছেন। ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, স্বেচ্ছাসেবীরা যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসকে (এনএইচএস) সহযোগিতা করবেন। টুইটারে হ্যানকক লিখেছেন, স্বেচ্ছাসেবীর সংখ্যা তার প্রত্যাশার চেয়ে বেশি এবং দারুণ। আল-জাজিরা।


করোনার ভয়ে
ইনকিলাব ডেস্ক : করোনা আতঙ্কে ইরাক থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে ফ্রান্স। এর আগে, করোনার কারণে গত সপ্তাহে ইরাকে মোতায়েন সেনাদের সরিয়ে নিয়েছে বৃটেনও। একই কারণ দেখিয়ে চেক সামরিক বাহিনীও ইরাক থেকে তাদের সেনাদল সরিয়ে নিয়েছে। ফরাসি সেনারা এরইমধ্যে ইরাক ত্যাগ করেছে। আস-সাবাহ।


৮ দেশের চিঠি
ইনকিলাব ডেস্ক : ইরান, রাশিয়া, চীন, কিউবা, উত্তর কোরিয়া, ইরাক, ভেনিজুয়েলা ও নিকারাগুয়া জাতিসংঘ মহাসচিবের কাছে লেখা এক চিঠিতে ইরানের ওপর থেকে একতরফা মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যবস্থা করার আহবান জানিয়েছে। এসব দেশের প্রতিনিধিরা তাদের চিঠিতে বলেছেন, বর্তমানে ভাইরাস বিরোধী লড়াইয়ে মার্কিন নিষেধাজ্ঞা মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলছে। পার্সটুডে।


কানাডার হুঁশিয়ারি
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সম্প্রতি যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্তের একটি ক্রসিং পয়েন্ট বন্ধ করে দেয়া হয়েছে। এদিকে সীমান্তবর্তী এলাকায় সেনা মোতায়েনের ব্যাপারে মার্কিন সরকারকে সতর্ক করে দিয়েছে কানাডা। বৃহস্পতিবার কানাডার উপ প্রধানমন্ত্রী ক্রিস্টিনা ফ্রিল্যান্ড এই হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংবাদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ