Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাশ ঘেঁষে দাঁড়ালে সিঙ্গাপুরে ৬ মাসের কারাদণ্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২০, ৮:৪৮ পিএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া এমন নির্দেশনা বাস্তবায়নে ও করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে এবার কঠোর হচ্ছে দ্বীপরাষ্ট্র সিঙ্গাপুর। দেশটিতে কেউ সচেতনভাবে কারো পাশ ঘেঁষে দাঁড়ালে তার ছয় মাসের কারাদণ্ড ও জরিমানার ঘোষণা দিয়েছে সরকার। -এএফপি

প্রতিবেদন অনুযায়ী, করোনা মোকাবিলায় আরও কঠোর বিধিনিষেধ আরোপের অংশ হিসেবে শুক্রবার দক্ষিণ-পূর্ব এশিয়ার নগররাষ্ট্র সিঙ্গাপুরের সরকার এমন ঘোষণা দিয়েছে। ইতোমধ্যে দেশটিতে পানশালা এবং সিনেমা হল বন্ধ করা হয়েছে। এছাড়া বড় অনুষ্ঠান আয়োজনেও রয়েছে নিষেধাজ্ঞা।করোনা নিয়ন্ত্রণে সামাজিক দূরত্ব বজায়ের চেষ্টা চলছে গোটা বিশ্বে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, একে অপর থেকে অন্তত এক মিটার অর্থাৎ তিন ফুট দূরত্ব বজায় রাখতে হবে। সিঙ্গাপুর নিয়মটি মানতে নাগরিকদের বাধ্য করতে যাচ্ছে। তাই সরকার এমন নিষেধাজ্ঞা দিয়েছে।

নতুন নিয়ম অনুযায়ী, কেউ যদি নিয়ম ভঙ্গ করে সচেতনভাবে অন্য কারো পাশ ঘেঁষে দাঁড়ায়, তাহলে তার ৬ মাসের কারাদণ্ড ছাড়াও সর্বোচ্চ সিঙ্গাপুরের মুদ্রায় ১০ হাজার (মার্কিন মুদ্রায় ৭ হাজার) ডলার জরিমানা করা হবে।

এছাড়া যাদের ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে, তাদেরকেও মেঝেতে আসন এমন করে সাজাতে হবে, যেন প্রতিটির মধ্যে তিন ফুট দূরত্ব থাকে। মানুষজন এই নিয়ম মেনে চলছে কিনা তা নিশ্চিত করার কাজটিও করতে হবে তাদের। যদি ব্যর্থ হয়, তাহলে তাদেরকেও একই দণ্ড এবং জরিমানা করা হবে।

সিঙ্গাপুরে এখন পর্যন্ত ৬৮৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন, মারা গেছেন দুজন। তবে দেশজুড়ে সম্পূর্ণ ‘লকডাউন’ ঘোষণা না করলেও ভাইরাসটি প্রতিরোধে যেসব পদক্ষেপ সরকার নিয়েছে তার জন্য প্রশংসিত হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিঙ্গাপুর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ