Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হয়রানি না করতে পুলিশকে নির্দেশনা দেয়া হয়েছে -সাংবাদিকদের তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাস মোকাবেলায় সবাইকে ঘরে রাখার চেষ্টার মধ্যে জরুরি প্রয়োজনে রাস্তায় বের হওয়া মানুষকে হয়রানি না করতে মাঠ পর্যায়ে পুলিশ সদস্যদেরকে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।
ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে অবরুদ্ধ অবস্থার মধ্যে কয়েকটি স্থানে রাস্তায় বের হওয়া মানুষকে ঘরে ফেরত পাঠাতে পুলিশ সদস্যদের চড়াও হতে দেখা গেছে। কান ধরে ওঠবস করানো, মৃদু লাঠিপেটার খবরও এসেছে সংবাদমাধ্যম। গতকাল রাজধানীর মিন্টো রোডের বাসায় এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নে মুখে পড়েন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। অবরুদ্ধ পরিস্থিতিতে জরুরি প্রয়োজনে রাস্তায় নামা মানুষকে পুলিশের হয়রানি রোধে সরকারের কোনো ভাবনা আছে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, প্রথমত দেশ তো লকডাউন করা হয়নি। সুতরাং রাস্তায় অহেতুক ঘোরাফেরা না করার জন্য সরকারের পক্ষ থেকে, প্রশাসনের পক্ষ থেকে পরামর্শ দেওয়া হয়েছে। রাস্তায় যে কেউ প্রয়োজনে যেতেই পারেন। গেলেই তার হয়রানির সম্মুখিন হওয়া অত্যন্ত দুঃখজনক, এটি করার জন্য পুলিশকে বলা হয়নি।
তিনি বলেন, বৃহস্পতিবারও পুলিশ হেডকোয়ার্টার থেকে মাঠ পর্যায়ের সকলকে বলা হয়েছে প্রয়োজনে যে কেউ ঘর থেকে বের হতে পারেন। কিন্তু অপ্রয়োজনে যদি কেউ বের হয় তবে তাদেরকে বুঝিয়ে ঘরে পাঠিয়ে দেওয়ার জন্য পরামর্শ দেওয়া হয়েছে। সুতরাং কেউ ঘর থেকে বের হলেই হয়রানির করা ঠিক নয়। এ ব্যপারে মাঠ প্রশাসনকে নির্দেশনা দেওয়া হয়েছে।
বর্তমান পরিস্থিতিতে ঢাকায় নিম্ন আয়ের মানুষের জন্য সরকারের কোনো পদক্ষেপে আছে কিনা জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, সরকারের পক্ষ থেকে মাঠ প্রশাসনকে বলা হয়েছে দশ টাকায় চাল বিতরণের জন্য। সেটি সহসা শুরু হচ্ছে। এটি শহর অঞ্চলেও করা হবে যাতে এই করোনাভাইরাসের বৈশ্বিক দুর্যোগের মধ্যে নিম্নআয়ের মানুষের সুবিধা হয়।
করোনাভাইরাসের প্রকোপের মধ্যে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দিনে হাসপাতাল, রাস্তা এবং তার গুলশানের বাড়িতে লোকজন জড়ো করে বিএনপি চরম দায়িত্বহীনতার পরিচয় দিয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ।
বর্তমান পরিস্থিতিতে সবাইকে ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়ে হাছান মাহমুদ বলেন, আমরা এই সময়ে কোনো রাজনৈতিক বাদানুবাদ চাই না। আমরা আশা করব বিএনপি ও অন্যান্য রাজনৈতিক দলসহ সবাই ঐক্যবদ্ধভাবে জনগণের পাশে থাকব।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ