Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১ হিজরী

গুরুত্বপূর্ণ বার্তা দিয়েছেন আইজিপি

পেশাদার আচরণ বজায় রাখুন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২০, ১:৪৪ এএম | আপডেট : ১:৫১ এএম, ২৮ মার্চ, ২০২০

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমাতে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এ জন্য ১০ দিন বন্ধ রাখা হয়েছে সব ধরনের সরকারি-বেসরকারি অফিস। বন্ধ রয়েছে যানচলাচল। এই সময়ে সামাজিক দূরত্ব বজায় রাখতে সড়কে টহল দিচ্ছে সেনাবাহিনী, র‍্যাব-পুলিশ।

তবে গত দুইদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে পুলিশের সাধারণ মানুষকে পেটানোর অনেক ভিডিও ভাইরাল হয়েছে। অনেকে প্রয়োজনে বাড়ির বাইরে বের হয়েও পুলিশি হয়রানির শিকার হয়েছেন বলে অভিযোগ উঠেছে। আর এতে ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে পুলিশের।

আর পুলিশের এই ভাবমূর্তি অক্ষুণ্ন রাখতে কর্মকর্তাদের গুরুত্বপূর্ণ বার্তা দিয়েছেন বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের প্রতি দেয়া বার্তায় তিনি পুলিশকে ‘সাধারণ জনগণের সাথে বিনয়ী, সহিষ্ণু ও পেশাদার আচরণ বজায় রাখার নির্দেশ’ দিয়েছেন।

শুক্রবার রাতে পুলিশের ইউনিটের প্রধান, বিভাগীয় রেঞ্জের ডিআইজি, পুলিশ সুপার (এসপি), মেট্রোপলিটন এলাকার উপ-কমিশনার (ডিসি), থানার ওসিদের এই বার্তা দেন তিনি।

বার্তায় আইজিপি বলেছেন, ‘জনজীবন সচল রাখতে চিকিৎসা, ওষুধ, নিত্যপণ্য, খাদ্যদ্রব্য, বিদ্যুৎ, ব্যাংকিং ও মোবাইল ফোনসহ আবশ্যক সকল জরুরি সেবার সাথে সম্পৃক্ত ব্যক্তি ও যানবাহনের অবাধ চলাচল নিশ্চিত করুন। দায়িত্ব পালনকালে সাধারণ জনগণের সাথে বিনয়ী, সহিষ্ণু ও পেশাদার আচরণ বজায় রাখুন।’

কঠোর এই বার্তাটিকে ‘অধীনস্থ সকলের নিকট পৌঁছে দিয়ে এর বাস্তবায়ন নিশ্চিত’ করতে বলেছেন আইজিপি।

সূত্রঃ জাগো নিউজ



 

Show all comments
  • saad ahmed ২৮ মার্চ, ২০২০, ৩:৫৩ এএম says : 0
    Dear Honorable Sir, you always give beautiful advise to our police community but only 15% obey your order this is very sad for our country
    Total Reply(0) Reply
  • Akeri jamana! ২৮ মার্চ, ২০২০, ১২:৩৭ পিএম says : 0
    Mr Patwary, police will never becoming good until they pray 5 times in mosques. However, you need to start praying fist before take advice or order for police department.
    Total Reply(0) Reply
  • মোঃ শাহজাহান ২৮ মার্চ, ২০২০, ৯:৪৬ এএম says : 0
    ধনন্যবাদ আইজিপিকে। সাথে নজরদারি দরকার। ২/১ জনের জন্য যাতে পুলিশের ভাবমূর্তি ক্ষুন্ন না হয়।
    Total Reply(0) Reply
  • *হতদরিদ্র দীনমজুর কহে* ২৮ মার্চ, ২০২০, ১০:০৭ এএম says : 0
    দেশের ক্লান্তিলগ্নে পুলিশের অগ্রনি ভুমিকা পালন করতে হবে ।গতকাল পত্রিকায় দেখলাম পুলিশ সদস্য এক পরিবারের বাজার করে দিয়েছে এইতো রাষ্টের দাখ্যিন্ন।এইতো পুলিসের পরম সেবা।
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ২৮ মার্চ, ২০২০, ১০:৪৬ পিএম says : 0
    এই সংবাদটা পড়ার পর আমার সাংবাদিকতা জীবনের একটা ঘটনা মনে পড়ে। আমি তখন দৈনিক নব অভিযান পত্রিকার স্টাফ রিপোর্টার আমি আমার একটা ব্যাক্তিগত কারনে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে গিয়েছিলাম। সিড়ির সাথেই আমার মটর সাইকেল রেখে আমি সিড়ী বেয়ে বারান্দায় দাড়িয়ে পুলিশদের কার্যকলাপ দেখছি আমার কাছে খারপ লাগলো যখন দেখলাম রিকশা চলাক যাত্রীদের নামাতে না নামাতেই পুলিশের দাবড়ানী খাচ্ছে এমনকি মাঝে মধ্যে বেতের বাড়িও খাচ্ছে। আমার কাছে মনে হয়েছে গরীব রিকশা চালকদের প্রতি অন্যায় হচ্ছে তাই আমি আবার নিচে নেমে গিয়ে দু’জন পুলিশের সামনে গিয়ে তাদের নম্বর টুকে নেই। আমি বারান্দা উঠতে না উঠতেই পুলিশে কর্মকর্তা একজন এসআই আমাকে ডাকেন আমি দাঁড়িয়ে পরি এবং তাঁকেই আমার কাছে আসার জন্যে ইশারা করি। তিনি আসেন আমার পরিচয় জেনে বলেন দয়া করে ৫ মিনিট এখানে দাঁড়ান আমি জানতে চাই কেন? তিনি বলেন আমার অনুরোধ তারপরই দেখবেন কেন দাড়াতে বলেছি বলেই তিনি সিড়ি বেয়ে নেমেযান এবং কর্মরত পুলিশদের নিয়ে একটু দূরে গিয়ে অপেক্ষা করেন। ২ মিনিটের মধ্যেই সেখানে রিকশার জাম লেগে গেল রিকশ দূরের কথা মানুষই বেড় হতে পারছে না। তখন আমি বিষয়টা বুঝেই পুলিশের দিকে যাই এবং বলি আপনাদের কাজ আপনার করুন আমি দুঃখিত। আবার ২ মিনিটের মধ্যেই পিটানি খেয়ে সেখানে একটা শান্ত পরিবেশের সৃষ্টি হয়। কাজেই আমি মনেকরি পুলিশ যে কাজ করে সেটা তারা অবস্থার উপর ভিত্তি করেই করে থাকে এটাই সত্য। তবে তারা দায়িত্ব পালন কালে ভুল করেনা এটা ঠিক নয় ভুল পুলিশ অহরহ করছে এটাও সত্য। কিন্তু আজ এই মহা বিপদের সময়ে আমরা কোন কিছুর তোয়াক্কা না করেই ছোট খাট কাজে যেটা না করলেও চলে সেটা করার জন্যে ঘরের বাহিরে চলে আসছি এটাকি ঠিক?? আল্লাহ্‌ আমাদেরকে জ্ঞান দিয়েছেন, বিচার বিবেচনা করার ক্ষমতা দিয়েছেন কাজেই আল্লাহ্‌র দেয়া এইসব নেয়ামতকে আমাদের ব্যাবহার করতে হবে তাহলেই সমাজের উন্নতী হবে। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী
আরও পড়ুন