Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১ হিজরী

পেশাদরিত্ব বজায় রাখতে পুলিশের প্রতি আইজিপির নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২০, ১২:৫৪ পিএম

মরণঘাতি ভাইরাস করোনা প্রতিরোধে সরকারের নির্দেশে মাঠে রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। এই সময়ে জরুরি প্রয়োজন ছাড়া সবাইকে বাসায় থাকার পরামর্শ দেয়া হচ্ছে । এরমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে সাধারণ মানুষকে লাঞ্ছিত করার বিভিন্ন ছবি ও ভিডিও ভাইরাল হয়েছে। অভিযোগ উঠেছে, বিশেষ প্রয়োজনে বাইরে বের হলেই শারীরিক লাঞ্ছনার শিকার হচ্ছেন অনেকে। এতে ভাবমূর্তি ক্ষুণœ হচ্ছে পুলিশের। এক্ষেত্রে পেশাদরিত্ব বজায় রাখতে পুলিশের প্রতি নির্দেশ দিয়েছেন বাংলাদেশ পুলিশের মহা-পরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।
এ বিষয়ে গুরুত্বপূর্ণ বার্তা দিয়েছেন আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের পাঠানো বার্তায় তিনি বলেছেন, ‘জনজীবন সচল রাখতে চিকিৎসা, ওষুধ, নিত্যপণ্য, খাদ্যদ্রব্য, বিদ্যুৎ, ব্যাংকিং ও মোবাইলফোনসহ আবশ্যক সকল জরুরি সেবার সাথে সম্পৃক্ত ব্যক্তি ও যানবাহনের অবাধ চলাচল নিশ্চিত করুন।’ পুলিশকে পেশাদারিত্ব বজায় রাখার আহবান জানিয়ে আইজিপি বলেন, ‘দায়িত্ব পালনকালে সাধারণ জনগণের সাথে বিনয়ী, সহিষ্ণু ও পেশাদার আচরণ বজায় রাখুন।’ অধিনস্ত সকল পুলিশ সদস্যের কাছে বার্তাটি পৌঁছে উচ্চ পদস্থ কর্মকর্তাদের তা বাস্তবায়ন নিশ্চিত করার আহবান জানান আইজিপি।
শুক্রবার রাতে পুলিশের ইউনিটের প্রধান, বিভাগীয় রেঞ্জের ডিআইজি, পুলিশ সুপার (এসপি), মেট্রোপলিটন এলাকার উপ-কমিশনার (ডিসি), থানার ওসিদের এই বার্তা দেন তিনি।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২৮ মার্চ, ২০২০, ১০:২৭ পিএম says : 0
    পুলিশ প্রধান ইন্সপেক্টর জেনারেল ডঃ মোহাম্মদ জাবেদ পাটোয়ারী তাঁর অধিনে নিয়ন্ত্রিত সকল কর্মকর্তা ও কর্মচারীদেরকে সঠিক সময়ে সঠিক নির্দেশ দিয়েছেন। তবে আমি বিভিন্ন ক্ষেত্রে জনগণের ক্রিয়াকলাপের উপর পুলিশদেরকেও পেশাদারির বাহিরে কাজ করতে দেখেছি। পরবর্তীতে এসব অপেশাদারী কর্মকাণ্ডের ব্যাখ্যাও সাংবাদিক হিসাবে পুলিশের কাছ থেকে পেয়েছি। এরপর আমি একাকী নির্জনে পুলিশের কথাগুলো বিবেচনায় নিয়ে দেখেছি পুলিশদের কর্মকাণ্ড সঠিক, তবে তারা অনেক ক্ষেত্রে ভুল করে ভাল মানুষকেও তাদের চলাচলতি নিয়মের মধ্যে নিয়ে বিচার করায় বিপাকে পড়েন আর সেইসব ঘটনা আমাদের নজরে আসে আর পুলিশদেরকে বেকায়দায় পড়তে হয়। এখন যেসব ঘটনা পুলিশ ঘটাচ্ছে এরও প্রয়োজন রয়েছে এটা মানতেই হবে। আমাদের দেশের শিক্ষিত লোকজনও আইন মানেনা যেজন্যে এই মুহূর্তে তারা আইন মানছে এটা ভাবা সঠিক হবে না। কাজেই পুলিশ তাঁর কাজ করবে এটাই সত্য, ভাল কাজ করতে গিয়ে একটু আকটু খারাপ কাজ এসে যাবে এটাই স্বাভাবিক। একবার ভাবুন এই করোনা ভাইরাস ঠেকানোর জন্যে আমরা সবাই গৃহে বন্দী আর আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ভাইয়েরা সেই করোনা ভাইরাসকে সামনে রেখে নিজেকে বিপর্যয়ের দিকে ঠেলে দিয়ে আমাদের রক্ষা করার জন্যে মাঠে নেমে কাজ করছেন......... আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ভাইয়েরা তাদের জীবন বিপন্ন করে আমাদের শুঁখ শান্তির জন্যে মাঠে নেমে কাজ করছেন এটাকি একবারও আমরা ভেবে দেখেছি?? আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের একটু ভুল দেখা মাত্রই আমাদের হাঁতে যেহেতু অস্ত্র আছে সেটা ব্যাবহার করে আমরা তাদেরকে নাজেহাল করছি তাই না??? আল্লাহ্‌ আমাকে সহ সবাইকে সত্য বুঝার ও সেইভাবে সততার সাথে চলার ক্ষমতা দান করুন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইজিপি


আরও
আরও পড়ুন