Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অবশেষ করোনা ভাইরাস সনাক্তকরণ ল্যাব স্থাপন হচ্ছে সিলেটে

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২০, ১:১৮ পিএম

প্রবাসী অধ্যূষিত সিলেট করোনা ভাইরাসের ঝুঁকিতে, এমন ধারনা স্পষ্ট হয়ে উঠে। কিন্ত তার র্পও করোনা সনাক্তকরণ ল্যাব স্থাপনে গুরুত্ব পায়নি। সামাজিক মাধ্যম সহ বিভিন্ন মহল থেকে ল্যাব স্থাপনের দাবী তোলা হয়। এর মধ্যে ল্যাব স্থাপনের প্রক্রিয়া হয়েছে শুরু । সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে করোনাভাইরাস পরীক্ষা করার একটি বিশেষায়িত ল্যাব স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য অধিদফতর। আগামী এক সপ্তাহের মধ্যে করোনাভাইরাস পরীক্ষা করার ল্যাব স্থাপন হবে।
সিলেটের কেউ করোনাভাইরাসে কেউ আক্রান্ত কিনা, তা পরীক্ষা করা যাবে এ ল্যাবে। ফলে ঢাকায় নমুনা পাঠিয়ে আর অপেক্ষা করতে হবে না। এছাড়া বেশি সংখ্যক মানুষের করোনা পরীক্ষাও করা যাবে এ ল্যাবে। স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান এ বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘ঢাকায় নমুনা পাঠিয়ে পরীক্ষা করানো সময়সাপেক্ষ। এজন্য বিভাগীয় শহর সিলেটে পরীক্ষার করার ল্যাব স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য অধিদফতর।
জানা গেছে, দেশে একমাত্র জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) করোনাভাইরাস পরীক্ষা করা হচ্ছিল এতো দিন। গত বৃহস্পতিবার থেকে ঢাকায় জনস্বাস্থ্য প্রতিষ্ঠান, ঢাকা শিশু হাসপাতাল এবং চট্টগ্রামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি)-তে করোনা পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে। সংশ্লিষ্টরা জানান, সিলেটে এ ভাইরাস পরীক্ষা করার ল্যাব না থাকায় সন্দেহভাজন রোগীদের রক্ত, ঘাম ও মুখের লালার নমুনা বিশেষ পদ্ধতিতে সংগ্রহ করে পাঠানো হয় ঢাকায় আইইডিসিআরে। সেখান থেকে পরীক্ষা শেষে আসে রিপোর্ট। জানা গেছে, স্বাস্থ্য অধিদফতর সিলেটে ল্যাব স্থাপনের সিদ্ধান্ত জানিয়ে কয়েক দিন আগে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের কাছে নির্দেশনা পাঠায়। ল্যাব স্থাপনের একটি জায়গা নির্ধারণ করতে বলা হয় নির্দেশনায় । ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. ময়নুল হক এব্যাপারে বলেন, ‘স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো নির্দেশনায় করোনাভাইরাস পরীক্ষার জন্য ল্যাব স্থাপনে জায়গা নির্ধারণ করার কথা বলা হয়েছে। আমরা মাইক্রোবায়োলজি ও ভায়োরোলজি ডিপার্টমেন্টে ল্যাবের জায়গা নির্ধারণ করেছি। ঢাকা থেকে দু-তিন দিনের মধ্যে ল্যাবের প্রয়োজনীয় যন্ত্রপাতি নিয়ে প্রশিক্ষিত লোকজন সিলেটে আসবে। এরপর সপ্তাহখানেকের মধ্যে আমরা ল্যাবের কার্যক্রম শুরু করতে পারবো বলে আশা করছি।’ ডা. ময়নুল আরো বলেন, এটি হবে হাইপ্রোফাইল ল্যাব। সব ধরনের নিরাপত্তামূলক ব্যবস্থা এ ধরনের ল্যাবে থাকবে। করোনাভাইরাস পরীক্ষার জন্য বায়ো সেফটি লেভেল-৩ (বিএসএল-৩) ধরনের ল্যাব প্রয়োজন। ঠিক এরকম ল্যাব স্থাপন করা হচ্ছে সিলেটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ