Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ১১ শাওয়াল ১৪৪১ হিজরী

মার্কিন পোর্টেবল কিট, ৫ মিনিটেই হয়ে যাবে করোনা পরীক্ষা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২০, ৪:০৭ পিএম

আমেরিকার অ্যাবোট ল্যাবরেটরি তৈরি করল করোনাভাইরাস পরীক্ষার পোর্টেবল কিট। এই কিটের সাহায্যে মাত্র পাঁচ মিনিটেই হয়ে করোনাভাইরাসের পরীক্ষা। শুধু তাই নয়, যে কোনও জায়গাতেই এই কিট বসিয়ে পরীক্ষা করা সম্ভব।

করোনার ত্রাসে কাঁপছে মার্কিন যুক্তরাষ্ট্রও। প্রথম দেশ হিসেবে এখানে আক্রান্তের সংখ্যা এক লক্ষ ছাড়িয়ে গিয়েছে। করোনা পরীক্ষার ফল আরও তাড়াতাড়ি যাতে জানা যায়, তার জন্য এবার বিশেষ প্রযুক্তি নিয়ে এল অ্যাবোট ল্যাবরেটরি। কারোর শরীরে করোনাভাইরাসের মাত্রা বেশি পরিমাণে থাকলে মাত্র পাঁচ মিনিটেই তা ধরা পড়বে।

কোনও ব্যক্তির শরীরে করোনাভাইরাসের উপস্থিতি সামান্য মাত্রায় থাকলে তা পরীক্ষা করে জানতে সর্বোচ্চ ১৩ মিনিট সময় লাগবে বলে ল্যাবরেটরির তরফে জানানো হয়েছে। এপ্রিলের গোড়া থেকে দিনে ৫০,০০০ করে এই টেস্ট কিট সরবরাহ করবে অ্যাবোট। আমেরিকায় করোনাভাইরাসের আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি নিউ ইয়র্কে। সূত্র: ব্লুমবার্গ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস
আরও পড়ুন