Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

জেনে নিন কোন লিগে বেতন কত কমছে

করোনাভাইরাস : ইউরোপিয়ান ফুটবল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২০, ৭:৩২ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গোটা পৃথিবীই এখন লকডাউন। ফুটবলও এর বাইরে নয়। জনপ্রিয় এই খেলাটি এখন বন্ধ। ইউরোপের সেরা ৫ লিগের সব দেশেই করোনার প্রকোপ দেখা দিয়েছে। ইতালি এবং স্পেনে এই ভাইরাসের তাণ্ডব তো রীতিমত ভয়ই ছড়াচ্ছে। খেলা বন্ধ থাকায় আয়-ব্যয়ের সামঞ্জস্য ঠিক রাখতে হিমশিম খাচ্ছে এই ৫ লিগের অধিকাংশ ক্লাব। খেলোয়াড়দের বেতন-ভাতা কমিয়ে আনার বিষয়ে তাই জোর দিয়ে ভাবছে বিভিন্ন ক্লাব এবং লিগ।

ইংলিশ প্রিমিয়ার লিগ

প্রিমিয়ার লিগ, ইএফএল এবং খেলোয়াড়দের সংগঠন পিএফএ এরই মধ্যে প্রিমিয়ার লিগ খেলোয়াড়দের বেতন কমানোর বিষয়টি নিয়ে আলোচনায় বসেছে। এখন পর্যন্ত কোনও সিদ্ধান্তে না পৌঁছালেও ধারণা করা হচ্ছে, যদি জুলাইয়ের আগে লিগ শুরু করা সম্ভব না হয়, তাহলে এপ্রিল থেকে খেলোয়াড়দের বেতনের ২০ শতাংশ কাটা হতে পারে। এতে করে বেতন-ভাতার দিক দিয়ে প্রিমিয়ার লিগ ক্লাবগুলো প্রায় ১০৫ মিলিয়ন পাউন্ড বাঁচাতে পারবে। মূলত লোয়ার লিগ দলগুলোকে এই সঙ্কটাপন্ন সময়ে টিকিয়ে রাখতেই এমন সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবছে প্রিমিয়ার লিগ।

স্প্যানিশ লা লিগা

লা লিগা কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে এ ধরনের কোনও সিদ্ধান্ত না নিলেও বার্সেলোনাসহ বেশ কয়েকটি ক্লাব খেলোয়াড় এবং স্টাফদের বেতন কমানোর ঘোষণা দিয়েছে। শুরুতে বার্সেলোনা খেলোয়াড়দের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করলেও ক্লাবের কিছু শর্তের কারণে বেতন কমানোর প্রস্তাবে রাজি হয়নি খেলোয়াড়রা। তবে এরপর ক্লাব কর্তৃপক্ষ ‘ইআরটিই’ নামক একটি আইন ব্যবহার করে খেলোয়াড় এবং স্টাফদের বেতন সাময়িকভাবে কমানোর ঘোষণা দিয়েছে। সাধারণত বিশেষ সময়ে খেলোয়াড় এবং স্টাফদের কর্মদিবস কমিয়ে দিয়ে বেতন কাটার একক সিদ্ধান্ত নেওয়ার সুযোগ এই আইনটির মাধ্যমে ক্লাবগুলোর রয়েছে। সেটি ব্যবহার করে বার্সেলোনার সঙ্গে অ্যাটলেটিকো মাদ্রিদও খেলোয়াড়দের বেতন কমিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছে। এছাড়াও বার্সেলোনার নগর প্রতিদ্বন্দ্বী এস্পানিওলও একই পথে হেঁটেছে।

এই তিন ক্লাবকে অনুসরণ করে সামনের দিনগুলোতে আরও ক্লাব একই ধরনের পদক্ষেপ নিতে পারে বলে জানিয়েছে গার্ডিয়ান। তবে এক্ষেত্রে ব্যতিক্রম রিয়াল ভালাদোলিদ, খেলা না হলেও খেলোয়াড় বা স্টাফদের বেতন না কমানোর ঘোষণা দিয়েছে এই ক্লাবটি।

ইতালিয়ান সিরি আ

এদিকে খেলোয়াড়দের বেতন কমানোর দিক দিয়ে সবচেয়ে কঠোর সিদ্ধান্তটি নেওয়ার কথা ভাবছে ইতালিয়ান সিরি আ। করোনার প্রকোপে নাস্তানাবুদ দেশটির শীর্ষ লিগ কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য খেলোয়াড়দের বেতন-ভাতা বন্ধ করে দেওয়ার কথা ভাবছে। আগামী ৩০ মার্চ এ সংক্রান্ত একটি প্রস্তাব নিয়ে খেলোয়াড়দের ইউনিয়নের সঙ্গে আলোচনায় বসবে লিগ কর্তৃপক্ষ। স্প্যানিশ প্রচারমাধ্যম এএসে’র মতে, এই প্রস্তাবের বিষয়ে এরই মধ্যে নিজেদের ঐকমত্যের কথা জানিয়েছে জুভেন্টাস, ইন্টার মিলান, এসি মিলান, লাৎসিও এবং নাপোলির মতো শীর্ষ ইতালিয়ান ক্লাবগুলো। ‘ইতালিয়ান ফুটবলকে বাঁচাতেই এমন পদক্ষেপের কথা ভাবা হচ্ছে’ বলে জানিয়েছেন দেশটির ফুটবল ফেডারেশনের প্রধান গ্যাব্রিয়েলে গ্রাভিনা।

জার্মান বুন্দেসলিগা

জার্মান বুন্দেসলিগা কর্তৃপক্ষ খেলোয়াড়দের বেতন কাটার বিষয়ে সামষ্টিক কোনও সিদ্ধান্ত প্রস্তাব করেনি এখনও। তবে দুই শীর্ষ ক্লাব বায়ার্ন মিউনিখ এবং বরুশিয়া ডর্টমুন্ডের খেলোয়াড়রা এরই মধ্যে সাময়িকভাবে নিজেদের বেতন কমানোর বিষয়টি নিশ্চিত করেছেন। বায়ার্ন খেলোয়াড়রা মূল বেতনের ২০ শতাংশ কম নিচ্ছেন এখন আর ডর্টমুন্ড খেলোয়াড়রা বেতন কর্তনের পরিমাণ নিশ্চিত করেননি। অবশ্য বুন্দেসলিগায় প্রথম বরুশিয়া মনশেনগ্লাডবাখের খেলোয়াড়রা সংকটময় এই সময়ে বেতনের একটি অংশ ছাড় দেওয়ার ঘোষণা দিয়েছিলেন। তবে আরেক জার্মান ক্লাব ইউনিয়ন বার্লিনের খেলোয়াড়রা নিয়েছেন সবচেয়ে কঠোর পদক্ষেপ, অনির্দিষ্টকালের জন্য বেতন না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন এই ক্লাবটির খেলোয়াড়রা।

ফরাসি লিগ ওয়ান

ফ্রেঞ্চ লিগ ওয়ানে এখন পর্যন্ত শুধু আমিয়েন্স খেলোয়াড় এবং ক্লাবের সকল স্টাফদের ১৬ শতাংশ বেতন কর্তনের ঘোষণা দিয়েছে। নেইমার-এমবাপ্পেদের পিএসজিও এই সময়ে খেলোয়াড়দের বেতন আংশিক কম নেওয়ার অনুরোধ করেছে। তবে এই বিষয়ে আনুষ্ঠানিক কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি এখনও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন