Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৮ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ডাচ ফুটবলারের জ্ঞান ফিরতেই ৩৩ মাস!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২০, ৭:৩৯ পিএম

কোমায় থাকার তরুণ ডাচ ফুটবলার আবদেলহাক নুরির প্রায় ৩৩ মাস পর জ্ঞান ফিরেছে। কোমায় থেকেই জীবনের প্রায় তিনটি বছর (দুই বছর ৯ মাস) হারিয়ে ফেলেছেন তিনি। বয়সের কাঁটা ২০ ছোঁয়ার আগেই নেদারল্যান্ডসের ক্লাব আয়াক্সের মূল দলের সঙ্গে ছিলেন নুরি। তাকে বিবেচনায় রেখেই ২০১৭-১৮ মৌসুমের পরিকল্পনা সাজিয়েছিল ক্লাবটি। সেই হিসেবে প্রাক-মৌসুম প্রস্তুতিমূলক ম্যাচগুলোতে খেলছিলেন তিনি। তবে ২০১৭ সালের জুলাই মাসে জার্মান ক্লাব ওয়েডের ব্রেমেনের বিপক্ষে প্রাক-মৌসুম প্রস্তুতিমূলক ম্যাচ খেলতে নেমে মাঠের মধ্যেই কার্ডিয়াক অ্যারিথমিয়া অ্যাটাক হয় নুরির।

মাঠ থেকেই সঙ্গে সঙ্গে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তখন থেকেই কোমায় চলে যান তরুণ এ ডাচ ফুটবলার। চলতে থাকে চিকিৎসা। তবে মাসের পর কোমায় থাকলেও সময়ের সঙ্গে সঙ্গে তার স্বাস্থ্যের উন্নতি হয়। কোমায় থাকা অবস্থায় প্রায় ৩৩ মাস পর জ্ঞান ফেরে নুরির। যা চিকিৎসা জগতেও এক বিরল ঘটনা।

নুরির ভাই আবদেলরাহিম নুরি গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, কোমা থেকে জ্ঞান ফেরার পর চোখের ভ্রু নাচিয়ে কথা বলেছেন নুরি। এছাড়া টিভিতে ফুটবল ম্যাচ দেখানো হলে শারীরিক উপস্থিতিও জানান দেন তিনি। তবে তার বাবা মোহাম্মদ এখনও নিশ্চিন্ত হতে পারছেন না। ছেলের আরও বেশি করে যত্ন নিতে চান বলেও জানান ভাই আবদেলরাহিম নুরি।

২০১৫ থেকে ২০১৭ পর্যন্ত ৯টি ম্যাচ খেলেন নুরি। এছাড়া নেদারল্যান্ডসের সবকয়টি বয়সভিত্তিক দলেও খেলেছেন তিনি। সবকিছু ঠিকঠাক থাকলে এতদিনে জাতীয় দলের অভিষেকটাও হয়ে যেত তার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন