Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টেলিভিশনে ক্লাস শুরু আজ ষষ্ঠ থেকে নবম শ্রেণি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২০, ১২:০২ এএম

বিশ্বব্যাপী নোবেল করোনাভাইরাস মহামারী আকার ধারণ করায় পুরো বিশ্ব প্রায় অচল। পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশে ও হানা দিয়েছে এই প্রাণঘাতি করোনাভাইরাস। এর এর ফলে বন্ধ রয়েছে সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম। প্রাথমিক থেকে সকল পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান আগামী ৯এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার ফলে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম যাতে ব্যাহত না হয় সেজন্যে শিক্ষা মন্ত্রণালয় ষষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য দক্ষ শ্রেনী শিক্ষকদের ক্লাসসমূহ ভিডিও ধারণ করে সংসদ বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে স¤প্রচারের ব্যবস্থা করেছে। এর ফলে প্রত্যেক শিক্ষার্থী বাসায় বসেই টিভির মাধ্যমে ক্লাসে অংশগ্রহণ করতে পারবে। আজ থেকে শুরু হবে এ পাঠদান কার্যক্রম। সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত এ পাঠদান কার্যক্রম চলবে। বিকাল ২টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত সেই ক্লাবসমূহ আবার পুনঃ প্রচার করা হবে। শ্রেনী শিক্ষক ক্লাস শেষে পাঠদান কৃত বিষয়ের উপরে বাড়ির কাজ প্রদান করবে। প্রত্যেকটি বিষয়ের জন্য শিক্ষার্থীরা আলাদা খাতায় তারিখ অনুযায়ী বাড়ির কাজ সম্পন্ন করবে এবং স্কুল খোলার পর সংশ্লিষ্ট শিক্ষকের কাছে জমা দিবে। বাড়ির কাজের উপর প্রাপ্ত নম্বর ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচিত হবে। শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের এতথ্য জানিয়েছেন।

শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) সূত্রে জানা যায়, ‘আমার ঘরে আমার স্কুল’ এই শিরোনামে টেলিভিশনে পাঠদান কার্যক্রমের রুটিন আগামী ২ এপ্রিল পর্যন্ত দেয়া হয়েছে। তবে ছুটি বাড়লে শ্রেণি কার্যক্রম (ক্লাস) ২ এপ্রিলের পরও চালানো হতে পারে।
মাউশির পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) প্রফেসর ড. প্রবীর কুমার ভট্টাচার্য্য বলেন, আগামী ২৯ মার্চ থেকে ক্লাস শুরু হয়ে চলবে ২ এপ্রিল পর্যন্ত। ছুটি বাড়লে আমরা পরবর্তীতে রুটিন তৈরি করে ক্লাস অব্যাহত রাখবো।’

সংসদ টিভির ক্লাস রুটিন:
প্রথম দিন ২৯ মার্চ রোববার: ষষ্ঠ শ্রেণির ইংরেজি বিষয়ের পাঠদান চলবে সকাল ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ২৫ থেকে ৯টা ৪৫ মিনিট। সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৯টা ৫০ থেকে ১০টা ১০ মিনিট। বিজ্ঞান বিষয় ১০টা ১০ থেকে ১০টা ৩০ মিনিট। অষ্টম শ্রেণির গণিত ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট। ইংরেজি বিষয় ১০টা ৫৫ থেকে ১১টা ১৫ মিনিট। নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ১১টা ২০ থেকে ১১টা ৪০ মিনিট। গণিত ১১টা ৪০ থেকে ১২টা।

দ্বিতীয় দিন ৩০ মার্চ সোমবার: ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ে শ্রেণি কার্যক্রম চলবে ৯টা ৫ থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ৯টা ২৫ থেকে ৯টা ৫০ মিনিট। সপ্তম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ৯টা ৫০ থেকে ১০টা ১০ মিনিট। বিজ্ঞান ১০টা ১০ থেকে সাড়ে ১০টা। অষ্টম শ্রেণির গণিত ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট। বিজ্ঞান ১০টা ৫৫ মিনিট থেকে ১১টা ১৫ মিনিট। নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট। ইংরেজি ১১টা ৪০ মিনিট থেকে ১২টা।

তৃতীয় দিন ৩১ মার্চ মঙ্গলবার: ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট। ইংরেজি ৯টা ২৫ মিনিট থেকে ৯টা ৪৫ মিনিট। সপ্তম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ৯টা ৫০ থেকে ১০টা ১০ মিনিট। বাংলাদেশ ও বিশ্বপরিচয় ১০টা ১০ থেকে সাড়ে ১০টা। অষ্টম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ১০টা ৩৫ থেকে ১০টা ৫৫ মিনিট। ইংরেজি ১০টা ৫৫ থেকে সোয়া ১১টা। নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট। রসায়ন ১১টা ৪০ থেকে দুপুর ১২টা পর্যন্ত।

১ এপ্রিল বুধবার: ষষ্ঠ শ্রেণির ইংরেজি ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। বিজ্ঞান ৯টা ২৫ মিনিট থেকে পৌনে ১০টা। সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৯টা ৫০ মিনিট থেকে ১০টা ১০ মিনিট। বিজ্ঞান ১০টা ১০ মিনিট থেকে সাড়ে ১০টা। অষ্টম শ্রেণির গণিত ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট। ইংরেজি ১০টা ৫৫ থেকে ১১টা ১৫ মিনিট। নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ১১টা ২০ থেকে ১১টা ৪০ মিনিট। গণিত ১১টা ৪০ থেকে দুপুর ১২টা।

২ এপ্রিল বৃহস্পতিবার: ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সকাল ৯টা ৫ থেকে ৯টা ২৫ মিনিট। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ৯টা ২৫ থেকে ৯টা ৪৫ মিনিট। সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৯টা ৫০ থেকে ১০টা ১০ মিনিট। বিজ্ঞান ১০টা ১০ থেকে ১০টা ৩০ মিনিট। অষ্টম শ্রেণির গণিত ১০টা ৩৫ থেকে ১০টা ৫৫ মিনিট। বিজ্ঞান ১০টা ৫৫ থেকে ১১টা ১৫ মিনিট। নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট। ইংরেজি ১১টা ৪০ থেকে দুপুর ১২টা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্লাস

১২ জানুয়ারি, ২০২২
৬ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ