Inqilab Logo

ঢাকা, রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৪ শাওয়াল ১৪৪১ হিজরী

যেকোনো রোগীদের বিনামূল্যে ফোনে চিকিৎসা ও পরামর্শ দিচ্ছে চিকিৎসকদের সংগঠন এফডিএসআর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২০, ১২:০২ এএম

করোনায় আক্রান্ত রোগী কিংবা অন্যান্য যেকোনো রোগাক্রান্তদের বিনামূল্যে ফোনে চিকিৎসা ও পরামর্শ দিচ্ছে চিকিৎসকদের সংগঠন ‘ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি, রাইটস অ্যান্ড রেসপনসিবিলিটিজ (এফডিএসআর)’। এই সংগঠনটির সঙ্গে যুক্ত ৫০ জন চিকিৎসক জ্বর-সর্দি, কাশি, গাইনি, নাক-কান-গলা, চক্ষু, শিশু, মানসিক রোগ বিশেষজ্ঞ, মেডিসিনসহ সার্বক্ষণিকভাবে এই সেবা প্রদান করবে। আগ্রহীরা নির্দিষ্ট ফোন নম্বরে পাবেন প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা ও পরামর্শ। গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ফোনে এ চিকিৎসা কার্যক্রম পরিচালনা করবে সংগঠনটি। 

এফডিএসআর এর মহাসচিব ডা. শেখ আব্দুল্লাহ আল মামুন বলেন, এখন সারাদেশে সরকারি-বেসরকারি ছুটি চলছে। এটা একরকম লকডাউন। মানুষকে ঘর থেকে বেরোতে নিষেধ করা হয়েছে। এই অবস্থায় মানুষ শুধু করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছে তাই নয়, অন্য যেকোনো রোগেও আক্রান্ত হতে পারে। কিন্তু ভয়ে হাসপাতালে যেতে চাইবেন না। আবার অনেক হাসপাতালে পর্যাপ্ত চিকিৎসকেরও অভাব থাকতে পারে। এই সংকটে আমরা টেলিফোনে স্বাস্থ্যসেবা বা পরামর্শ দেওয়ার উদ্যোগ নিয়েছি। ফার্মেসিগুলো খোলা আছে। যথাযথ পরামর্শ পেলে রোগীরা প্রয়োজনীয় ওষুধ কিনে নিতে পারবেন।
এফডিএসআরের যুগ্ম মহাসচিব ডা. রাহাত আনোয়ার চৌধুরী জানান, ইমার্জেন্সি ব্যাতীত যেসব রোগী দেশের বিভিন্ন প্রান্তে আছেন, অথবা হোম কোয়ারেন্টাইন বা আইসোলেশনে থাকায় ঘর থেকে বের হতে পারছেন না, তাদের টেলিফোনের মাধ্যমে চিকিৎসা ও প্রয়োজনীয় পরামর্শ দেয়া হচ্ছে। একাজে ৫০ জন চিকিৎসক শিফট অনুযায়ী ২৪ ঘণ্টাই সেবা দেবেন।
প্রসঙ্গত, এফডিএসআর চিকিৎসকদের একটি অরাজনৈতিক সংগঠন। ২০১৯ সালের এপ্রিলে এটি প্রতিষ্ঠিত হয়। এর সঙ্গে প্রায় ৪০ হাজার ডাক্তার যুক্ত আছেন। এর আগে বাংলাদেশে যখন ডেঙ্গ মহামারি আকার ধারণ করেছিল, তখনও সংগঠনের সদস্যরা বিনামুল্যে সেবা দিয়েছে।
স্বাস্থ্য পরামর্শ প্রদানকারী ৫০ জন চিকিৎসকের মধ্যে রয়েছেন- ডাক্তার মোহাম্মদ মশিউর রহমান রিজভী- ০১৭২০৯৪৭৩৯২, ০১৯১৪৩১৯১৮১, ডা. ফিরদা ইয়াসমিন সুমি-০১৭৭৩৪৩৪০৯৫, ডা. শামিমুল মউলা-০১৭১২২৭৫০৬১, ডা. জামিনুর রাশেদ-০১৬৭৬৪৪০০৬০, ডা. শায়লা-০১৭১৭৪৯৫৩৮৭, ডা. মোবাশ্বের হাসান লিমন-০১৭১৭৫২৯১৬৩, ডা. শরিফুল হাসান-০১৮১৯১৩৭৪১৫, ডা. এজে শাহরিয়ার আরিফ-০১৬৭০ ৯৯০৩৯৬, ডা. মো. কে এন রাব্বী অনি-০১৫২১৫৮০৪৭৪, ডা. অসিত মজুমদার-০১৯২৩২৮৫১১০, ডা. এনামুল হক-০১৯৯৮৯৩৬৭৬৭, ডা. রাহাত আমিন শায়ান-০১৯১৬৩৭২০৮৭, ডা. তাপস তালুকদার-০১৭১১ ৩৫৯৩৪৩, ডা. আকিক আনোয়ার -০১৯২৪৬৫৮০৬২, ডা. মিজানুর রহমান-০১৮৩৫৮৬৫৮৭১, ডা. রওশান রাওয়ান-০১৭১১৬৮৫০৮০, ডা. মো. সানোয়ার রহমান, ০১৭১১৯৮২৩০৩, প্রফেসর ডা. মনিলাল আইচ লিটু (নাক,কান, গলা)-০১৭০৫৩৭৩৩৫৩, ডা. উম্মেহানি-০১৬৩০৭৩৩৫১৫, ডা. মোশাররফ হোসেন-০১৯৭৭২১৭০৭৭, ডা. মো. মাহবুবুল আলম-০১৭১২৮৬০২৪৭, ডা. ফয়েজ আহমেদ খন্দোকার-০১৭১১৫৭১৮৭৯, ডা. ফাইনুল ইসলাম-০১৭৬২২৪২২৫১, ডা. খান আরিফ-০১৬৩৬১৭৮১১০, ডা. আইরিন পারভিন-০১৭২৪০৮৩৪১২, ডা. মেহেদী হাসান-০১৭২২৭৫৮৭১৪, ডা. ফারজানা আঁখি-০১৯৭২৮৭১৫৭৯, ডা. মো. খালিদ সাইফুল¬াহ-০১৮২৯৭৯০৯৯১, ডা. মেহরাজ মজুরমদার-০১৯৫১০৪৮৫৪১, ডা. আইবুর রহমান-০১৭২৭৬৯০২২২, ডা. মো. হাসান শাহরিয়ার-০১৭৩৩৪৫৫৩৯০, ডা. ফয়েজুন্নাহার সুলতানা-০১৮৪১ ৭০০৪৩৩, ডা. মো. আশরাফুল ইসলাম-০১৭১৭৫৪৫০৫৪, ডা. সৈয়দ জাহার আরা বেগম (অবস এন্ড গাইনোকলজি)-০১৭১১১৪৩৪৭০, ডা. নিহার বানু (অবস এন্ড গাইনোকলজি)-০১৭১০৯১৮৬০৩, ডা. মুশাররাত সুলতানা সুমি(অবস এন্ড গাইনোকলজি)-০১৭১১৩৮৯১৮১, ডা. নাজমা আক্তার (অবস এন্ড গাইনোকলজি)-০১৮৪২৭২৫১৫১, ডা. হোসনে আরা বেবি (অবস এন্ড গাইনোকলজি)-০১৭১৩০০৮৮৬৮, ডা. রাফিয়া ইসলাম(অবস এন্ড গাইনোকলজি)-০১৬৭২৬০৭১৭৮, ডা. সাবরিনা ফারাহ মৌরি (নবজাতক)-০১৭৯৯৩৯৮৫৮১, ডা. কানিজ ফাতেমা মোনামি (শিশু নিউরোলজি)-০১৭১৩০৯৭৭৫১, ডা. নাজনিন সুলতানা (শিশু)-০১৭৪৪৫৩৪৫৮৫, ডা. এ এস এম শাহরিয়ার (শিশু)-০১৭৯৮৬৭৪৭৭০, ডা. চন্দন কুমার শাহা (নবজাতক)-০১৯১৪৮৭৬৩৬৩, ডা. আরিফ মুরশিদ খান (নাক, কান,গলা)-০১৭১১৩৮২৪৮০, ডা. মোস্তাফিজুর রহমান (চর্ম)-০১৯৭২৯৯৬০৯০, ডা. মালিহা নওয়ার (চক্ষু)-০১৭৬২০৪১০৭৮, ডা. রাহাত আনোয়ার চৌধুরী (চক্ষু)-০১৭১৬১৫১৭২৬, ডা. মো. ফজলুল কবির পাভেল (মেডিসিন)-০১৮৬৬১২১৪২৭ এবং ডা. রাশেদুল হক রানা-০১৯৭৬৯৭৯৪০০



 

Show all comments

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন