Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

এয়ার কানাডা ৫ হাজার কর্মী ছাঁটাই করবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২০, ১২:২৩ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রভাবে বিশ্বের অর্থনীতিতে বড় ধরনের ধস নেমেছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বিমান সংস্থাগুলো। বিভিন্ন দেশ একে একে ফ্লাইট বন্ধ করে দেওয়ায় ভয়াবহ লোকসানের মুখে পড়েছে তারা।
বর্তমানে সারাবিশ্বকে এক প্রকার স্তব্ধ করে দিয়েছে করোনাভাইরাস। বিভিন্ন দেশে লকডাউন ঘোষণা করা হয়েছে, দোকান-পাট, ব্যবসা-বাণিজ্য, স্কুল, রেস্তোরাঁ সব বন্ধ হয়ে গেছে। পুরো পৃথিবীজুড়ে নিস্তব্ধতা ভর করেছে।
সম্প্রতি সব কর্মীর বেতন ৫ থেকে ২৫ শতাংশ কমানোর ঘোষণা দিয়েছে ইন্ডিগো। অপরদিকে, কমপক্ষে ৫ হাজার কর্মী ছাঁটাই করতে চলেছে এয়ার কানাডা। প্রতিষ্ঠানটির তরফ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।
১ এপ্রিল থেকে কর্মী ছাঁটাই করা হবে বলে জানিয়েছে এয়ার কানাডা। কানাডার ইউনিয়ন অফ পাবলিক এমপ্লয়িজ-এর তরফ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। এই পদক্ষেপ সাময়িক সময়ের জন্য বলে উল্লেখ করা হয়েছে।
করোনার জের ধরে বর্তমানে অনেক প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ করতে বাধ্য হয়েছে। আবার বিভিন্ন প্রতিষ্ঠান তাদের কর্মীদের বাড়ি থেকেই কাজের পরামর্শ দিয়েছে।
মানুষ থেকে মানুষে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ে বলে জনসমাগম এড়িয়ে চলতে বলা হয়েছে। একই সঙ্গে বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষকে আপাতত ঘরেই অবস্থানের পরামর্শ দেওয়া হয়েছে এবং পরিষ্কার পরিচ্ছন্নতার ওপর জোর দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ