Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

আমরা অন্ধকারে তলিয়ে যাচ্ছি : বার্তা দিলেন পোপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২০, ১২:৫০ পিএম

করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও নিহতের সংখ্যা। ঘরবন্দী হয়ে পড়েছে বিশ্বের কয়েকশ কোটি মানুষ। শনিবার পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন সাড়ে ছয় লক্ষেরও বেশি মানুষ অপরদিকে মৃত্যু হয়েছে ৩০ হাজারেরও বেশি লোকের।
করোনা রুখতে মানুষ ঘরবন্দী হয়ে পড়ায় চারিদিকে শূন্যতা বিরাজ করছে। ধর্মীয় স্থানগুলোও লোকশূন্য হয়ে পড়েছে। ইতিহাসে প্রথমবারের মতো শুক্রবার একা একা প্রার্থনা করেছেন ভ্যাটিকান সিটির প্রধান ও ক্যাথলিক খ্রিষ্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস।
প্রার্থনায় তিনি বলেন, ‘চারদিকে ঘন অন্ধকার, শহর, রাস্তাঘাটে। অনেকের প্রাণ গিয়েছে। নিস্তব্ধতায় মোড়া চারপাশ। আর হতাশা। আমাদের ভয় করছে, মনে হচ্ছে কোন আঁধারে হারিয়ে যাচ্ছি...।’
তিনি আরও বলেন, ‘করোনাভাইরাস যদি ঝড় হয়, আমরা সবাই কিন্তু একই নৌকায় রয়েছি।’ পোপের প্রার্থনা টেলিভিশন ও রেডিওতে প্রচার করা হয়।
ইতালি কবে যে আলোর রাস্তা দেখবে, কেউ জানে না। মাত্র ছকোটির দেশ। সেখানে হাজার হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত। চারিদিকে শ্মশানের নিস্তব্ধতা। ইতালি এখন যেন মৃত্যুপুরী। চিকিৎসকরা এখনও অবশ্য করোনা নামের দানবের বিরুদ্ধে লড়াই চালাচ্ছেন। কিন্তু ইতালির প্রশাসন আর কোনও দিশা খুঁজে পাচ্ছে না।
এই প্রথমবার একা প্রার্থনা করেছেন ভ্যাটিকান সিটির প্রধান পোপ ফ্রান্সিস। ঈশ্বরের বাড়িতে কেউ যাননি। কোনও জমায়েত হয়নি। কেউ প্রার্থনা করতে আসেননি। ভ্যাটিকান সিটির ইতিহাসে এমনটা আগে হয়নি। ইতালির প্রতিটি ধর্মীয় ও দর্শনীয় স্থান এখন জনমানবহীন। আর ইতালির এমন অবস্থা দেখে আতঙ্কগ্রস্থ হয়ে পড়েছেন খোদ পোপ। তিনি বলছেন, এমন অবস্থা থেকে ইতালি কবে যে বেরিয়ে আসতে পারবে তার কোনও ঠিক নেই।
বর্তমানে করোনার ভয়াবহ প্রকোপ চলছে ইউরোপ ও যুক্তরাষ্ট্রে। ইতালি ও স্পেনে দৈনিক কয়েকশ মানুষের মৃত্যু হচ্ছে। আক্রান্ত হচ্ছেন হাজার হাজার। তাদের চিকিৎসা দিতে এমনকি মৃতদেহ সৎকার করাও অসম্ভব হয়ে উঠেছে। আক্রান্তের দিক দিয়ে সবার ওপরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে এরই মধ্যে আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে।



 

Show all comments
  • Mohammedmukitulislam ২৯ মার্চ, ২০২০, ১:৪২ পিএম says : 0
    ارجع الى ربكم الله اكبر
    Total Reply(0) Reply
  • Mohammedmukitulislam ২৯ মার্চ, ২০২০, ১:৪৯ পিএম says : 0
    Come back to Allah Allah akbar
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ