Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৩ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

আজ ইউরোপে ঘড়ির কাটা একঘণ্টা বাড়বে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২০, ৩:৩৫ পিএম

আজ থেকে ঘড়ির কাঁটা একঘণ্টা বাড়িয়ে দিচ্ছে ইউরোপ। প্রযুক্তিময় বর্তমান বাস্তবতায় ইন্টারনেট সংযুক্ত ঘড়ি, টেলিভিশন, এনড্রোয়েড় কিংবা আ্যাপল ডিভাইসে বা অন্য কোনো ধরনের স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে এ সময় বদলে যাবে। এর ফলে বাংলাদেশের সঙ্গে ইউরোপের সময় ব্যবধান পাঁচ ঘণ্টা থেকে কমে চার ঘণ্টা হয়ে যাবে। রোববার দিবাগত রাত দুইটার সময় ঘড়ির কাঁটা তিনটার কাঁটায় এগিয়ে নেওয়া হবে।
দিনের আলোর অধিক ব্যবহারের লক্ষে ইউরোপে বছরে দুবার এ ডে লাইট সেভিং পদ্ধতি অনুসরণ করার জন্য ঘড়ির কাঁটা একবার এক ঘণ্টা সামনে ও আরেকবার এক ঘণ্টা পেছনে পরিবর্তন করা হয়। প্রতি গ্রীষ্ম ও শীতকালে সূর্যাস্ত এবং সূর্যোদয়ের ওপর এক ঘণ্টা পরিবর্তন করা হয়।
প্রথম মহাযুদ্ধের সময় আমেরিকা এবং ইউরোপের একাংশজুড়ে দিনের আলো সাশ্রয়ের জন্য ‘ডে লাইট সেভিং’ চালু হয়।
১৯১৬ সালে ফ্রান্স এ পদ্ধতি অনুসরণ শুরু করলেও ১৯৪৫ সালে আবার বাতিল করে দেয়। পরবর্তীতে ১৯৭৩ সাল থেকে ফ্রান্স আবার নতুন করে এ পদ্ধতি অনুসরণ করে এবং ১৯৯৮ সালে ইউরোপ জুড়ে এ ডে লাইট সেভিং পদ্ধতি চালু করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপ


আরও
আরও পড়ুন