Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনায় প্রথম শিশুমৃত্যু যুক্তরাষ্ট্রে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২০, ৩:৫৪ পিএম

বয়স্কদের ক্ষেত্রে অনেক সময়েই ভয়ঙ্কর আকার ধারণ করছে করোনা। নানা দেশে এমন ছবিই ধরা পড়েছে বার বার। কিন্তু শিশুদের ক্ষেত্রে এখনও পর্যন্ত ততটা মারাত্মক হয়ে ওঠেনি ওই রোগ। কিন্তু এ বার সেই বিরল ঘটনাই ঘটল আমেরিকায়। এই প্রথম করোনায় আক্রান্ত হয়ে এক শিশুর মৃত্যু হয়েছে শিকাগোয়। কার্যত নজিরবিহীন এই ঘটনাকে নতুন আশঙ্কা বলে মানছেন চিকিৎসকরা। তবে এর আগে করোনায় এক বছরের কম শিশুর মৃত্যু হয়েছে কিনা সে বিষয়ে কোনও স্পষ্ট তথ্য নেই।

শনিবার শিকাগোয় এক বছরেরও কম বয়সের এক শিশুর মৃত্যু হয়েছে। ওই শিশু যে করোনায় ভুগছিল তা জানিয়েছে জনস্বাস্থ্য দফতরই। দফতরের ডিরেক্টর এনগোজি এজিকে বলছেন, ‘এর আগে কখনও কোভিড ১৯-এর ফলে শিশু মৃত্যুর মতো ঘটনা ঘটেনি। শিশুটির মৃত্যুর কারণ খুঁজে বের করতে সম্পূর্ণ তদন্ত হবে।’ ইলিনয় প্রদেশের গভর্নর জেবি প্রিৎজকার বলছেন, ‘এই খবর ছোট্ট ওই শিশুটির পরিবারের জন্য খুবই দুঃখজনক।’

গত সপ্তাহে প্যারিসে ১৬ বছরের এক কিশোরীর মৃত্যু হয়েছিল করোনায় আক্রান্ত হয়ে। ওই কিশোরীর দেহে সংক্রমণ জটিল আকার নিয়েছিল বলেই জানাচ্ছেন চিকিৎসকরা। তবে সেই ঘটনা বেশ বিরল বলেও জানাচ্ছেন তারা। গত সপ্তাহেই লস অ্যাঞ্জেলসে মৃত্যু হয় এক কিশোরেরও। কিন্তু এক বছরেরও কম বয়সী শিশুর মৃত্যুর ঘটনা এই প্রথম।

করোনা সংক্রমণে রাশ টানা যাচ্ছে না মার্কিন যুক্তরাষ্ট্রে। ইতিমধ্যেই এক লাখ কুড়ি হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। মৃতের সংখ্যা দু’হাজার ছাড়িয়ে গিয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টাতেই মৃত্যু হয়েছে ৪৫০ মানুষের। সূত্র: ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ