Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৩ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

করোনা নিরাময়ে আশা হাইড্রোক্সিক্লোরোকুইন

রয়টার্স | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২০, ৫:৫৭ পিএম

নোভার্টিসের চিফ এক্সিকিউটিভ ভাস নরসিমহান বলেছেন, তার স্যানডোজ জেনেরিক ইউনিটের ম্যালেরিয়া, লুপাস এবং আর্থ্রাইটিসের ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন করোনাভাইরাসের বিরুদ্ধে সংস্থাটির সবচেয়ে বড় আশা। গতকাল সুইস পত্রিকা জনট্যাগস জেইটুংয়ে তার এ মন্তব্য প্রকাশিত হয়। 

নোভার্টিস ১৩ কোটি ডোজ হাইড্রোক্সিক্লোরোকুইন অনুদানের প্রতিশ্রুতি দিয়েছে এবং চূড়ান্ত ওষুধ উৎপাদনের আগে এ সংক্রান্ত প্রয়োজনীয় প্রায়োগিক পরীক্ষায় সমর্থন দিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এ ওষুধটি নিয়ে আশাবাদ ব্যক্ত করেছেন যা করোনাভাইরাসে বিরুদ্ধে ব্যবহারের জন্য যুক্তরাষ্ট্রে অনুমোদিত হতে পারে। বায়ার এবং তেভাসহ অন্যান্য ওষুধ নির্মাতাসংস্থাগুলিও হাইড্রোক্সিক্লোরোকুইন বা অনুরূপ ওষুধ দান করতে সম্মত হয়েছে।
এদিকে, ওষুধ নির্মাতা গিলিয়াড সায়েন্সেস তার গবেষণামূলক ওষুধ রেমডেসিভির করোনোভাইরাসের বিরুদ্ধে পরীক্ষা করে দেখছে।
নরসিমহা জানান, ‘পশুর উপর প্রাক-প্রায়োগিক পরীক্ষা ও অন্যান্য প্রাথমিক গবেষণা থেকে প্রাপ্ত তথ্যে দেখা গেছে যে, হাইড্রোক্সিক্লোরোকুইন করোনাভাইরাসকে মেরে ফেলে।’
তিনি বলেন, আমরা ওষুধ ব্যবহারের জন্য সম্ভাব্য চিকিৎসাবিধির বিষয়ে সুইস হাসপাতালগুলির সাথে কাজ করছি। তবে এত তাড়াতাড়ি সুনির্দিষ্টভাবে কিছু বলা সম্ভব নয়।’
তিনি আরো বলেন যে, তার সংস্থাটি বর্তমানে আরোবেশি হাইড্রোক্সিক্লোরোকুইন তৈরি করতে অন্যান্য ওষুধের কার্যকর উপাদানগুলির সন্ধান করছে। সূত্র : রয়টার্স।
নরসিমহান বলেন যে, কোভিড-১৯ এর জটিলতায় তাদের প্রভাবের জন্য নোভার্টিসের অপর ৩টি ওষুধ - ক্যান্সারের জন্য জাকাভি, মাল্টিপল স্কে¬রোসিস ড্রাগ গিলেনিয়া এবং জ্বরের ড্রাগ ইল্যারিস-এর কার্যকারিতা গবেষণা করা হচ্ছে বলে সংবাদপত্রটি জানিয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৬ জুন, ২০২০

আরও
আরও পড়ুন