Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১ হিজরী

সরকার ঘোষিত দলের সাথে আলোচনায় রাজি নয় তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২০, ৬:১১ পিএম

আফগান সরকারের ঘোষিত দলের সাথে আলোচনার বিষয়টি প্রত্যাখ্যান করেছে তালেবান। শনিবার এই বিষয়টি নিশ্চিত করেছে সংগঠনটির মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। যুক্তরাষ্ট্রের সাথে শান্তি প্রক্রিয়ার পরবর্তী পদক্ষেপ ছিল এই আলোচনা।

আফগান সরকার তালেবানদের সাথে আলোচনার জন্য গত বৃহস্পতিবার এই ২১ সদস্যের ‘অন্তর্ভুক্তিমূলক’ দল ঘোষণা করে, পরবর্তীতে মার্কিন বিশেষ দূত জালমে খলিলজাদ এই দলের প্রশংসা করেন। তবে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, ‘তারা সরকারের ঘোষিত দলটির সাথে আলোচনা করবে না, কারণ এই দল সকল আফগান গোষ্ঠীর প্রতিনিধিত্ব করে না।’

যুক্তরাষ্ট্র ফেব্রুয়ারিতে তালেবানদের সাথে সেনা প্রত্যাহারের বিষয়ে চুক্তিতে স্বাক্ষর করেছে, তবে আফগান রাজনীতিবিদদের মধ্যে বিরোধ এবং বন্দীদের মুক্তি নিয়ে তালেবান ও সরকারের মধ্যে মতবিরোধের ফলে সংগঠনটির সাথে আফগান সরকারের মধ্যে আলোচনায় অগ্রগতি বাধাপ্রাপ্ত হচ্ছে। তালেবানদের সঙ্গে আলোচনার জন্য অবশেষে একটি দল গঠন করতে পারায় যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমে খলিলজাদ আফগানিস্তানের রাজনৈতিক ও সুশীল সমাজের নেতাদের অভিনন্দন জানিয়েছিলেন। শুক্রবার টুইটারে তিনি লেখেন, এই ঐক্যমত একটি অর্থবহ পদক্ষেপ যা পক্ষগুলোকে তাৎপর্যপূর্ণভাবে আন্ত:আফগান আলোচনার কাছাকাছি নিয়ে যাবে। সূত্র : ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ