Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে খাদ্যের অভাবে ঘাস খাচ্ছে শিশুরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২০, ৬:১৮ পিএম

মহামারি করোনাভাইরাস প্রতিরোধে পুরো ভারত ২১ দিনের জন্য লকডাউন রয়েছে। ফলে অচল হয়ে পড়েছে দেশটির অর্থনৈতিক অবস্থা। তাই দেশটিতে খিদের জ্বালায় ঘাস খাচ্ছে শিশুরা! ঘটনাটি ঘটেছে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লোকসভা কেন্দ্র বারানসীতে।
বারানসীর বড়াগাঁও এলাকার কৈরিপুর গ্রামের ছটি শিশুর নুন দিয়ে ঘাস খাওয়ার এই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হলে স্থানীয় প্রশাসনের টনক নড়ে। কর্মকর্তারা পৌঁছে যান রেশনের সাহায্য নিয়ে। মোদির লোকসভা এলাকায় এ হেন চিত্র ধরা পড়াতে তীব্র সমালোচনা শুরু হয়েছে দেশজুড়ে। অনেকে ব্যঙ্গ করে বলছেন, ‘এটাই আমাদের প্রধানমন্ত্রীর ‘সবকা সাথ, সবকা বিকাশ’।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার (২৪ মার্চ) দেশজুড়ে ২১ দিনের লকডাউনের ঘোষণা করেন। এই পরিকল্পনাহীন লকডাউনের ফলে দিন আনা দিন খাওয়া দরিদ্র মানুষরা চরম দুর্যোগের মধ্যে পড়েছে।
বুধবার ভিডিও কনফারেন্সে বারনাসীর মানুষদের সঙ্গে মনের কথাও বলেছেন মোদি। কিন্তু গ্রামের মানুষদের খিদের কথা তিনি বোধহয় শোনার সময় পাননি। ভিডিও কনফারেন্স এবং করোনার প্রকোপে লকডাউনের সময়ে এমন চিত্র সামনে আসায় বেজায় অস্বস্তিতে এখন মোদি সরকার। এ কারণে দেশটিতে ক্ষতি নিয়ন্ত্রণে আনতে স্থানীয় প্রশাসন ছাড়াও মাঠে নেমেছেন জেলাশাসক।
বারনাসীর জেলাশাসক কৌশল রাজ শর্মার দাবি, ওই শিশুগুলো গাছ থেকে আখড়ি ডাল ও ছোলা খাচ্ছিল। ওদের পরিবারের রেশন কার্ড রয়েছে। এ মাসের রেশনও তারা পেয়েছে। তারপরেও অবশ্য এই ঘটনার পর ওদের বাড়িতে আমরা অতিরিক্ত রেশন পৌঁছে দিয়েছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ