Inqilab Logo

ঢাকা, রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৪ শাওয়াল ১৪৪১ হিজরী

‘আইসোলেশন’ ভাঙছে ইসিবি!

ক্রিকেট ফিরছে ইংল্যান্ডে!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২০, ১২:০১ এএম

চলছে ক্রিকেট। চারদিকে হৈ-হুল্লোড়, বাদ্য-বাজনার সুর। স্টেডিয়ামে উৎসুক ক্রিকেটপ্রেমীদের ভীড়। ক্রিকেটারদের নিয়ে আলোচনা-সমালোচনার জন্যও বরাদ্দ থাকতো না কোন নির্দিষ্ট সময়। এসবই এখন অতীত। বর্তমান পরিস্থিতিতে শুধু স্টেডিয়াম ও তার আঙিনাই নয়-রবং গোটা বিশ্বই ‘লকডাউন’। আর ক্রিকেটতো আছে ‘আইসোলেশন’-এ! কবে নাগাদ আবারও মাঠে দেখা যাবে তারার মেলা- এরও নেই কোন নিশ্চয়তা। কারণ প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত হওয়া মৃতের সংখ্যা বাড়ছে। এই মহামারী থেকে মুক্তির কোন পথ এখনো খুঁজে পাননি বিশেষজ্ঞরা। কিন্তু এর মাঝেই মাঠে খেলা ফেরানোর চেষ্টা করছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)! সম্প্রতি ব্রিটিশ প্রভাবশালী গনমাধ্যম ‘গার্ডিয়ান’-এর সাথে এক সাক্ষাৎকারে এমনটিই জানালেন ইসিবির ইভেন্ট পরিচালক স্টিভ এলওর্দি। তাহলে গেল সপ্তাহেই ইসিবি দেয়া ‘২৮ মে’র আগে কোন পেশাদার ক্রিকেট নয়’- ঘোষণার কি হবে? সেই পরিকল্পনাও দিয়েছেন ইসিবির এই জেষ্ঠ্য কর্মকর্তা।

করোনাভাইরাস চেকপয়েন্ট এবং আইসোলেশন পয়েন্ট বসিয়ে রুদ্ধদ্বার ম্যাচ আয়োজনের পরিকল্পনা ইসিবির। হতে পারে, সেক্ষেত্রে দর্শকরা প্রবেশ করতে পারবেন না। এলওর্দি বলেন, ‘লকডাউনের আগে ব্রিটিশ সরকারের প্রাথমিক পরামর্শ ছিল ৫শ’ বা তার কম জনসমাবেশ করা যাবে। এটি চিকিৎসকদের মতামত নিয়ে এ ঘোষণা দেয়া হয়েছিল। উল্লেখিত সংখ্যার মধ্যে কাজ করতে হবে। এরপর চিকিৎসার বিষয় নিয়ে ভাবতে হবে, ভেন্যুর চারপাশে নিরাপদ ও জীবানুমুক্ত পরিবেশ তৈরি করতে হবে। যাতে যারা আসবে তারা পরিস্কার থাকে। গেটে এসব পরীক্ষা করতে হবে। আইসোলেশন ইউনিট রাখতে হবে। এগুলোই আমরা বিবেচনা করছি।’

আগামী ৪ মে থেকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ডের টেস্ট সিরিজ শুরু হবে। আসন্ন গ্রীষ্মে ইংল্যান্ড সফরে যাওয়ার কথা অস্ট্রেলিয়া ও পাকিস্তানের। এখন দেখা যাক ইসিবি ‘আইসোলেসন’ থেকে বের হয়ে স্বাভাবিক অবস্থায় আসতে পারে কিনা। যেখানে তাদের প্রধানমন্ত্রী বরিস জনসন নিজেই কোভিড-১৯ পজিটিভ। আবার খেলা চালাতে চাইলে প্রতিপক্ষ দেশ রাজি হয় কিনা। কারন এখন সব দেশের প্রতিপক্ষ একটাই-করোনাভাইরাস। সেখান থেকেই মুক্তি চায় সবাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন