Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৩ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

করোনাভাইরাস নিরাময়ে আশা

হাইড্রোক্সিক্লোরোকুইন

রয়টার্স | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২০, ১২:০০ এএম

নোভার্টিসের চিফ এক্সিকিউটিভ ভাস নরসিমহান বলেছেন, তার স্যানডোজ জেনেরিক ইউনিটের ম্যালেরিয়া, লুপাস এবং আর্থ্রাইটিসের ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন করোনাভাইরাসের বিরুদ্ধে সংস্থাটির সবচেয়ে বড় আশা। গতকাল সুইস পত্রিকা জনট্যাগস জেইটুংয়ে তার এ মন্তব্য প্রকাশিত হয়।

নোভার্টিস ১৩ কোটি ডোজ হাইড্রোক্সিক্লোরোকুইন অনুদানের প্রতিশ্রুতি দিয়েছে এবং চূড়ান্ত ওষুধ উৎপাদনের আগে এ সংক্রান্ত প্রয়োজনীয় প্রায়োগিক পরীক্ষায় সমর্থন দিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এ ওষুধটি নিয়ে আশাবাদ ব্যক্ত করেছেন যা করোনাভাইরাসে বিরুদ্ধে ব্যবহারের জন্য যুক্তরাষ্ট্রে অনুমোদিত হতে পারে। বায়ার এবং তেভাসহ অন্যান্য ওষুধ নির্মাতাসংস্থাগুলিও হাইড্রোক্সিক্লোরোকুইন বা অনুরূপ ওষুধ দান করতে সম্মত হয়েছে।

এদিকে, ওষুধ নির্মাতা গিলিয়াড সায়েন্সেস তার গবেষণামূলক ওষুধ রেমডেসিভির করোনোভাইরাসের বিরুদ্ধে পরীক্ষা করে দেখছে। নরসিমহা জানান, ‘পশুর উপর প্রাক-প্রায়োগিক পরীক্ষা ও অন্যান্য প্রাথমিক গবেষণা থেকে প্রাপ্ত তথ্যে দেখা গেছে যে, হাইড্রোক্সিক্লোরোকুইন করোনাভাইরাসকে মেরে ফেলে।’

তিনি বলেন, আমরা ওষুধ ব্যবহারের জন্য সম্ভাব্য চিকিৎসাবিধির বিষয়ে সুইস হাসপাতালগুলির সাথে কাজ করছি। তবে এত তাড়াতাড়ি সুনির্দিষ্টভাবে কিছু বলা সম্ভব নয়।’ তিনি আরো বলেন যে, তার সংস্থাটি বর্তমানে আরোবেশি হাইড্রোক্সিক্লোরোকুইন তৈরি করতে অন্যান্য ওষুধের কার্যকর উপাদানগুলির সন্ধান করছে। সূত্র : রয়টার্স।

নরসিমহান বলেন, কোভিড-১৯ এ তাদের প্রভাবের জন্য নোভার্টিসের অপর ৩টি ওষুধ - ক্যান্সারের জন্য জাকাভি, মাল্টিপল স্কে¬রোসিস ওষুধ গিলেনিয়া এবং জ্বরের ওষুধ ইল্যারিস-এর কার্যকারিতা গবেষণা করা হচ্ছে।



 

Show all comments
  • Habibur Rahman ৩০ মার্চ, ২০২০, ১২:৪৭ এএম says : 0
    Guideline is best but proper treatment & patients take care is too poor. If it is their own matters. Generally Flu contains whole the year in the world and about 50% people's are suffering from Flu . So no fear be careful, always avoid gathering of the people , prayer to Allah, respect all religion's for their Lord and lives always neat and clean . Generally provide Flu treatment that was provided before time. We believe Patients will be free from Flu and success in the world.
    Total Reply(0) Reply
  • Sanjay Paul ৩০ মার্চ, ২০২০, ১২:৪৮ এএম says : 0
    ঈশ্বর যদি চায় যে কারোর মৃত্যু ঠেকাতে পারে, বাঙালির জন্য মনে সাহস আনা খুশীর সংবাদ । একই চিকিৎসা প্রক্রিয়া ব্যাবহার করে আরো ২ জন আশঙ্কা জনক ব্যাক্তি সুস্থ কোলকাতায় । "করোনা নিয়ে পশ্চিমবঙ্গে আশার আলো, সুস্থ হওয়া ৩। রাজ্যে করোনা আক্রান্ত ৩জনের টেস্ট নেগেটিভ। আমলা-পুত্র, বালিগঞ্জের যুবকের বাবা, হাবড়ার তরুণী, করোনা আক্রান্ত ৩জনের গতকালের টেস্ট নেগেটিভ।" আমি হলপ করে বলতে পারি ভারতীয় ডাক্তারদের আর কিছুদিন সময় দিন, চীন যা পারবেনা ভারত তা করে দেখাবে।
    Total Reply(0) Reply
  • Jewel Roy ৩০ মার্চ, ২০২০, ১২:৪৯ এএম says : 0
    আমার দাবি প্রকৃতি পরিচর্যায় অর্থাৎ প্রকৃতির শৃঙ্খলা বজায় রাখতে বিশ্বে প্রতি বছরে ১বার করে হোম কোয়ারেন্টাইন (অর্থাৎ ১৪দিন) পালন করা হউক। প্রকৃতি বাঁচবে, মানুষ বাঁচবে। গ্রিনহাউসের ক্ষতিকর দিক থেকে পরিবেশ সুরক্ষিত থাকবে। সারা বছর তো আমরা সবাই উপার্জনেই নিয়োজিত থাকি,আমরা কি মাত্র ১৪ দিন সবকিছু বন্ধ রাখতে পারি না? অবশ্যই পারবো। আজ প্রকৃতিকে দেখুন কত সুন্দর, আকাশে নেই কোনো কালো ধোঁয়া।
    Total Reply(0) Reply
  • Ziared Rahman ৩০ মার্চ, ২০২০, ১২:৪৯ এএম says : 0
    বাংলাদেশে ভাইরাস নেই অথচ মিডিয়া গুলা এমন এমন নিউজ করে মানুষের ঘুম হারাম করে দিছে, এখন ভালো নিউজ ও পড়তে মন চায় না।
    Total Reply(0) Reply
  • Bely Rahman ৩০ মার্চ, ২০২০, ১২:৪৯ এএম says : 0
    আশায় বাঁচবে মানুষ যখন আবিষ্কৃত হচ্ছে করোনা ভাইরাস এর টিকা। এমন দিন হয়তো দুরে নয় যখন মানুষ জয় করবে প্রাণঘাতী করোনা ভাইরাসকে। আমরা সেই সুদিনের আশায় রইলাম।
    Total Reply(0) Reply
  • সাজিদ সাজিদ ৩০ মার্চ, ২০২০, ১২:৪৯ এএম says : 0
    আল্লাহ তুমি আমাদের ক্ষমা কর,,এবং এই রোগকে তুমি বিশ্বথেকে তুলে নাও।।।
    Total Reply(0) Reply
  • Debashish Pal ৩০ মার্চ, ২০২০, ১২:৪৯ এএম says : 0
    আমার কাছে এখন খুশির সংবাদ হবে সেটাই, যখন জানতে পারব, বাংলাদেশে করোনার ঔষধ এসে পৌঁছেছে যার দ্বারা আশঙ্কাজনক ব্যক্তিদের চিকিৎসা দিয়ে সুস্থ করা হচ্ছে
    Total Reply(0) Reply
  • আরিফ আহমেদ শাহ ৩০ মার্চ, ২০২০, ৭:২১ এএম says : 0
    বেশি বেশি করে আল্লাহর নাম এবং তাঁর কাছে ক্ষমা প্রার্থনা করুন একমাত্র মহান আল্লাহ রাব্বুল আলামিনই পারেন এই মহামারী হাত থেকে আমাদের সকলকে রক্ষা করতে।
    Total Reply(0) Reply
  • আরিফ আহমেদ শাহ ৩০ মার্চ, ২০২০, ৭:২২ এএম says : 0
    বেশি বেশি করে আল্লাহর নাম এবং তাঁর কাছে ক্ষমা প্রার্থনা করুন একমাত্র মহান আল্লাহ রাব্বুল আলামিনই পারেন এই মহামারী হাত থেকে আমাদের সকলকে রক্ষা করতে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন