Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৩ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

চট্টগ্রামে করোনা চিকিৎসায় আইসিইউ সঙ্কট

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ১২:০২ এএম

সংক্রমণ প্রতিরোধে নানা উদ্যোগ নিলেও চিকিৎসা সেবায় এখনও পুরোদমে সক্ষমতা অর্জন করেনি চট্টগ্রাম। গতকাল রোববার পর্যন্ত চট্টগ্রামে কারও করোনা সংক্রমণ ধরা না পড়লেও সংক্রমণ ছড়িয়ে পড়ার শঙ্কায় এ অঞ্চলের মানুষ। বিশেষ করে আইসিইউ সুবিধা না থাকায় উদ্বিগ্ন খোদ চিকিৎসকেরাও।

স্বাস্থ্য বিভাগ তাদের সক্ষমতা বৃদ্ধির দাবি করলেও বাস্তবতা ভিন্ন।
সরকারি বেসরকারি যে কয়টি হাসপাতালে করোনা ইউনিট খোলা হয়েছে তাতে আইসিইউ সুবিধা নেই। জেনারেল হাসপাতাল এবং ফৌজদারহাটের বিআইটিআইডিতে আইসিইউ ইউনিট চালুর কথা বলা হলেও সে কাজ এখনও শুরু হয়নি। কবে নাগাদ শুরু হবে তাও জানেন না কর্মকর্তারা। চমেক হাসপাতালের আইসিইউ সুবিধা ব্যবহার করার কথা বলা হলেও তাতে আপত্তি আছে খোদ হাসপাতাল কর্তৃপক্ষের। এতে অন্য রোগীদের মাঝে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা করছেন তারা। এদিকে সুরক্ষা সরঞ্জামের অভাবে হাসপাতাগুলো এখন প্রায় রোগী শূণ্য। একই দৃশ্য ডায়াগনস্টিক সেন্টারগুলোতেও। সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসা সেবা কার্যত বন্ধ হয়ে যাওয়ায় শঙ্কিত এ অঞ্চলের মানুষ। স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানান, ইতোমধ্যে পর্যাপ্ত পরিমাণ পিপিইসহ চিকিৎসা সরঞ্জাম আসতে শুরু করেছে। উপজেলা পর্যায়ে এসব সরঞ্জাম প্রেরণ করা হচ্ছে। খুব শিগগির সঙ্কট কেটে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন