Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৩ শাওয়াল ১৪৪১ হিজরী

সবকিছু নিয়ে সরকার জনগণের পাশে আছে : প্রধানমন্ত্রী

ভিডিও কনফারেন্স কাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ১২:০২ এএম

শুধু বাংলাদেশ নয়, করোনাভাইরাসের কারণে পুরো বিশ্বই এখন সঙ্কটকাল অতিক্রম করছে, ধৈর্যের সঙ্গে এই সঙ্কট মোকাবেলা করতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সঙ্কটে সবকিছু নিয়ে সরকার জনগণের পাশে আছে বলেও জানান তিনি। করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশবাসীকে সতর্ক থাকার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

গতকাল গণভবনে এক অনির্ধারিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এই আহ্বান জানান। করোনার সংকট মোকাবেলায় সরকারকে সহায়তা করতে সশস্ত্র বাহিনীসহ সরকারি কর্মকর্তা-কর্মচারীদের একদিনের সমপরিমাণ বেতনের অর্থ প্রধানমন্ত্রীর হাতে তুলে দেয়া হয়। এছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিবের কাছে অনুদানের চেক হস্তান্তর করেছেন দেশের বিভিন্ন ব্যবসায়ী গ্রুপের প্রতিনিধিরা।

প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সে তাদের সঙ্গে যুক্ত হন। প্রধানমন্ত্রী বলেন, আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, আমাদের খাদ্যে কোনো সমস্যা হবে না। আমরা আমাদের চালাতে পারব, পাশাপাশি আমরা অনেককে সহযোগিতা করতে পারব।

শেখ হাসিনা বলেন, আমাদের কাছে বন্ধুপ্রতীম দেশ, যারা সহযোগিতা চেয়েছে আমরা তাদের সহযোগিতা করতে পারব। সেই সক্ষমতা আমাদের আছে। মানবিক কারণেই আমরা সেটা করব। শুধু নিজের দেশই নয়, অন্যদেরও যদি কোনো কিছুর প্রয়োজন হয় আমরা সেদিকে বিশেষভাবে দৃষ্টি দেব। প্রধানমন্ত্রী বলেন, বাঙালি কখনো হারেনি, আমরা কখনো হারব না। এ আত্মবিশ্বাস সবাইকে রাখতে হবে।

এর আগে গতকাল প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার এক সংবাদ বিজ্ঞপ্তিতে করোনা মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার চারটি বার্তা প্রচারের জন্য অনুরোধ জানান। প্রধানমন্ত্রীর পরামর্শ ও বার্তাগুলো হচ্ছে নিম্নরূপ:

করোনাভাইরাস মোকাবেলায় আপনার করণীয় : প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হবেন না। বাইরে বের হলে মানুষের ভিড় এড়িয়ে চলুন। যারা করোনাভাইরাস-আক্রান্ত হয়ে বিদেশ থেকে ফিরেছেন, তারা ১৪ দিন সম্পূর্ণ আলাদা থাকুন। ঘনঘন সাবান-পানি দিয়ে হাত ধুতে হবে। হাঁচি-কাশি দিতে হলে রুমাল বা টিস্যু পেপার দিয়ে নাক-মুখ ঢেকে নিন। যেখানে-সেখানে কফ-থুথু ফেলবেন না। করমর্দন বা কোলাকুলি থেকে বিরত থাকুন। মুসলমান ভাইয়েরা ঘরেই নামাজ আদায় করুন। অন্যান্য ধর্মাবলম্বীরাও ঘরে বসে প্রার্থনা করুন।

সুরক্ষা ও চিকিৎসা সামগ্রির ঘাটতি নেই
স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার বিষয়ে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হয়েছে। পিপিই-সহ পর্যাপ্ত পরিমাণ সুরক্ষা সরঞ্জাম সংগ্রহ করা হয়েছে। করোনাভাইরাস পরীক্ষার জন্য পর্যাপ্ত কিট মজুদ রয়েছে। ঢাকায় চারটি স্থানে এবং চট্টগ্রামে করোনাভাইরাস পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। অন্য ছয়টি বিভাগে করোনাভাইরাস পরীক্ষাগার স্থাপনের কাজ চলছে। কেউ গুজব ছড়াবেন না। গুজব রটনাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

করোনাভাইরাসে ভীত হবেন না
করোনাবাইরাস দ্রুত ছড়ানোর ক্ষমতা রাখলেও ততটা প্রাণঘাতী নয়। এই ভাইরাসে আক্রান্ত সিংহভাগ মানুষই কয়েকদিনের মধ্যে সুস্থ হয়ে ওঠে। নানা রোগে আক্রান্ত এবং বয়স্ক মানুষদের জন্য এই ভাইরাস বেশ প্রাণ-সংহারী হয়ে উঠেছে। আপনার পরিবারের সংবেদনশীল মানুষটির প্রতি বেশি নজর দিন। আতঙ্কিত হবেন না।

সহনশীল ও সংবেদনশীল হোন
বাজারে কোনো পণ্যের ঘাটতি নেই। অযৌক্তিকভাবে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধি করবেন না। যতটুকু না হলে নয়, তার অতিরিক্ত কোনো ভোগ্যপণ্য কিনবেন না। অসহায় মানুষের সহায়তায় বিত্তবানদের এগিয়ে আসার জন্য আহ্বান জানাচ্ছি।

ভিডিও কনফারেন্স কাল
করোনাভাইরাস প্রতিরোধ এবং প্রার্দুভাবজনিত বিষয়ে সার্বিক পরিস্থিতি জানতে সংশ্লিষ্ট সকলের সঙ্গে আগামীকাল মঙ্গলবার ভিডিও কনফারেন্সে করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমে তিনি সারাদেশের সাধারণ মানুষের খোঁজ-খাবর নেবেন। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সকাল ১১টায় এ ভিডিও কনফারেন্স পরিচালিত হবে। এ জন্য নির্দিষ্ট সময়ে ভিডিও কনফারেন্সে যুক্ত থাকতে পুলিশের আইজি, প্রিন্সিপাল স্টাফ অফিসার সশস্ত্র বাহিনী বিভাগ এবং সকল ডিসি ও পুলিশ সুপারসহ সংশ্লিষ্টদের চিঠি দেয়া হয়েছে।

গতকাল মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সংযোগ অধিশাখার উপসচিব মো. শাফায়াত মাহবুব চৌধুরী স্বাক্ষরিত একটি চিঠি সকল জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে।
চিঠিতে বলা হয়েছে, আগামী মঙ্গলবার সকাল ১১টায় সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনাভাইরাস প্রতিরোধে এবং প্রার্দুভাবজনিত বিষয়ে সংশ্লিষ্ট সকলের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলবেন।

এদের মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও সচিবসহ সংশ্লিষ্টরা, জননিরাপত্তা বিভাগ, স্বাস্থ্যসেবা বিভাগ, বাণিজ্য মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, সকল বিভাগীয় কমিশনার, সকল বিভাগের পুলিশের আইজি, বিভাগীয় স্বাস্থ্য কর্মকর্তা এবং জেলা প্রশাসক ও পুলিশ সুপার, জেলা সিভিল সার্জনদের সঙ্গে ভিডিও কনফারেন্সে মাধ্যমে কথা বলবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা



 

Show all comments
  • Kalim Ud-din Mahmud ৩০ মার্চ, ২০২০, ১২:৩৫ এএম says : 0
    করোনার আতংক থেকে মনকে জয় করুন, সৃষ্টিকর্তার উপর অটুট বিশ্বাসের শক্তি দিয়ে। আর নিজেকে সর্বাত্মক সচেতন রাখতে চেষ্টা করুন, অন্তত আপনার প্রিয়নজনদেরকে ভালো রাখতে। অনেক সময়.. বনের বাঘে খাবার আগে আমাদেরকে, মনের বাঘেই খেয়ে ফেলে। তাই মনের আত্মশক্তি হল একজন মানুষের জন্য বড় শক্তি।...
    Total Reply(0) Reply
  • Sultana Nahida Mortoza ৩০ মার্চ, ২০২০, ১২:৩৬ এএম says : 0
    আমাদের সবারই বাসায় অবস্থান করা জরুরী। নিয়মিত সাবান দিয়ে হাত পরিষ্কার করা প্রয়োজন
    Total Reply(0) Reply
  • Masum Talukder ৩০ মার্চ, ২০২০, ১২:৩৭ এএম says : 0
    সারা পৃথিবী লকডাউন করছে ,আর আমাদের সরকার দিছে ছুটি।আমাদের মতো গাঁদা মার্কা লোকগুলোকে ছুটি দিলে যা হয়। যে দেশের মানুষ আগাগোড়া অসচেতন তাদেরকে এভাবে সচেতন করা কতটুকু যাবে এটা ভাবার বিষয়। শুধু প্রশাসনকে একতরফা দোষ দিলে চলবেনা। এতকিছুর পরও আমরা হাঁটেবাজারে ,দোকানে বসে সময় কাটাচ্ছি।যত দোষ নন্দ ঘোষ। এভাবে প্রশাসনের দোষ দিতে থাকলে তারাও হতাশ হয়ে যাবে এবং তাদের দায়িত্ব পালনে বিঘ্ন ঘটার সম্ভাবনা বেশি। তখন কিন্তু পরিস্থিতি আরও খারাপ হবে।
    Total Reply(0) Reply
  • Rasheda Akter Suraiya ৩০ মার্চ, ২০২০, ১২:৩৭ এএম says : 0
    ধন্যবাদ মাননীয় প্রধান মন্ত্রী। নিরন্তর শুভ কামনা।
    Total Reply(0) Reply
  • Kazi Nazrul Islam ৩০ মার্চ, ২০২০, ১২:৩৮ এএম says : 0
    সরকার দশদিনের লকডাউন প্যাকেজ ঘোষণা করার সাথে এখন যত দ্রুত সম্ভব আক্রান্ত লোকদেরকে সুস্থ মানুষদের থেকে আলাদা নিরাপদে সরিয়ে নিতে হবে।এবং সুচিকিৎসা দিয়ে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যেতে হবে।যারা দিন আনে দিন খায় এবং অল্প আয়ের মানুষ এক মাসের বেতন দিয়ে পুরা মাস হিসাব করে চলতে হয় তাদের ব্যবস্থা না করে।সুস্থ মানুষদের থেকে আক্রান্ত লোকদেরকে না সরালে লকডাউন দিয়ে কোনোভাবেই সম্ভব নয় এ করোনাভাইরাসটি নির্মূল করা
    Total Reply(0) Reply
  • Hafiz Ahmed ৩০ মার্চ, ২০২০, ১২:৩৬ এএম says : 0
    সরকার গরিব মানুষদের খানার প্রয়োজনীয় ব্যাবস্থা করলে প্রশ্ন হত না আমিও চাই অবরুদ্ধ হউক দেশ বাছলে আমরা বাছিব কিন্তু সরকার কোন পদক্ষেপ নেই নি
    Total Reply(0) Reply
  • Suman Barua ৩০ মার্চ, ২০২০, ১২:৩৬ এএম says : 0
    আমাদের দেশে এখন নতুন করে পাঠ্য বইয়ে ভাইরাস কি, কি ভাবে ছড়ায় বা আমাদের কি করনীয় , দুঃসময়ে আমাদের কি করা প্রয়োজন, আইনের প্রতি কি ভাবে শ্রদ্ধাশীল হতে হয় এই গুলো থাকা প্রয়োজন। না হয় ঔষধের না খেয়ে পানি পড়া খাব।
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ৩০ মার্চ, ২০২০, ৩:১০ এএম says : 0
    মাননীয় প্রধান মন্ত্রী সর্ব প্রথম মহান আল্লাহর দরবারে আপনার শারীরিক সুস্থতায় জন‍্য ফরিয়াদ ও প্রার্থনা করছি। বাংলাদেশের সকলস্তরের মানুষের জন‍্য প্রার্থনা করছি। বিশ্ব করোনার আঘাতে মানব সভ‍্যতা দিশাহারা লাশ আর লাশ পিতা পূত্রের লাশ পুত্র পিতা মাথায় লাশ দরতে পারছে না। মানুষের লাশ পুড়িয়ে পেলছে গন করব হচ্ছে। দাফন হচ্ছে অপরাধীর মত কেও ভয়ে পাশে নেই। কিয়ামতের নমুনা। এই কঠিন কঠোর সময়ে করোনা বিরোধী আন্দোলনের এক বিচারকের শাস্তি দিলেন আপনার জন প্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা অপরাধ তিন বৃদ্ধ কে শাস্তি কানে দরা। বাংলাদেশের সোশ্যাল মিডিয়াই সরকার বিরোধী আন্দোলনের মত যত রকমের শব্দ ব‍্যবহার করা য়ায় ঐ মণিরাম পুরের এসিল‍্যান্ডের বিরুদ্ধে করা হচ্ছে। গুরুত্বপূর্ণ রাষ্ট্রের দায়িত্ব পরায়ন ব‍্যাক্তি আগামীকালের সভায় মাননীয় প্রধান মন্ত্রী কাছে প্রশ্ন করার জন‍্য বিনীতভাবে অনুরোধ করছি। একজন বিচারকের নিকট বৃদ্ধ যুবক ধনী গরিব বড় ছোট আবেগ অনূভুতি থাকবে?? (দুই) বিচাররক বড় মোটা বয়স্ক হতে হবে এর কোন আইন গতযুক্তি আছে কোনটাই না। ঐ মনিরাম পুরের কিছু মানুষের কাছে করোনা ভাইরাস বিরোধী বিশ্বের ভয়ংকর ভয়াবহ চিত্র বিশ্বের লক্ষ লক্ষ মানুষের আক্রান্ত হতাহতের খবর কি জানা নাই। বিচারক বিশ্ব বাস্থবতার মানডন্ভে দেশের স্বার্থে। ঐ তিন বৃদ্ধের করোনা আক্রান্তের স্বার্থে ঐ এলাকার মানুষের সচেতনতা স্বার্থে। তিন বৃদ্ধের পরিবারের স্বার্থে কান দরানো পরবর্তীতে মোবাইলে প্রকাশ করাই। বাড়িতে গিয়ে ক্ষমা চাওয়া ১0কেজি চাল দেওয়া ঐ বিচারকের প্রত‍্যাহার। বাংলাদেশ কোথায় ভাইরাসের বিরুদ্ধে অদৃশ্য শক্তির বিরুদ্ধে যুদ্ধের জন্যে সারা দেশের মানুষের জীবন আক্রান্তের হতাহতের হাত হতে বাচানোর লক্ষ লক্ষ আইন শৃংখলা বাহিনীর দেশের কঠিন সময়ের জরুরী সময়ের জনস্বার্থের কাজে জন্যে এক বিচারকের নির্মম শাস্তি সোশ্যাল মিডিয়া ইউটিউবে ছবি সহ মিথ্যাচারের প্রতিকার পাওয়ার উপযুক্ত প্রশ্ন করার দাবি জানাচ্ছি। আল্লাহ্ আপনার সহায়।
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ৩০ মার্চ, ২০২০, ৩:৪৭ এএম says : 0
    চুরি করিলে হাত কাঁটার বিধান। কত টাকা পাছার হইয়াছে জনগণ জান্তে চান।
    Total Reply(0) Reply
  • A B M Sarwar ৩০ মার্চ, ২০২০, ১১:১০ পিএম says : 0
    It is a great initiative to know the grass-route problems & to take action for further. Hon'ble PM's all directives are so excellent in face of COVID-19. Like this PM may please arrange a Special web site to get open opinion at least from 10 selected senior citizens of each district aged 60 over under the control of Dist. Admn. & editors of all media instead of existing web site.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন