Inqilab Logo

রোববার, ১৬ জানুয়ারী ২০২২, ০২ মাঘ ১৪২৮, ১২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ইরাকের কিরকুক ঘাঁটি থেকে সরে গেল মার্কিন সেনারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২০, ২:২৭ পিএম

ইরান সীমান্তের কাছে অবস্থিত ইরাকের কে-১ সামরিক ঘাঁটি থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে দখলদার মার্কিন বাহিনী। দেশটির উত্তরাঞ্চলীয় কিরকুক প্রদেশে অবস্থিত ওই ঘাঁটিটি গতকাল রোববার মার্কিন সেনারা ইরাকি সশস্ত্র বাহিনীর কাছে হস্তান্তর করে। খবর আল-জাজিরার।
গত বছরের ডিসেম্বরে এ ঘাঁটিতে এক মার্কিন ঠিকাদারকে হত্যার পরই ইরানের সঙ্গে উত্তেজনা বৃদ্ধি পায় যুক্তরাষ্ট্রের। এ ঘটনার জের ধরেই ইরানের শীর্ষ সেনা কর্মকর্তা জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যা করে মার্কিন সেনারা। পাল্টা হামলা চালিয়ে ইরাকে মার্কিন ঘাঁটি গুড়িয়ে দেয় ইরান।
এক বিবৃতিতে মার্কিন বাহিনী বলেছে, উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসের বিরুদ্ধে সফল অভিযানের পর মার্কিন নেতৃত্বাধীন জোটের সেনাদেরকে ইরাকের অন্য অংশে মোতায়েন করা হচ্ছে। ইরাক সরকারের সঙ্গে অনেক আগেই এ পরিকল্পনা নেয়া হয়েছিল।
মার্কিন সেনাদের দাবি, সম্প্রতি যেসব ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে তার সঙ্গে কিংবা করোনাভাইরাসের মহামারীর সঙ্গে ঘাঁটি হস্তান্তর করার কোনো সম্পর্ক নেই।
কিরকুকের এ ঘাঁটি ইরাকের উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসের বিরুদ্ধে সামরিক অভিযানের সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। আইএস নির্মূল অভিযানের ক্ষেত্রে ভবিষ্যতেও এ ঘাঁটি সক্রিয় ভূমিকা পালন করবে বলে তারা আশা করেন।



 

Show all comments
  • MD. Mohsin uddin kanonk ৩০ মার্চ, ২০২০, ৫:৫২ পিএম says : 0
    Alhamdullah all us soldiers go back home
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ