Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রমিকদের উপরে জীবাণুনাশক স্প্রে করে সমালোচিত যোগি সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২০, ৫:২৬ পিএম

ভারতজুড়ে লকডাউনের মাঝে ভিন রাজ্যে আটকে পড়া হাজার হাজার অভিবাসী শ্রমিকরা যখন ঘরে ফেরার চেষ্টায় উন্মুখ, তখন প্রকাশ্যে এল এক ভিডিও। উত্তরপ্রদেশের বরেলি জেলার ওই ভিডিওতে দেখা গিয়েছে একদল অভিবাসী শ্রমিকের উপরে রীতিমতো বৃষ্টির মতো করে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে!

ওই ভিডিও প্রকাশ হওয়ায় পর উত্তরপ্রদেশ রাজ্যের বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথের সমালোচনা করছেন বিরোধীরা। ভিডিওতে দেখা যায়, প্রোটেকটিভ গিয়ার পরিহিত একদল লোক অভিবাসী শ্রমিকদের উপরে জীবাণুনাশক স্প্রে করে চলেছে। সেই দলে মহিলা ও শিশুরাও রয়েছে। রাস্তার উপরে বসে রয়েছেন তারা। শনিবার বিশেষ বাসে করে এই অভিবাসীদের দিল্লি, হরিয়ানা ও নয়ডা থেকে উত্তরপ্রদেশে নিয়ে আসার ব্যবস্থা হয়।

এই গোটা ঘটনার সময় পুলিশ ছিল দর্শকের ভূমিকায়। ভিডিও ক্লিপটিতে এক ব্যক্তিকে বলতে শোনা যায়, ‘নিজেদের চোখ বন্ধ করুন। শিশুদের চোখ বন্ধ করে দিন।’

কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধি বঢরা এই ভিডিওর বিরুদ্ধে সোচ্চার হয়েছেন টুইটারে। তিনি হিন্দিতে লেখেন, ‘আমি উত্তরপ্রদেশের সরকারের কাছে অনুরোধ জানাচ্ছি... আমরা সকলেই একসঙ্গে এই সঙ্কটের মোকাবিলা করছি। দয়া করে এমন অমানবিক কাজ করবেন না। এই শ্রমিকরা ইতিমধ্যেই অত্যন্ত ভোগান্তির মধ্যে দিয়ে গিয়েছেন। ওদের উপরে এভাবে রাসায়নিক স্প্রে করবেন না। এটা ওদের রক্ষা করবে না। বরং ওদের স্বাস্থ্যেরই ক্ষতি হবে।’

উত্তরপ্রদেশের এক সরকারি কর্মী অবশ্য জানিয়েছেন, এতে তারা অমানবিকতার কিছু দেখছেন না। তিনি বলেন, ‘আমরা অমানবিক হতে চাই না। সকলকে স্যানিটাইজ করাটা অত্যন্ত জরুরি। এবং ওখানে ভিড় ছিল। সুতরাং যেটা ঠিক মনে হয়েছে, সেটাই আমরা করেছি।’ সূত্র: এনডিটিভি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ