Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৩ শাওয়াল ১৪৪১ হিজরী

আগামী বছরের ২৩ জুলাই শুরু টোকিও অলিম্পিক

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২০, ৮:০৪ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাসের প্রভাবে আগেই পিছিয়েছে বিশ্বের সর্ববৃহৎ ক্রীড়া আসর টোকিও অলিম্পিক গেমস। এবার এই গেমসের নতুন সূচি দিয়েছে আয়োজকরা। নতুন সূচি অনুযায়ী আগামী বছরের ২৩ জুলাই শুরু হবে টোকিও অলিম্পিক। ১৭ দিন ব্যাপী বিশ্বের সবচেয়ে বড় এই ক্রীড়াযজ্ঞ শেষ হবে ৮ আগস্ট। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করে সোমবার নতুন দিনক্ষণ ঘোষণা করেন ২০২০ টোকিও অলিম্পিক আয়োজক কমিটির প্রধান ইয়োশিরো মোরি। অলিম্পিকের পাশাপাশি টোকিও প্যারালিম্পিক গেমস শুরু তারিখও জানান তিনি। নতুন সূচিতে আগামী বছরের ২৪ আগস্ট শুরু হয়ে ৫ সেপ্টম্বর পর্যন্ত চলবে টোকিও প্যারালিম্পিক গেমস।

পূর্বের সূচি অনুযায়ী চলতি বছরের ২৪ জুলাই শুরু হয়ে ৯ আগস্ট শেষ হওয়ার কথা ছিল টোকিও অলিম্পিক গেমস। তবে বর্তমানে বিশ্বজুড়ে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়তে থাকায় অলিম্পিক স্থগিতের চাপ ক্রমশ বাড়তে থাকে। অবশেষে গত মঙ্গলবার এক বছরের জন্য পিছিয়ে দেয় হয় বিশ্বের সর্ববৃহৎ ক্রীড়া আসরটি। একই সঙ্গে প্যারালিম্পিকও স্থগিত হয়ে যায়।

তবে আধুনিক অলিম্পিকের ইতিহাসে এর আগে কখনোই কোনো আসর পেছানো হয়নি। যদিও দু’টি বিশ্ব যুদ্ধের কারণে ১৯১৬, ১৯৪০ ও ১৯৪৪ সালে বাতিল করা হয়েছিল অলিম্পিকের আসর। এবারের অলিম্পিক গেমস লম্বা সময়ের জন্য পিছিয়ে গেলেও মাঝের সময়টাতে অলিম্পিক মশাল জাপানেই থাকবে। গেমসের আগের নামই থাকবে যথাক্রমে অলিম্পিক ও প্যারালিম্পিক গেমস টোকিও ২০২০।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন