Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১ হিজরী

জনসচেতনতায় মমতাজ

অভি মঈনুদ্দীন : | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ১২:০২ এএম

জনসচেতনতা মূলক কাজে সবসময়ই এগিয়ে আসেন বাউল সম্রাজ্ঞী ও সংসদ সদস্য মমতাজ বেগম। একজন সংসদ সদস্য হবার বহু আগে থেকেই সমাজের মানুষের জন্য নানান ধরনের সচেতনতা মূলক কাজ করে আসছেন মমতাজ। একজন সংসদ সদস্য হবার পর সেই দায়িত্ব যেন আরো বহুগুনে বেড়ে যায়। যে কারণে নিয়মিত রাজনীতিতে ব্যস্ত থাকলেও জনসচেতনতা মূলক কাজে তাকে সবসময়ই পাওয়া যায় একজন নিবেদিত শিল্পী হিসেবে। মমতাজের কন্ঠের বহুল জনপ্রিয় গান ‘বুকটা ফাইট্টা যায়’ এই গানেরই আদলে ‘ব্র্যাক’র সহযোগিতায় বাংলাদেশের মানুষদের করোনা ভাইরাস সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে মমতাজ একটি গান গেয়েছেন। গানটি হচ্ছে ‘মনটা ভইরা যায়, মাইনা যায় নিয়মটা মাইনা যায়’। এরইমধ্যে গানটির রেকডির্ং এবং দৃশধ্যারনের কাজ শেষ হয়েছে। মূলত ব্র্যাক ও মমতাজের সহযোগিতায় জনসচেতনতা গড়ে তুলতেই এই গানটির প্রচারনা শুরু হচ্ছে আজ থেকে। শুরুতেই গানটি প্রচার হবে চ্যানেল আইতে। পরবর্তীতে দেশের সবগুলো চ্যানেলেই গানটি করোনা ভাইরাস’ সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে গানটি প্রচার করা হবে। মমতাজ বলেন,‘ ঠিক এই মুহূর্তে আমরা করোনা ভাইরাসে আতঙ্কিত। আতঙ্কিত না হয়ে আমরা যেন আরো সচেতন হই, করোনা রোধে কী কী নিয়ম মেনে চলতে হবে তাই আমার গানে গানে জনগণকে সচেতন করার চেষ্টা আমার। আমারই জনপ্রিয় গান বুকটা ফাইট্টা যায়’র সুরেই গানটি গেয়েছি আমি। কারণ এই সুরটি সবার মনে গেঁথে আছে। তাই সুরটি শুনেই যেন জনগণ গানটি শোনার জন্য মনোযোগী হয়ে উঠেন। এটাও একধরনের দৃষ্টি আকর্ষনের জন্য জনপ্রিয় গানের সুরেই করা। নতুন করে গানটির সঙ্গীতায়োজন করেছেন লাবিক কামাল গৌরব। আর শুধু চ্যানেলেই নয় জনসচেতনতায় ব্র্যাক গ্রামে গ্রামে মাইকিং করে গানটি প্রচার করবে। আমার বিশ্বাস এই গানটি প্রচারণার মধ্যদিয়ে মানুষের মধ্যে করোনা ভাইরাস প্রতিরোধে আরো সচেতনতা বাড়বে। ব্র্যাক’র আপা ভাইদের নিয়ে আমি বাংলাদেশের মানুষের পাশে থাকবো।’
এদিকে গেলো বছরটি ছিলো মমতাজের জন্য সম্মাননা প্রাপ্তির একটি সেরা বছর। গেলো বছরই তিনি একজন গায়িকা হিসেবে সেরা করদাতা’ হিসেবে পুরস্কৃত হয়েছেন। আবার একই সময়ে তিনি ২০১৭ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ সঙ্গীতশিল্পী হিসেবে পুরস্কৃত হয়েছেন। হাছিবুর রেজা কল্লোলের ‘সত্ত্বা’ সিনেমাতে সেজুলে হোসেনের কথায় ও বাপ্পা মজুমদারের সুর সঙ্গীতে ‘ না জানি কোন অপরাধে দিলা এমন জীবন’ গানটির জন্য মমতাজ পুরস্কৃত হয়েছিলেন। রবিন খানের নির্দেশনায় মমতাজ বেগম সর্বশেষ বাল্যবিবাহ রোধে একটি তথ্যচিত্রে কাজ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মমতাজ

৩১ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ