Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ১২:০২ এএম

মুক্তি দিচ্ছে ভারত

ইনকিলাব ডেস্ক : করোনা আতঙ্কে ভারতে বিভিন্ন জেলের তিন হাজারের বেশি বন্দিকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চলতি সপ্তাহেই তাদের মুক্তি দেওয়ার উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ। রাজ্যে প্রতিটি জেলে ধারণক্ষমতার চেয়ে বেশি মানুষ থাকায় করোনা মোকাবেলায় তাদের আপাতত মুক্তি দেওয়া হচ্ছে। ওয়ান ইন্ডিয়া।


শঙ্কায় নেতানিয়াহু
ইনকিলাব ডেস্ক : ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর এক সহযোগী করোনায় আক্রান্ত হয়েছেন। সোমবার এক কর্মকর্তা এ খবর জানান। তাতে করে ৭০ বছর বয়সী সরকারপ্রধানও করোনার ঝুঁকিতে পড়লেন। গত ১৫ মার্চ সতর্কতাম‚লক পদক্ষেপ হিসেবে নেতানিয়াহুর করোনা পরীক্ষা করানো হয়েছিল, ফলাফল নেগেটিভ আসে। হারেৎজ।


চরম উৎকণ্ঠায়
ইনকিলাব ডেস্ক : করোনা ভাইরাসের সংক্রমণে ভারতজুড়ে লকডাউনের মধ্যে খদ্দের না পেয়ে চরম উৎকণ্ঠায় দিন পাড় করছেন সোনাগাছির যৌনকর্মীরা। একই অবস্থা দেশটির বউবাজার, কালীঘাট, খিদিরপুর, ডোমজুর, কালনা, উলুবেড়িয়া, শ্যাওড়াফুলি, শান্তিপুর, দিনহাটার যৌনপল্লিতেও। করোনা ভাইরাসের আতঙ্কে সেই সোনাগাছি এখন ‘মরভ‚মি’। এনডিটিভি।

 

২৪ ঘণ্টায় দু’বার
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তরাংশে গত ২৪ ঘণ্টায় দুই দফা ভ‚মিকম্প অনুভ‚ত হয়েছে। হিমাচল প্রদেশের চাম্বা এলাকায় ছিল এ ভ‚মিকম্পের কেন্দ্রস্থল। রোববার দিবাগত রাতে প্রথম দফায় ভ‚মিকম্পটি অনুভ‚ত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৫। সোমবার সকালে ওই এলাকা কেঁপে ওঠে দ্বিতীয়বারের মতো। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৩ দশমিক ৬। এনডিটিভি।


মেয়াদ বৃদ্ধি
ইনকিলাব ডেস্ক : দেশে করোনা ভাইরাসে মানুষ মারা যাওয়ার পর ভ্রমণ নিষেধাজ্ঞার মেয়াদ আরো বৃদ্ধি করেছে সউদী আরব। এর প্রেক্ষিতে আন্তর্জাতিক ও আভ্যন্তরীণ সব ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত অব্যাহত থাকবে। একই নির্দেশনা দেয়া হয়েছে সরকারি ও বেসরকারি কর্মক্ষেত্রে। রোববার সউদী আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে। আরব নিউজ।


৭৫ শতাংশ ভর্তুকি
ইনকিলাব ডেস্ক : করোনা মোকাবিলা করার জন্য শুধু স্বাস্থ্য, অর্থ, চাকরি ক্ষেত্রেই নয়; ব্যবসার ক্ষেত্রেও কানাডা সরকার নানা ধরণের উদ্যোগ নিয়েছে। তার মধ্যে করোনা মহামারীর প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্তক্ষুদ্র ও মাঝারি প্রকৃতির ব্যবসায়িক প্রতিষ্ঠানকে ৭৫ শতাংশ পর্যন্ত মজুরি ভর্তুকির প্রতিশ্রুতির ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। রয়টার্স।


সিরিয়ায় প্রথম মৃত্যু
ইনকিলাব ডেস্ক : যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় প্রাণঘাতী করোনাভাইরাসে এক ব্যক্তি মারা গেছেন। গত ডিসেম্বর মাসের শেষ দিকে চীন থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর এই প্রথম এ ভাইরাসের সংক্রমণে সিরিয়ায় কোনো ব্যক্তির মৃত্যু হলো।কারোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিকে হাসপাতালে নেয়ার পরপরই মারা যান। নিশ্চিত হওয়া গেছে যে, ওই ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। পার্সটুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ