Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

উরুগুয়ের কোচসহ ছাঁটাই ৪০০!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ১২:০১ এএম

প্রতিদিন বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। তবে যাদের হয়নি তাদেরও নিরাপদ থাকার উপায় নেই। আয়ের উৎস বন্ধ হয়ে যাচ্ছে অনেকের। তেমনি আয়ের পথ বন্ধ হয়ে যাওয়ায় কোচ অস্কার তাবারেজসহ ৪০০ জন স্টাফকে ছাঁটাই করেছে উরুগুয়ে ফুটবল ফেডারেশন (এইউফ)।

অথচ উরুগুয়ে দলের সঙ্গে শেষ ১৪ বছর ধরে আছেন তাবারেজ। ২০০৬ বিশ্বকাপের ম‚ল পর্বে খেলতে ব্যর্থ হওয়ায় গাস্তাভো ফেরিনের জায়গায় স্থলাভিষিক্ত হন তিনি। এরপর শেষ তিনটি বিশ্বকাপে তার অধীনেই খেলে উরুগুয়ে। দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা তার অধীনেই ঘুরে দাঁড়ায়। ২০১০ বিশ্বকাপে চমক দেখে সেমি-ফাইনালে ওঠে তারা। ২০১১ কোপা আমেরিকা শিরোপাও জয় লাভ করে দলটি।

মূলত আর্থিক সঙ্কট মোকাবেলায় এ সিদ্ধান্ত নেয় উরুগুয়ে ফেডারেশন। যদিও তারা বলছে, এমনটি করার মূল কারণ, ছাঁটাইকৃতরা যেন ‘বেকারত্ব বীমা’র আওতায় চলে আসেন। উরুগুয়েতে কারও চাকরি না থাকলে তাকে সরকার থেকে ‘বেকারত্ব বীমা’র আওতায় ভাতা দিয়ে থাকে। এক বিবৃতিতে এইউএফ জানিয়েছে, ‘এই সঙ্কটকালীন মুহ‚র্তে বাধ্য হয়েই নির্বাহী কমিটি কিছু কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। যাতে করে এই সংস্থাটির ভবিষ্যৎ কার্যক্রম টিকে থাকে।’

বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাসের কারণে ১৩ মার্চ থেকে সব ধরনের ফুটবল বন্ধ রেখেছে উরুগুয়ে। ২০২২ বিশ্বকাপের সব বাছাই পর্বের খেলাও এখন স্থগিত। সারা বিশ্বে এখন পর্যন্ত প্রায় ৩৫ হাজার মানুষ মারা গিয়েছে। মোট আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ৭ লাখ। তবে উরুগুয়েতে করোনায় এখন পর্যন্ত আক্রান্ত পাওয়া গেছে ৩০৪জন। মারা গেছেন এক জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন