Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ শাওয়াল ১৪৪১ হিজরী

বিশ্ব স্বাভাবিক অবস্থায় আর ফিরবে না

ম্যাকেঞ্জি অ্যান্ড কোম্পানি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ১২:০৩ এএম

এক নতুন অর্থনৈতিক পরিবেশের সঙ্গে পরিচিত হওয়ার অপেক্ষায় বিশ্ববাসী। যার সূচনা হতে পারে ২০২১ সালেই। এমন পূর্বাভাস দিয়েছে মার্কিন অর্থনৈতিক কনসালটেন্সি ফার্ম- ম্যাকেঞ্জি অ্যান্ড কোম্পানি। সম্প্রতি তাদের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে দাবি করা হয়, করোনাভাইরাস সংক্রমণের আগে যে পরিবেশকে অর্থনীতির জন্য স্বাভাবিক বলা হতো- সে স্বাভাবিক অবস্থায় আর ফিরবে না বিশ্ব।
কোভিড নাইনটিন মানুষের শুধু স্বাস্থ্যই নয়; স্বাধীনতা, গোপনীয়তা, সেবা পাওয়ার সুযোগ সবকিছুকেই নতুন করে ভাবাচ্ছে। আরও ভাবাচ্ছে কি হবে বিশ্ব অর্থনীতির? সামনে কি একটি মহামন্দা? মার্কিন যুক্তরাষ্ট্রের প্রভাবশালী অর্থনৈতিক কনসালটেন্সি ফার্ম ম্যাকেঞ্জি অ্যান্ড কোম্পানি বলছে, করোনা বিশ্ববাসীর জীবন-জীবিকার ওপর যে ধাক্কা দিবে- তা গেলো শতাব্দীতেও দেখা যায়নি।
ম্যাকেঞ্জির পূর্বাভাস, স্বাভাবিকের সংজ্ঞাই হয়তো বদলে যাবে এ ধাক্কায়। বিশ্ববাসীকে অভ্যস্ত হতে হবে নতুন এক পরিস্থিতির সাথে। বিমান-পর্যটন, জ্বালানি, তৈরি পোশাকসহ কয়েকটি খাতে করোনার যে প্রভাব পড়বে- তা কাটিয়ে উঠতে সময় লাগবে আগামী বছরের প্রায় মাঝামাঝি পর্যন্ত।
ম্যাকেঞ্জির বৈশ্বিক ব্যবস্থাপনা অংশীদার কেভিন স্নেডার বলেন, গ্রাহকদের জন্য খুবই দুসংবাদ অপেক্ষা করছে। একদিকে তারল্য অন্যদিকে কর্মী সংকটের মুখোমুখি হতে হবে আমাদের। নতুন কর্মসংস্থানেও বড় ধাক্কা লাগবে। স্বাস্থ্য কিংবা উৎপাদন সব খাতেই ব্যাপক পরিবর্তন দেখা যাবে। পৃথিবীর চিত্রই বদলে যাচ্ছে।
ইউরোপ-অ্যামেরিকা এই মুহুর্তে করোনা নিয়ে নাকানি-চুবানি খাচ্ছে। ম্যাকেঞ্জি জানায়, যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক ব্যবস্থা যে নাড়া খাবে- দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তা আর দেখেনি দেশটি।
অবশ্য বিশ্ব অর্থনীতিতে ম্যাকেঞ্জির সুনাম- দুর্নাম দুইই আছে। ২০০৮ এর মন্দার পেছনে ম্যাকেঞ্জির প্রভাবের কথা অনেকই বলেন। কিন্তু তারপরও করোনা ইস্যুতে ম্যাকেঞ্জির পূর্বাভাস নিয়ে খুব একটা দ্বিমত নেই অর্থনৈতিক বিশ্লেষকদের।###



 

Show all comments
  • Kawser Shahak ৩১ মার্চ, ২০২০, ১:০৪ এএম says : 0
    :- আপনার কী জ্বর, সর্দিসহ শ্বাসকষ্ট আছে? =জ্বী আছে। :- আপনি কী বাহিরে ঘোরাফেরা করেছেন? =জ্বী করেছি। :- আপনি কী কোন প্রবাসীর সংস্পর্শে এসেছেন? =জ্বী না। :- সম্মানিত রোগী আপনি মৃত্যু পর্যন্ত অপেক্ষা করেন। এরপর অবশ্যই আমরা আপনার নমুনা সংগ্রহ করবো।
    Total Reply(0) Reply
  • Mohammed Abu Jafar Chy ৩১ মার্চ, ২০২০, ১:০৪ এএম says : 0
    হ্যাঁ ঠিকই তো... ঐ অর্থনীতিতে না ফেরাই উচিত... যে অর্থনীতি ধ্বংস করেছে পৃথিবীর দুই-তৃতীয়াংশ গরীব মানুষের সুখের জীবন.... আশা করি বন্ধ হয়ে যাবে জুয়া,ক্যাসিনো, হাউজি,ট্রিলিয়ন ডলারের ফুটবল, ক্রিকেট, সিনেমা, নাটক,অপব্যয় অপচয় অতি বিলাসী জীবন সহ যতসব বাজে অভ্যাস৷ দুমূটো খাবারের জনই চলবে সংগ্রাম..... এবং এটাই হওয়া উচিত...
    Total Reply(0) Reply
  • Shamim Ara Zaman ৩১ মার্চ, ২০২০, ১:০৬ এএম says : 0
    Allah is great and is written 82 times in Koran to pray times a day How many of us follow this instruction. It is certainly not too many people follow this instruction. Still there is time and ask for forgiveness and start praying 5 times a day now
    Total Reply(0) Reply
  • Khuku Rahman ৩১ মার্চ, ২০২০, ১:০৭ এএম says : 0
    আম্রাত শ্রেফ আল্লাহর রহ্মতের উপর বেচে আছি তানাহলে সব দিক দিয়ে উন্নত ইউরোপীয় দেশের যে অবস্থা আমাদের অবস্থা তাহলে কি হওয়া উচিত ছিল?আল্লাহর কাছে লাখো শুক্রিয়া।
    Total Reply(0) Reply
  • Mustafa Kamal ৩১ মার্চ, ২০২০, ১:০৭ এএম says : 0
    সারা বিশ্বে মোড়লগিরি করা সহজ, সেনাবাহিনী দিয়ে সম্পদ লুন্ঠন করা সহজ কিন্তু রোগ প্রতিরোধ সহজ নয়।
    Total Reply(0) Reply
  • Naila Tabur ৩১ মার্চ, ২০২০, ১:০৭ এএম says : 0
    দুঃখজনক ও এটা যতেষট উদ্বেগজনক ও বটে! এবং সবারই সচেতনতা কাম্য
    Total Reply(0) Reply
  • MD Mintu Ahmed ৩১ মার্চ, ২০২০, ১:০৭ এএম says : 0
    আল্লাহ এমন মৃত্যু তুমি আমাদেরকে দিওনা যে মৃত্যুতে গোসল নাই জানাজা নেই আত্মীয়-স্বজন পাশে নেই এমন মৃত্যু আমাদেরকে দিওনা আমাদের সবাইকে হেফাজত করেন মাবুদ
    Total Reply(0) Reply
  • Gazi Gazi ৩১ মার্চ, ২০২০, ১:০৮ এএম says : 0
    ইরাকে, ফিলিস্তিনি, সিরিয়ায়, মায়ানমার, কাশ্মীর, আফগানিস্তানে যত মুসলিম মারা হলো সেই হিসাব আল্লাহ তায়ালার কাছে গিয়েছে আর এখন মায়া লাগছে । এখনো মুসলিম নামের অমুসলিম রীদয় দিয়ে ঈমান তৈরি করে নিজের ও পরিবারের জন্য মাফ চেয়ে বাচো । আল্লাহ মাফ করার জন্য বসে আছে। আল্লাহ যেন সব মুসলিম কে মাফ করে। এবং তারা যেন আল্লাহ কে ভয় পায়
    Total Reply(0) Reply
  • Babul ৩১ মার্চ, ২০২০, ১:২৪ এএম says : 0
    আমাদের জন্য দুঃসংবাদ। আমাদের উন্নত দেশ হওয়ার স্বপ্ন তাহলে বাধাগ্রস্ত হল...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থনৈতিক


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ