Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনায় আক্রান্তদের সেবায় আয়ারল্যান্ডে রোবট নিয়োগ

টেক টাইমস | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ১২:০০ এএম

ডাবলিনের ম্যাটার মিসেরিকর্ডিয়া বিশ্ববিদ্যালয় হাসপাতালে এখন প্রশাসনিক এবং কম্পিউটার-ভিত্তিক দায়িত্ব পালন করছে রোবটরা। এই দায়িত্বগুলো আগে সাধারণত নার্সরা পালন করত।

আশা করা হচ্ছে এর ফলে ওই হাসপাতালের নার্সরা আরও বেশি সময় পাবে যা তারা কোভিড-১৯-এ আক্রান্ত গুরুতর অসুস্থ রোগীদের সেবায় কাজে লাগাতে পারবে। প্রযুক্তি প্রতিষ্ঠান ইউআইপ্যাথের সফ্টওয়্যার ডেভেলপাররা একটি গ্যাজেট তৈরি করেছে যাতে স্বাস্থ্যসেবা খাতের নিয়মিত প্রক্রিয়াগুলো আরো দ্রুত সম্পাদন করা যাবে। আশা করা হচ্ছে যে বেশিরভাগ নিয়মিত দায়িত্ব পালনের জন্য কম্পিউটার ব্যবহার করায় নার্সরা রোগীদের সাথে আরও ৫০ শতাংশ পর্যন্ত বেশি সময় ব্যয় করতে পারবেন। প্রযুক্তিটি বিশ্বজুড়ে রোগী এবং সংস্থাগুলোর জন্য কোভিড-১৯ পরীক্ষার ফলাফল বিশ্লেষণ ও রিপোর্ট লেখার পদ্ধতিও গতিময় করবে।

নার্সিং, সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিভাগের সহকারী পরিচালক জিন্সি জেরি দাবি করেছেন, নিয়মিত নার্সরা তাদের দিনের প্রায় ৩০ শতাংশ প্রশাসনিক কাজে ব্যয় করেন। সুতরাং, তিনি সফটওয়্যার ভিত্তিক রোবটগুলোকে তাদের প্রতিদিনের কাজের অংশ হিসাবে তৈরি করার চেষ্টা করছেন। তিনি জোর দিয়ে বলেন, তাদের সংস্থাটি যে চ্যালেঞ্জটি গ্রহণ করছে, কেবল এমএমইউতে নয়, আয়ারল্যান্ড জুড়ে সকল স্বাস্থ্যসেবা সংস্থাগুলোর উপর এই প্রাদুর্ভাবের ফলে সৃষ্ট বিশাল চাপ প্রশমিত করতে সহায়তা করবে।’

রোবট বিশেষজ্ঞরা জানিয়েছেন যে, চিকিৎসা ক্ষেত্রে রোবটরা অনেক সহযোগিতা করতে পারে। তারা হাসপাতাল জীবাণুমুক্ত করতে, তাপমাত্রা নিতে এবং বর্জ্য সংগ্রহ করতে পারে। রোবোটগুলোতে নতুন কার্যকারিতা যুক্ত করার মাধ্যমে ‘একঘেয়ে, গুরুতর এবং বিপদজনক’ কাজও স্বয়ংক্রিয়ভাবে এগুলোকে দিয়ে করানো যেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন