Inqilab Logo

ঢাকা, শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ শাওয়াল ১৪৪১ হিজরী

সারাদেশে মসজিদে সংক্ষিপ্ত জামাত অব্যাহত থাকবে

ইফা-শীর্ষ আলেম বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাস প্রাদুর্ভাব চলাকালে সারাদেশের মসজিদে নামাজ অব্যাহত থাকবে। তবে সংক্ষিপ্তভাবে জামাত অনুষ্ঠিত হবে। মসজিদগুলোকে কতিপয় শর্তাদি মেনে চলতে হবে। রোববার দেশের শীর্ষ পর্যায়ের আলেমদের সঙ্গে বৈঠক শেষে ইসলামিক ফাউন্ডেশন কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন ইফার মহাপরিচালক আনিস মাহমুদ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধর্ম সচিব মো. নূরুল ইসলাম। গতকাল সোমবার ইফার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, মসজিদ বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত আসেনি। দেশের সব মসজিদে নিয়মিত আজান ইকামত জামাত ও জুমার নামাজ অব্যাহত থাকবে। একইসঙ্গে জামাত সংক্ষিপ্ত করার কথাও বলেছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। জুমা ও জামাতে মুসল্লিগণের অংশগ্রহণ সীমিত থাকবে। ৮ ধরনের মুসল্লিদের মসজিদে না যাওয়ার পরামর্শ দিয়েছে ইফা। রোববার আগারগাঁওস্থ ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়ে সভাকক্ষে অনুষ্ঠিত শীর্ষ আলেমদের বৈঠকে আরব দেশসহ বিশ্বের বিভিন্ন দেশে মুসল্লিদের মসজিদে নামাজ বন্ধের বিষয়গুলো সামনে রেখে বাংলাদেশেও পদক্ষেপ নেয়ার বিষয়ে মতামত চায় ইফা। দেশের পরিস্থিতির অবনতি ঘটলেও মসজিদে মুসল্লিদের অংশ গ্রহণে জামাতে নামাজ বন্ধ করার পক্ষে নন অধিকাংশ আলেম।

অসুস্থ ব্যক্তিসহ বিভিন্ন শ্রেণির মুসল্লিদের মসজিদে যাওয়া থেকে বিরত থাকার পরামর্শ দেয়া হয়েছে । ইফা আরও বলেছে, যারা জুমা ও জামাতে যাবেন তারা সকলেই যাবতীয় সুরক্ষা ব্যবস্থা অবলম্বন করবেন। এছাড়া মসজিদের খতিব ইমাম মুয়াজ্জিন ও মসজিদ কমিটিকেও করণীয় সম্পর্কে ৮টি পরামর্শ দেয়া হয়েছে।

বৈঠকে হেফাজতে ইসলামের আমির ও আল জামিয়াতুল দারুল উলূম মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আহমদ শফি, চট্টগ্রামের আল জামিয়া ইসলামিয়া পটিয়া মাদরাসার মহাপরিচালক মুফতি আব্দুল হালীম বোখারী, গওহরডাঙ্গা মাদরাসার নাযেমে তা‘লীমাত মুফতি নুরুল ইসলাম, ব্রাহ্মণবাড়িয়ার জামিয়া ইউনুছিয়া মুহাতামিম মুফতি মোবারকুল্লাহসহ আরও অনেক আলেমদের পরামর্শ নেয়া হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন, জামিয়াতুল উলুমের মুহতামিম মুফতি মাহমুদুল হাসান, চরমোনাই কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা সৈয়দ মো. মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী, জামেয়া রহমানিয়ার মুহতামিম মাওলানা মাহফুজুল হক, বায়তুল উলূম ঢালকানগর মাদরাসার মুহতামিম মাওলানা জাফর আহমাদ, শোলাকিয়া ঈদগাহের ইমাম মাওলানা ফরীদ উদ্দিন মাসঊদ, ঢাকা নেছারিয়া কামিল মাদাাসার প্রিন্সিপাল ড. কাফীলুদ্দীন সরকার সালেহী, বায়তুল মোাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মিজানুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের মুফাসসির ড. মাওলানা আবু ছালেহ পাটোয়ারী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ