Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৯ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

দেশ ভালো আছে, নিরাপদে আছে : স্বাস্থ্যমন্ত্রী

করোনায় নতুন আক্রান্ত ১, সুস্থ হলেন ৮০ বছরের একজন, ষাটোর্ধ্ব ২ জন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ১২:০০ এএম

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে একজন। তার তার বয়স ২০ বছর। সর্বমোট সংক্রমিত রোগীর সংখ্যা ৪৯। এই সময়ে আরও চার জন সুস্থ হয়েছেন। তাদের মধ্যে একজন চিকিৎসক ও একজন নার্সও আছেন। এখন পর্যন্ত আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১৯ জন। নতুন সুস্থদের মধ্যে এক জনের বয়স ৮০ বছর। আরও দুজন আছেন যাদের বয়স ৬০ এর বেশি।

এ পর্যন্ত পাশাপাশি মৃত্যুবরণ করেছেন ৫ জন। চার জনের মধ্যে দুজন বাড়িতে থেকে চিকিৎসা নিয়েছিলেন। গতকাল স্বাস্থ্য অধিদপ্তর থেকে করোনা পরিস্থিতি নিয়ে নিয়মিত অনলাইন লাইভ ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন সরকারের রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। একই সঙ্গে করোনার পাশাপাশি ডেঙ্গু প্রতিরোধে এখন থেকেই সচেতন থাকার পরামর্শ দিয়েছে আইইডিসিআর। এদিকে ব্রিফিংয়ে যোগ দিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আমাদের দেশ এখন ভালো আছে, নিরাপদে আছে। আইইডিসিআর পরিচালক বলেন, আইইডিসিআর’র হটলাইনে আমরা গত ২৪ ঘণ্টায় মোট ফোন পেয়েছি ৪ হাজার ৭২৫টি। এর মধ্যে ৩ হাজার ৯৯৭টি কোভিড-১৯ সংক্রান্ত। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেছি ১৫৩টি। এগুলোর মধ্যে আরও অন্যান্য যেসব জায়গায় পরীক্ষা সম্প্রসারণ করা হয়েছে, সেসব ল্যাবরেটরিও অন্তর্ভুক্ত রয়েছে। এখন পর্যন্ত সর্বমোট নমুনা পরীক্ষার সংখ্যা ১ হাজার ৩৩৮টি। এছাড়া গত ২৪ ঘণ্টায় আইইডিসিআর’র হটলাইনে চিকিৎসা সংক্রান্ত ফোন এসেছে ৭১ হাজার ২৬৬টি। এ পর্যন্ত ফোন এসেছে ৯ লাখ ৫৫ হাজার ৪৩৫ টি। বর্তমানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ৩২ জন। এ ছাড়া, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে গেছেন আরও ছয় জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৫৮ জন, ছাড়পত্র পেয়েছেন ২৮৮ জন। সর্বমোট আইসোলেশনে ছিলেন ৩৪৬ জন ।

এদিকে আইইডিসিআর’র ব্রিফিংয়ে যোগ দিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক করোনা মোকাবেলায় যারা সরকারকে সহযোগিতা করছে তাদের ধন্যবাদ জানান। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান। তিনি এ বিষয়ে সার্বক্ষণিক খোঁজ-খবর রাখছেন।

সার্বিক প্রস্তুতির বিষয়ে তিনি বলেন, আমি সবাইকে জানাতে চাই, তাদের আস্থা বাড়ানোর জন্য যে ইতিমধ্যে আমরা বড় বড় হাসপাতালকে সেটার (করোনা চিকিৎসা) জন্য (প্রস্তুত করছি) এবং কুয়েত মৈত্রী হাসপাতালটি তো আছেই। এই সমস্ত হাসপাতালে আমরা আইসিইউ’র ব্যবস্থা করেছি। প্রায় ২০০ নতুন আইসিইউ ইউনিট আমরা তৈরি করেছি। এগুলোতে ভেন্টিলেটর ও ডায়ালাইসিসের সুবিধা রয়েছে।

করোনা পরীক্ষার ল্যাবের সংখ্যা বাড়ানো হচ্ছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের ইতোমধ্যে প্রায় ১১টি ল্যাব কাজ করছে। সিদ্ধান্ত নিয়েছি, আমরা আরও ১৭টি নতুন ল্যাব স্থাপন করবে। তাড়াতাড়ি পরীক্ষা করে যাতে চিকিৎসা দিতে পারে। পরীক্ষার পরিধি বৃদ্ধি করেছি। তিনি বলেন, আমি লক্ষ্য করেছি, কিছু কিছু জায়গায়, যেমন কক্সবাজারে এবং চট্টগ্রামে পরীক্ষা করার হার খুব কম। আমাদের লোকজনরা এগিয়ে আসছে না। আরও পিপিই দেওয়ার ব্যবস্থা চলছে। এটা চলমান প্রক্রিয়া।

ডাক্তার ও নার্সদের কাজের প্রশংসা করে তিনি বলেন, আমাদের ডাক্তার-নার্সরা খুব ভালো কাজ করছেন। প্রাইভেট ডাক্তাররাও ভালো কাজ করছেন। আমি সবাইকে আহ্বান করব, যেন যার যার কর্মস্থলে উপস্থিত থেকে তাদের কাজটি করেন।

গণমাধ্যমের উদ্দেশ্যে তিনি বলেন, আমরা মিডিয়াকেও বলতে চাই, আপনারা সুন্দর কাজ করছেন, তথ্য দিচ্ছেন। কিন্তু, এমন কোনো তথ্য দিয়েন না যার মাধ্যমে দেশবাসী আতঙ্কিত হয়। আমাদের ইনশাআল্লাহ চিকিৎসার কোনো অভাব নাই, কিটসের কোনো অভাব নাই, আমরা পরীক্ষার যথেষ্ট ব্যবস্থা করেছি এবং আমাদের পিপিইরও আর অভাব নাই। জাহিদ মালেক বলেন, আমাদের দেশ এখন ভালো আছে, নিরাপদে আছে। প্রধানমন্ত্রী সার্বক্ষণিক আমাদের গাইড করছেন, আমাদের সঙ্গে আলাপ হচ্ছে। আমরা আশা করি এই যে বিরাট সমস্যাটি, এই করোনা সমস্যা থেকে আমরা বের হয়ে আসব, বিশ্ববাসীও বের হয়ে আসবে।

বিএইচআরএফকে পিপিই দিল ডক্টর’স ফাউন্ডেশন
বাংলাদেশ হেলথ্ রিপোর্টার্স ফোরামকে (বিএইচআরএফ) ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) দিয়েছে বাংলাদেশ ডক্টর’স ফাউন্ডেশন (বিডিএফ)। গতকাল শ্যামলীস্থ ফাউন্ডেশনের কার্যালয়ে পিপিই হস্তান্তর করা হয়। বিএইচআরএফ’র কার্যনির্বাহী সদস্য মাইনুল হাসান সোহেলের হাতে ফাউন্ডেশনের পক্ষে পিপিই তুলে দেন চেয়ারম্যান ডা. মো. সাহেদ রাফি পাভেল এবং কো-চেয়ারম্যান ডা. তাজিন আফরোজ শাহ। এ সময় উপস্থিত ছিলেন বিডিএিফ’র এর মুখপাত্র ডা. নিরুপম দাশ ও বিডিএফ’র মহাসচিব ডা. জাকির সুমন। চিকিৎসকদের অধিকার আদায় ও সংরক্ষণে কাজ করা ফাউন্ডেশন বর্তমানে রোগীদের চিকিৎসা সেবা দিতে গিয়ে সবচেয়ে ঝুঁকিতে থাকা চিকিৎসকদের সুরক্ষায় পিপিই দিচ্ছে।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ