Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১ হিজরী

করোনা রোধে বিচার বিভাগের জন্য মনিটরিং সেল গঠন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ১২:০০ এএম

বিচারক, অধীনস্থ বিচার বিভাগীয় কর্মকর্তা এবং বিচারিক আদালতের ১৮ হাজার কর্মকর্তা-কর্মচারীদের জন্য পৃথক মনিটরিং সেল গঠন করেছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়। করোনা মহামারী রোধে ত্বরিৎ পদক্ষেপ নিতে সরকার এ সেল গঠন করে।

দিনের একটি নির্দিষ্ট সময়ে নিয়ম করে আইনমন্ত্রণালয়ের উপ-সচিব মর্যাদার দু’জন কর্মকর্তা মনিটরিং সেলের দায়িত্বে থাকবেন। দুই কর্মকর্তা হলেন আইনমন্ত্রণালয়ের উপ-সচিব শেখ গোলাম মাহবুব এবং এস. মুহাম্মদ আলী। তারা সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত বিচারক, বিচার বিভাগীয় কর্মকর্তা, আদালতের পদস্থ কর্মকর্তা-কর্মচারীদের বিষয়ে তথ্য সংগ্রহ করে মন্ত্রণালয়ের সচিবকে আপ-ডেট জানাবেন। সচিব মো. গোলাম সারওয়ার রাত ১০টায় আইনমন্ত্রী আনিসুল হককে প্রতি দিনকার প্রাপ্ত তথ্য অবহিত করবেন।

আইন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা ড. রেজাউল করিম গতকাল সোমবার ইনকিলাবকে জানান, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় দেশের ৬৪টি জজকোর্টে, জেলা জজ, যুগ্ম-জেলা জজ, সহকারী জজ, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ ১৮শ’ বিচারক এবং মন্ত্রণালয়ের অধীনে ১৮ হাজার কর্মকর্তা-কর্মচারী কর্মরত রয়েছেন। তাদের কেউ করোনা আক্রান্ত হয়েছেন কি না, তাদের কাজের তদারকিসহ সকল কিছু মনিটরিং করার জন্য এই সেল গঠন করেছে মন্ত্রণালয়।

এ সংক্রান্ত এক আদেশে বলা হয়েছে, সম্প্রতি প্রাণঘাতী নভেল করোনাভাইরাস বিশ্বের ১৯৭টিরও বেশি দেশে মহামারী আকারে সংক্রমিত হয়েছে। প্রতিদিন নতুনভাবে অসংখ্য মানুষ এ প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। এ ভাইরাসের বিস্তার রোধে ও সচেতনতামূলক কর্মসূচির অংশ হিসেবে সরকার গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে।

এ সময়ে করোনাভাইরাস প্রতিরোধে আইনশৃঙ্খলা সহায়তা এবং এ-সংক্রান্ত উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে ‘করোনাভাইরাস প্রতিরোধে আইনমন্ত্রীর পরামর্শে একটি সহায়তা সংক্রান্ত সেল’ গঠন করা হয়েছে। সার্বিক কার্যক্রম তদারকির জন্য দুইজন কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে বলে আদেশে বলা হয়।



 

Show all comments
  • মোঃ মাসুদ পারভেজ ৩১ মার্চ, ২০২০, ৬:৫১ পিএম says : 0
    সালাম স্যার,গত ১৯/৩/২০ হতে আমার হালকা গলা ব্যাথা,তার আগের দিন full speed এ fan চালাই ঘুমাইছি।ভাবছি এজন্য ব্যাথা হতে পারে কিন্তুু এখনো ভাল হচ্ছে না.কিন্তুু গত পরশু আমার ডান হাতের জয়েন্টে ব্যাথা করছিল। এখন ব্যাথা নাই।গলার ব্যাথা হালকা কিন্তুু ঢোক পুরোপুরি গিলতে পারছিনা।বিষয়টা বুঝতে পারছিনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন