Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ শাওয়াল ১৪৪১ হিজরী

নিউইয়র্কে করোনায় ২৪ বাংলাদেশীর মৃত্যু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সোমবার পর্যন্ত ২৪ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে বলে জানা গেছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় একজন ফটোসাংবাদিকসহ মারা গেছেন নয় জন বাংলাদেশি।
নিউইয়র্কের সাংবাদিক মাহফুজ আদনান এই তথ্য নিশ্চিত করেছেন। মারা যাওয়া বাংলাদেশিদের পরিচয় প্রকাশ না করার জন্য তাদের পরিবারের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। নিউ ইয়র্কের হাসপাতাল থেকে তথ্য পাওয়া অত্যন্ত দুরূহ হয়ে পড়েছে। হাসপাতালে ঢোকার অনুমতি নেই কাছের পরিজনদেরও। পুরো শহর লকডাউন থাকায় গুঞ্জন-গুজবে আতঙ্ক বাড়ছে।
নিউইয়র্ক এখন হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রে করোনভাইরাস সংক্রমণের মূল কেন্দ্রস্থল। সেখানে খুব দ্রুত মানুষের মধ্যে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। সোমবার পর্যন্ত নিউইয়র্কে প্রায় ৬০ হাজার মানুষের কোভিড-১৯ শনাক্ত হয়েছে, মারা গেছে প্রায় এক হাজার জন।
এর আগে শুক্রবার পর্যন্ত নিউইয়র্কে করোনায় আক্রান্ত হয়ে ১০ জন বাংলাদেশি মারা যাওয়ার খবর পাওয়া গিয়েছিল।

 



 

Show all comments
  • Lata Chowdhury ৩১ মার্চ, ২০২০, ১:৩০ এএম says : 0
    May Allah rest their soul in peace :(( May every coronvirus patient recover miraculously in a day. May this day start the end of this corona virus challenge and very safe for all. Prayers for all.
    Total Reply(0) Reply
  • Jhon Hopkins ৩১ মার্চ, ২০২০, ১:৩০ এএম says : 0
    দেশে আসলে অন্তত করোনা ভাইরাসের মৃত্যুর অপবাদ থেকে আমাদের বিশ্ববিখ্যাত IEDCR মুক্তি দিতো।ডেথ সার্টিফিকেটে থাকতো মৃত ব্যক্তির সাধারণ সর্দি-জ্বর- কাশির সাথে উচ্চরক্তচাপ,ডায়াবেটিস,হৃদরোগের সমস্যা ছিলো।
    Total Reply(0) Reply
  • Sohag Sikdar ৩১ মার্চ, ২০২০, ১:৩১ এএম says : 0
    আল্লাহ্ তা‘আলার বাণীঃ কোন পুণ্য নেই পূর্ব এবং পশ্চিম দিকে তোমাদের মুখ ফেরানোতে; কিন্তু পুণ্য আছে কেউ ঈমান আনলে আল্লাহর উপর, আখিরাতের উপর, ফেরেশতাদের উপর, সকল কিতাবের উপর, আর সকল নাবী-রাসূলদের উপর, এবং অর্থ দান করলে আল্লাহ প্রেমে আত্মীয়-স্বজন, ইয়াতিম, মিসকীন, মুসাফির, সাহায্যপ্রার্থী এবং দাস মুক্তির জন্য, সালাত কায়িম করলে, যাকাত দিলে, কৃত প্রতিশ্রুতি পূর্ণ করলে আর অভাবে, রোগে-শোকে ও যুদ্ধ বিভ্রাটে ধৈর্যধারণ করলে। এরাই হল প্রকৃত সত্যপরায়ণ, আর এরাই মুত্তাকী - (আল-বাক্বারাহ ২/১৭৭)। অবশ্যই সফলতা লাভ করেছে মুমিনগণ - (সূরাহ্ মুমিনূন ২৩/১)।
    Total Reply(0) Reply
  • Deb Baran Karmaker ৩১ মার্চ, ২০২০, ১:৩১ এএম says : 0
    এবার বোঝেন নিউইয়র্কের মতো স্থানেও কি অবস্থা চলছে?তারা কম সচেতন?এ অবস্থা যদি বাংলাদেশে শুরু হয়,আমদের অসচেতনতার কারণে কি যে হতে পারে একমাত্র আল্লাহ মালুম!
    Total Reply(0) Reply
  • Siddiqua Chowdhury ৩১ মার্চ, ২০২০, ১:৩১ এএম says : 0
    বাংলাদেশীরাই যে শুধু উদাসীন তা নয়। মানুষ সামাজিক প্রানী তাই আবদ্ধ থাকতে বা দুরত্ব রক্ষা করতে অভ্যস্ত নয়।
    Total Reply(0) Reply
  • Nandita Paul Saha ৩১ মার্চ, ২০২০, ১:৩২ এএম says : 0
    সেই তুলনায় বাংলাদেশ অনেক ভালো আছে, ৪৯ জন আক্রান্ত আর ৫ জন মৃত। এই সাফল্য পৃথিবীর অন্য কোন দেশ এখনো দেখাতে পারে নাই।
    Total Reply(0) Reply
  • Ziaul Hoque ৩১ মার্চ, ২০২০, ১:৩২ এএম says : 0
    মিডিয়াতে কে কি বলছে শোনার সময় শেষ। এদেশে করোনায় ৭২ ঘন্টায় ১ জন মারা গেছে নতুন করে কেউ আক্রান্ত হয়নি।অন্য দেশকে সাহায্য করতে প্রস্তুত। আমেরিকাতে প্রতি দিন হাজার হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছে। বাংলাদেশে কাছে সাহায্য চাইচ্ছে।তবুও সন্ধ্যায় আমেরিকান দূতাবাস বিশেষ ফ্লাইটে বাংলাদেশ থেকে আমেরিকান নাগরিকদের তার দেশে পাঠাচ্ছে। নিরাপদ স্থান থেকে মহামারি স্থানে পাঠাচ্ছে। যাহোক, বললে অনেক কথা দরকার নাই।সবাইর প্রতি বিনীত অনুরোধ আগামি ১০ দিন এদেশের জন্য জন্য ভয়াবহ তাই সবাই বাড়িতে অবস্থান করুন।জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাহিরে যাবে না।আপনার সর্তকতাই একটা পরিবার সমাজ এই মহামারি থেকে বাঁচতে পারে। নিজে সচেতন হন অন্যকে সচেতন করুণ।
    Total Reply(0) Reply
  • Rasel Ahamed ৩১ মার্চ, ২০২০, ১:৩৩ এএম says : 0
    ২৪ বাংলাদেশি। রোববার সবচেয়ে বেশি বাংলাদেশির মৃত্যু হয় নিউইয়র্কে। নিউইয়র্কের বাইরে মিশিগানের ডেট্রয়েট সিটি ও নিউজার্সি রাজ্যের প্যাটারসনে একজন করে বাংলাদেশি নারী করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। রোববার মারা যান আইটি প্রফেশনাল মির্জা নুরুল হুদা (৪৪), মোহাম্মদ আনিসুর রহমান (৭৬), জায়েদ আলম (৪৫), মোতাব্বির চৌধুরী (৬৮), বিজিত কুমার সাহা (৩৮), মোহাম্মদ শিপন মোসেন (৫৬) শফিকুর রহমান মজুমদার ও কাজী কায়কোবাদ। এরা সবাই কুইন্সের বাসিন্দা। এদিকে বাংলাদেশিদের কমিউনিটিতে মৃত্যুর মিছিল বাড়ার সঙ্গে সঙ্গে আক্রান্ত হওয়ার হারও বহুগুণ বেড়েছে। ধারণা করা হচ্ছে, কয়েকশ’ বাংলাদেশি করোনায় আক্রান্ত হয়েছেন। আর বেশিরভাগই কুইন্স, ব্রুকলীন, ম্যানহাটন ও লং আইল্যান্ডের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। এদের অনেকেই শেষ রক্ষার প্রচেষ্টা হিসেবে ভেন্টিলেশনে রাখা হয়েছে।
    Total Reply(0) Reply
  • Xisan Bhuiyan ৩১ মার্চ, ২০২০, ১:৩৩ এএম says : 0
    শুধু বাঙ্গালীদের দোষ দিচ্ছেন কেনো? ইতালিতে যখন লকডাউনের ঘোষণা আসে তখন ইতালির কান্ড দেখে ব্রিটিশরা অনেক তুচ্ছতাচ্ছিল্য করে! এমন কি খোদ ইতালিয়ানরাও শুরুর দিকে গুরুত্ব দেয়নি। আমেরিকাতেও ঠিক একই ঘটনা ঘটেছে। সাউথ আফ্রিকাতে ২১ দিনের লকডাউন চলছে আর সাউথ আফ্রিকানরা যেদিকে পুলিশ আর্মির কড়াকড়ি কম সেদিকে করোনাকে উৎসব ভেবে দল বেঁধে গান গেয়ে গেয়ে হাটতেছে। মানুষের স্বভাবজাত বৈশিষ্ট্যই সে বন্দী থাকতে চায় না। মানুষকে আঈন মানানোর দায়িত্ব রাষ্ট্রের।
    Total Reply(0) Reply
  • Feruz Ahammad ৩১ মার্চ, ২০২০, ১:৩৪ এএম says : 0
    আমরা বাংলাদেশী বরাবরই যে কোন বিষয়ে সিরিয়াস হতে পারি না,এমনকি মৃত্যুকেও সিরিয়াস হিসাবে নেই না,এর মূল কারণ প্রথমত আমরা সর্বদা আল্লাহ্‌র প্রতি বিশ্বাস রাখি আমরা জানি জন্ম মৃত্যু আল্লাহ্‌র দান কাজেই যার যেভাবে মৃত্যু লেখা আছে সেভাবেই হবে এক সেকেন্ড কৃত্রিম ভাবে হেরফের করার সুযোগ নেই তবে সতর্কতা অবলম্বন করতে হবে শুধু কিছু কিছু হালকা বিপদ এড়ানোর জন্য বাকি সব আল্লাহ্‌র মর্জি।
    Total Reply(0) Reply
  • borhan ৩১ মার্চ, ২০২০, ১১:৫৯ এএম says : 0
    May the Almighty Allah rest their soul in peace.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ