Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অসহায়-দিনমজুরদের খাদ্য সহায়তা দিতে ডিসিদের নির্দেশ প্রধানমন্ত্রীর

সাধারণ ছুটি বাড়ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ১১:১০ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যথা যথ ভাবে পদক্ষেপ নেয়ার কারণে করোনা নিয়ন্ত্রণে। আমাদের ছুটি বাড়াতে হতে পারে। অনেকে গ্রামে চলে গেছেন। আমাদের হয়তো কয়েকদিন ছুটি বাড়াতে হতে পারে। হয়তো ছুটি ৯ তারিখ পর্যন্ত বাড়াতে হতে পারে। তবে যোগাযোগ বিচ্ছিন্ন করা যাবে না। এ বিষয়ে বসে আমরা সিদ্ধান্ত নেবো। সরকারি ছুটি থাকার কারণে খেটে খাওয়া মানুষগুলো সমস্যায় পড়েছে। অসহায়, দিনমজুর, দরিদ্ররা কর্মহীন হয়ে পড়েছে। তাদেও খাদ্য সহায়তা দিতে ডিসিদের নির্দেশ দিয়েছেন তিনি।
আজ মঙ্গলবার সকালে সরকারি বাসভবন গণভবন থেকে দেশের ৬৪ জেলার ডিসি ও কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বক্তব্য দেওয়ার সময় তিনি এ কথা বলেন। শেখ হাসিনা বলেন, করোনা মোকাবিলায় দেশের মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করাটা জরুরি। আমাদেও দেশটা ছোট কিন্তু মানুষ বিশাল। এরপরও আমরা মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে পেরেছি। সেজন্য বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে নিয়ন্ত্রণ পর্যায়ে রয়েছে।

‘বৈশ্বিক মহামারি নভেল করোনা ভাইরাস প্রতিরোধে নিজের সুরক্ষা নিজেকেই দিতে হবে। স্বাস্থ্যবিধিসমূহ মেনে চলতে হবে। এতেই করোনা নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে।
সবাইকে ঘরে অবস্থানের পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, করোনা প্রতিরোধে মানুষের করণীয় বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়েছে। আপনারা এসব নির্দেশনা মেনে চলুন।
তিনি বলেন, বিশ্বব্যাপী করোনার থাবা রয়ে গেছে। আমরা বিশ্ব থেকে দূরে নই। আমাদের আরও সচেতন থাকা দরকার। আমরা আমাদেও দেশের মানুষের সুরক্ষার জন্য অনেক আগে থেকেই কাজ করে দিয়েছি। ভবিষ্যতে যাতে করোনা না ছড়ায় সেজন্য সেদিকেও দৃষ্টি রাখতে হবে।
করোনা উপসর্গ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এখানে কোনো লুকোচুরি করার সুযোগ নেই। লুকোচুরি করলে নিজের জীবনকেই ঝুঁকিতে ফেলে দেওয়া। জনগণকে সুরক্ষিত রাখতে হবে। জনকল্যাণে যেসব কাজ করতে হবে তা যথাযথভাবে মেনে চলতে হবে।
ধীরে ধীরে পদক্ষেপ নেয়া হয়েছে বলে নিয়ন্ত্রণে রয়েছে। সামাজিক নিরাপত্তা বাড়াতে হবে।



 

Show all comments
  • MD. RUHUL ৩১ মার্চ, ২০২০, ৪:৩১ পিএম says : 0
    যে কাজটা ২ মাস আগেই করা লাগত। তা হচ্ছে; হিন্দুস্থান থেকে বাংলাদেশে ঢুকার মত সম্ভাব্য যত ছিদ্রপথে এবং তার সাথে আকাশ.স্থল ও জলপথে বাংলাদেশে আগতদের ৩ সপ্তাহের জন্য সরাসরি কোয়ারানটাইনে রাখতে হবে। এ ব্যাপারে যাবতীয় খরচ আগতগণই(রোগী ছাড়া) বহন করবেন।
    Total Reply(0) Reply
  • *হতদরিদ্র দীনমজুর কহে* ৩১ মার্চ, ২০২০, ৪:৪৪ পিএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী দেশর এই ক্লান্তিলগ্নে সময়োপযোগী সিন্দান্ত নিঃস্বন্দেহে মঙ্গলের।
    Total Reply(0) Reply
  • সুলতান ৩১ মার্চ, ২০২০, ৬:২৩ পিএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনিদয়াকরে বাড়ি ভাড়া সমপরকে একটু বলেন,আপনি বললে বাড়িরমালিকগন একটু সহানুভতি দেখাবে নাহয় বাংলাদেশের মধ্যভিত্য মানুষের খুববেশি কস্ট হয়ে যাবে আপনি মানবতার নেত্রী দয়াকরে একটুবলে,
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ৩১ মার্চ, ২০২০, ৮:১৯ পিএম says : 0
    প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন বিজ্ঞ, দক্ষ দূরদর্শিতাপূর্ণ দায়িত্ববান জন দরদী ও দয়ালু ব্যাক্তিত্ব হিসাবে নিজেকে বার বার প্রমাণিত করে চলছেন। আজ বিশ্ব যখন করোনাভাইরাসে পর্যাদস্ত ঠিক তখনই বিজ্ঞ নেত্রী শেখ হাসিনা তাঁর বুদ্ধীমত্তা দিয়ে দেশ ও জনগণকে রক্ষা করার জন্যে শক্ত পদক্ষেপ নিয়ে বাংলাদেশের জনগণকে অনেক উন্নত দেশের তুলনায় খুবই ভাল রেখেছেন এটাই কঠিন সত্য। আমি আল্লাহ্‌র দরবারে প্রার্থনা করি তিনি যেন শেখ হাসিনাকে দীর্ঘজীবি ও সুস্বাস্থ দান করে দেশ ও জনগনের খেদমত করার শক্তি দান করেন। মহান আল্লাহ্‌র কাছে আরো প্রার্থনা করি তিনি যেন বাংলাদেশ থেকে অপশক্তিকে ’৭১ সালে যেভাবে বিতাড়িত করেছিলেন তেমনই ভাবে এখনও যেসব আপশক্তি ঘাপটিমেরে দেশে অবস্থান করছে তাদেরকে পরাস্ত করে দেশকে শক্তিকারে মুক্ত করুন। সাথে সাথে আমি আল্লাহ্‌র কাছে প্রার্থনা করি তিনি যেন আমাদের দেশের বিরোধী দলের নেতাদেরকে সততার সাথে রাজনীতি করার ক্ষমতা দান করেন। আমিন
    Total Reply(0) Reply
  • Nadim ahmed ৩১ মার্চ, ২০২০, ১১:৪৮ পিএম says : 0
    But, everything will be taken by Awamilegue leaders and activists, for sure.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ