Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

পরিস্থিতির চরম অবনতি : নিউইয়র্কে পৌঁছালো হাসপাতাল জাহাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ২:৩৬ পিএম

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নগরবাসীদের চিকিৎসার জন্য এক হাজার শয্যাবিশিষ্ট নৌবাহিনীর হাসপাতাল জাহাজ পাঠানো হয়েছে। এদিকে মঙ্গলবার পর্যন্ত দেশটিতে মৃত্যুর সংখ্যা ৩ হাজার ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের উৎপত্তিস্থল নিউইয়র্কে মহামারী করোনাভাইরাস পরিস্থিতির আরো চরম অবনতি ঘটেছে। মার্কিন নৌবাহিনীর ১ হাজার শয্যাবিশিষ্ট ইউএসএনএস কমফোর্ট জাহাজ ম্যানহাটনের একটি জেটিতে ভিড়েছে। ৮৯৪ ফুট দীর্ঘ এ জাহাজ শনিবার ভার্জিনিয়ার নরফক ছেড়ে আসার সময় জনতা করতালি দিয়ে অভিনন্দন জানায়। জাহাজটিতে ১২ টি অপারেটিং কক্ষ রয়েছে। যার ফলে যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলো ছেয়ে গেছে করোনাভাইরাস আক্রান্ত রোগীতে।

তাই অন্য রোগে আক্রান্তদের চিকিৎসায় সোমবার এই পদক্ষেপ নিল দেশটি। যেসব রোগী করোনাভাইরাসে আক্রান্ত নয় এই জাহাজটিতে তাদের চিকিৎসা দেয়া হবে। এছাড়াও অপারেশনসহ, গুরুতর অসুস্থ রোগীদেরও চিকিৎসা দেয়া হবে।

মঙ্গলবার থেকে সবাই চিকিৎসা সেবা পাবে বলে জানিয়েছেন নিউইয়র্ক গভর্নর ডি ব্লাদিও। হিউসন নদী দিয়ে জাহাজটি যাওয়ার সময় নিউ জার্সির সকলে জাহাজটিকে স্বাগত জানায়।

নিউইয়র্ক মেয়ের বিল ডি ব্লাসিও জাহাজের উদ্বোধনে উপস্থিত ছিলেন। তিনি বলেন, দেশে এখন যুদ্ধকালীন পরিবেশ চলছে। আমাদের সকলকে একসাথে এর মোকাবেলা করতে হবে।

করোনা বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউস ব্রিফিংয়ে বলেন, সারাদেশে প্রায় ১০ লাখ আমেরিকানদের করোনা পরীক্ষা করা হয়েছে। যার মধ্যে আক্রান্ত মাত্র তিন শতাংশ।

করোনার প্রকোপে থাকা আরো একটি শহর হলো ক্যালিফোর্নিয়া। গভর্নর গেভিন নিউসম বলেন, গত চারদিনে এখানে হাসপাতালে ভর্তির সংখ্যা দ্বিগুণ ছাড়িয়েছ। আর আইসিইউতে রোগী বেড়েছে তিনগুণ।

নিউইয়র্কের হাসপাতালে চাপ কমাতে রোববার সেন্ট্রাল পার্কে ৬৭ শয্যার অস্থায়ী হাসপাতাল নির্মাণ করা হয়েছে।
ডি ব্লাদিও বলেন, মাইন্ট সিনাই হাসপাতাল ও অলাভজনক সংস্থা সামারিতান মঙ্গলবার থেকে রোগীদের স্বাস্থ্য সেবা দেয়া শুরু করবে। রয়টার্স।
এদিকে যুক্তরাষ্ট্রের আরো কয়েকটি রাজ্যের লোকজনকে ঘরে থাকার ব্যাপারে কড়াকড়ি আরোপ করেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইস্টারকে সামনে রেখে যুক্তরাষ্ট্রের জনগণকে স্বাভাবিক জীবনে ফিরে যাওয়া বর্জন করার কথা জানানোর পর এসব রাজ্যে ঘরে থাকার ব্যাপারে কড়াকড়ি আরোপ করা হলো।
জন হফকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, সারা বিশ্বের মধ্যে বর্তমানে যুক্তরাষ্ট্রের মানুষ করোনাভাইরাসে বেশি আক্রান্ত হচ্ছে। সূত্র জানায়, দেশটিতে ১ লাখ ৬৩ হাজারেরও বেশি লোক করোনাভাইরাসে আক্রান্ত। তারা আরো জানায়, যুক্তরাষ্ট্রে এ ভাইরাসে ৩ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১ হাজার ২শ’ মানুষ নিউইয়র্কের বাসিন্দা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ