Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে দীর্ঘ হচ্ছে প্রবাসী বাংলাদেশিদের লাশের সারি - বাড়ছে উৎকন্ঠা

মোহাম্মদ আবদুল অদুদ | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ৫:১২ পিএম

যুক্তরাষ্ট্রে দীর্ঘ হচ্ছে প্রবাসীবাংলাদেশিদের লাশের সারি। মহামারী ও প্রাণঘাতী করোনাভাইরাসে মারা যাওয়া ৩১৫২ জনের মধ্যে রয়েছেন নিউইয়র্কের ২১সহ ২৪ বাংলাদেশি নাগরিক। সর্বশেষ লাশের তালিকায় যুক্ত হয়েছেন মানবজমিনের সিনিয়র ক্যামেরাপারসন আবদুল হাই স্বপন। সেজন্য ক্রমশ বাড়ছে উদ্বেগ-উৎকন্ঠা।
নিউইয়র্কের কুইন্স হসপিটালে সোমবার নিউইয়র্ক সময় দুপুর ১২.৫০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তার আত্মীয় মিশিগান স্টেটের বাসিন্দা আরিফুর রহমান (অপু) খবরটি নিশ্চিত করেছেন।
যুক্তরাষ্ট্রে দৈনিক ইনকিলাবের প্রতিনিধি মাহফুজ আদনান জানান, গতকাল পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে নিউইয়র্কে ২১ বাংলাদেশিসহ দেশটিতে সর্বমোট ২৩ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। সবশেষে যুক্ত হয় স্বপনের মৃত্যুর খবর।
তিনি জানান, করোনাভাইরাসে এত প্রবাসী বাংলাদেশির মৃত্যুর ঘটনায় কমিউনিটিতে শোকের ছায়া নেমে এসেছে। শোকে স্তব্ধ কমিউনিটিতে অনেক প্রবাসীর করোনায় আক্রান্ত হওয়ার খবরও পাওয়া গেছে। এর মধ্যে বাংলা সংবাদমাধ্যমের ইলিয়াস খসরু, ফরিদ আলম ছাড়াও চিকিৎসক ওসমানী, সাবেক ছাত্রনেতা শাহাব উদ্দিন, কমিউনিটি নেতা ফরহাদ আহমেদ চৌধুরীসহ অনেকের জন্য স্বজনেরা দোয়া প্রার্থনা করেছেন।
এদিকে যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশি কমিউনিটির সাবেক সভাপতি ও নিউইয়র্ক সিটির বাসিন্দা মোশাররফ খান চৌধুরী এ প্রতিবেদককে জানান, মরণঘাতী করোনায় আক্রান্ত হয়ে মৃত বাংলাদেশির মধ্যে রয়েছেন জ্যাকশন হাইটস জামে মসজিদের মোয়াজ্জিন মুনীর উদ্দিন বাবলু(৭০), মির্জা হুদা সোহাগ(৪৪,যশোর), শফিকুর রহমান মজুমদার (৩৮, চাঁদপুর), জায়েদ আলম(৪৬), মোদাব্বির চৌধুরী(সিলেট), বুলবুলি আক্তার (৬৫, নারায়ণগঞ্জ), বিজীত সাহা(৩৮,ফরিদপুর), কায়কোবাদ, মো. শিপন হোসাইন ও আজিজুর রহমান প্রমুখ। তিনি বলেন, তাদের মধ্যে ৩ জনই আমার পূর্ব পরিচিত ঘনিষ্ঠ জন। আমরা এখানে ভয়াবহ বিপদের মধ্যে রয়েছি। তিনি দেশবাসীর দোয়া কামনা করেন। অন্যদিকে আরিফুর রহমান নামে মিশিগান রাজ্যে বসবাসকারী এক প্রবাসী বাংলাদেশি জানান, খোদ আমেরিকার মতো দেশে এমন বির্পযয়, এটি আল্লাহর গজব ছাড়া আর কিছুই নয়। বাংলাদেশে আমাদের সকল আত্মীয় স্বজন নিয়ে খুব দুশ্চিন্তায় আছি। তিনি সকলকে আল্লাহর কাছে এ গজব থেকে পানাহ চাওয়ার আহবান জানান। মিশিগানের আরেক বাসিন্দা আবুল কালাম আজাদ বাংলাদেশীদের উদ্দেশ্যে তার উৎকন্ঠার কথা ব্যক্ত করতে গিয়ে বলেন, অতি জরুরি না হলে পরিবারের কাউকে বাইরে যেতে নিরুৎসাহিত করুন। বাইরে থেকে যেসব দ্রব্যসামগী আনা হচ্ছে তা পঁচে যাওয়ার সম্ভাবনা না থাকলে তা ঘরের এক কোণে রেখে দিন, ১২-২৪ ঘণ্টা পর সেখানে ভাইরাস থেকে থাকলে নিজে থেকেই মারা যাবে। ভাইরাসের সংক্রমণ শূন্যের কোঠায় নেমে আসার পর যা ইচ্ছা তাই করতে পারবো। এই কয়েকদিন প্লিজ সাবধা



 

Show all comments
  • Mohammed Alam ৩১ মার্চ, ২০২০, ৭:০৩ পিএম says : 0
    হে খোদাতালা আমাদের অপরাধ মাফ করূন।আমিন।আমিন।।আমিন।।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ