Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৩ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

করোনায় মৃতদের ‘কবর দেয়া যাবে না’ সিদ্ধান্ত প্রত্যাহার করল মহারাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ৫:৪৭ পিএম

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্তদের মৃতদেহ দাহ করতে হবে, সমাধিস্থ করা যাবে না বলে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল ভারতের মুম্বাই মিউনিসিপ্যালিটি কর্পোরেশন (বিএমসি)। তাদের এমন বিজ্ঞপ্তিতে বিতর্কের ঝড় উঠে। তবে বিতর্কে মুখে পড়ে তড়িঘড়ি সেই নির্দেশনা প্রত্যাহারও করে নেওয়া হয়েছে।
ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, করোনা ভাইরাসে সংক্রামিত হয়ে মৃত্যুর হার সর্ব্বোচ্চ মহারাষ্ট্রেই। আক্রান্তের সংখ্যাও এখানে সবচেয়ে বেশি। বহু ক্ষেত্রে মৃতদেহের সৎকার নিয়ে সমস্যা তৈরি হচ্ছে। দেহ স্পর্শ করতে নিষেধ করছেন বিশেষজ্ঞরা। এদিন সৎকার নিয়ে স্পষ্ট নির্দেশিকা জারি করল বিএমসি।
মুম্বাই মিউনিসিপ্যালিটি কর্পোরেশনের কমিশনার প্রবীণ পদদেশির জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ধর্ম নির্বিশেষে মৃতদেহ দাহ করতে হবে। সমাধিস্থ করা একেবারেই চলবে না। তবে দাহ করতেও পাঁচজনের বেশি জমায়েত করা চলবে না। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কোনও আক্রান্তের মৃতদেহ কবর দিতে হলে তা বিএমসি এলাকার বাইরে। এই বিজ্ঞপ্তি জারি হতেই তীব্র বিতর্কের সৃষ্টি হয়। এরপর মহারাষ্ট্রের মন্ত্রী নওয়াব মালিকের নির্দেশে বিজ্ঞপ্তি প্রত্যাহার করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৬ জুন, ২০২০

আরও
আরও পড়ুন