Inqilab Logo

ঢাকা, রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ শাওয়াল ১৪৪১ হিজরী

ভারতে সরকারি কর্মচারীদের বেতন কমছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ৬:০৪ পিএম

করোনাভাইরাসের প্রকোপের ফলে বিশ্ব অর্থনীতি গভীর মন্দার মধ্যে ডুবে গেছে। গোটা বিশ্বের আর্থিক মেরুদণ্ডে ঘা দিয়েছে করোনা ভাইরাস। এর প্রভাবে টালমাটাল বিশ্ব অর্থনীতি। ভারতেও আঘাত হেনেছে মারণাস্ত্র।
এখন পর্যন্ত দেশটিতে করোনা ভাইরাসে প্রাণ গেছে সরকারি পরিসংখ্যান মতে ৩২ জনের। আক্রান্তের সংখ্যা বেড়ে এক হাজার ২৫১তে পৌছেছে। এই অবস্থায় সংক্রমণ ঠেকাতে মোদি সরকার ২১ দিনের লকডাউনের ঘোষণা দিয়েছে।
কিন্তু ২১ দিনের এই টানা লকডাউনের প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতে। টান পড়েছে সরকারি কোষাগারেও। এই পরিস্থিতিতে সরকারি খরচ কমানোর পথে হাঁটল দেশটির তেলেঙ্গানা রাজ্য।
দেশের প্রথম রাজ্য হিসেবে সেখানকার সরকারি কর্মচারীদের বেতন কমানোর মতো কঠিন সিদ্ধান্ত নিতে হলো তেলেঙ্গানা সরকারকে।
জানা গেছে, তেলেঙ্গানা সরকার তার কার্যনির্বাহী, রাজনৈতিক প্রতিনিধি, সরকারের অধীনস্থ সংস্থাগুলোর কর্মচারী, সরকারি অনুদানপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর কর্মচারী, সরকারি কর্মচারীদের বেতন এবং অবসরপ্রাপ্তদের পেনশনের ক্ষেত্রে ১০ শতাংশ থেকে ৭৫ শতাংশ পর্যন্ত বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে।
বেতন কাটছাঁটের সিদ্ধান্ত নিতে গত রবিবারই এক বিশেষ বৈঠক করেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও।
ওই বৈঠকের পরেই ঘোষণা করা হয় যে, মুখ্যমন্ত্রী তার নিজের এবং মন্ত্রিপরিষদ ও বিধায়কদের বেতন ৭৫ শতাংশ কাটছাঁট করার সিদ্ধান্ত নিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন