Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৩ শাওয়াল ১৪৪১ হিজরী

‘দয়া করে নিউ ইয়র্কে আসুন আমাদের সাহায্য দরকার’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃত্যু হয়েছে প্রায় তিন হাজার মানুষের। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত নিউ ইয়র্ক। এই অঙ্গরাজ্যে মৃত্যু হয়েছে ১,২১৮ জনের। করোনা মোকাবিলায় জরুরি ভিত্তিতে চিকিৎসা স্বেচ্ছাসেবী পাঠানোর আকুল আবেদন করেছেন নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুয়োমো। তার মতে, আমেরিকানদের জন্য ধেয়ে আসছে সুনামি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এই খবর জানিয়েছে। নিউ ইয়র্কে মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকায় দুশ্চিন্তায় দিন কাটছে কুয়োমোর। সবার সাহায্য চেয়ে সোমবার তিনি বলেছেন, ‘দয়া করে নিউ ইয়র্কে আসুন, আমাদের বাঁচান। আমাদের সাহায্য দরকার।’ কুয়োমোর এই আবেদনের দিনে নৌবাহিনীর জাহাজ ইউএসএনএস কমফোর্ট পৌঁছেছে বন্দরে। করোনায় অঙ্গরাজ্যের সব হাসপাতাল ভরে যাওয়ায় এ ভাইরাসে আক্রান্ত নয়, এমন রোগীদের চিকিৎসা হবে ১০০ শয্যার এই জাহাজে। করোনাভাইরাসের ভয়াবহতা নিয়ে নিউ ইয়র্ক গভর্নর বলেছেন, ‘ডেট্রয়েট হোক, আর নিউ ওরলিন্স, এটা (ভাইরাস) তার মতো করে কাজ করে যাবে পুরো দেশে।’ করোনা সবচেয়ে ভয়ানক থাবা বসিয়েছে ইতালি ও স্পেনে। দুটি দেশেই প্রত্যেক দিন মৃত্যুর সংখ্যা ৮০০’র কাছাকাছি বা তার বেশি থাকলেও সংক্রমণ কমতে শুরু করেছে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু এখন সবচেয়ে ঝুঁকিপ‚র্ণ হয়ে উঠছে যুক্তরাষ্ট্র। অবসর থেকে ফিরে এসে নার্স ও অন্য চিকিৎসা কর্মীরা স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করছেন। কারও প্রচেষ্টার কমতি নেই। কিন্তু তারপরও সামনে ভয়াবহ সময় আসছে জানালেন গভর্নর, ‘আপনারা দেখতে পাচ্ছেন এই ভাইরাস পুরো রাজ্যে ছড়িয়ে পড়েছে, পুরো দেশে। কোনো আমেরিকান এই ভাইরাস থেকে রক্ষা পাবে না। সুনামি আসছে।’ মৃতের সংখ্যা ঘোষণার সময় কুয়োমো বলেছেন, ‘এটা বিশাল ক্ষতির, অনেক বেদনার-কান্নার- এই অঙ্গরাজ্যের প্রত্যেকে শোকের সাগরে ভাসছে। বিজ্ঞানী, সরকারি কর্মকর্তা সবাইকে প্রতিরোধ গড়তে হবে। আল-জাজিরা।

 

 



 

Show all comments
  • mohammed monirul islam ১ এপ্রিল, ২০২০, ২:৩৪ এএম says : 0
    কি করতে হবে, আমি প্রস্তুত
    Total Reply(0) Reply
  • Kawsar Ahmed Chowdhury ১ এপ্রিল, ২০২০, ১০:১৪ এএম says : 0
    বিপদগ্রস্ত মানুষের সেবা করা আল্লাহর রাসুলের আদর্শ, আমি এই মানবসেবায় অংশগ্রহণ করতে চাই।
    Total Reply(0) Reply
  • বেলাল আহমেদ ১ এপ্রিল, ২০২০, ২:৩২ এএম says : 0
    ওমান থেকে আসা যাবে কি ,,,,
    Total Reply(0) Reply
  • S.m kamruzzaman ১ এপ্রিল, ২০২০, ৭:৪৪ এএম says : 0
    Quran porun Allah ke janon.Allah swt somadan korben insallah.
    Total Reply(0) Reply
  • ইলিয়াস বিন নাজেম ১ এপ্রিল, ২০২০, ৮:৫২ এএম says : 0
    আমরা কামনা করি আল্লাহ পাক তোমাদের রক্ষা করুন । তবে তোমরাও শপথ কর যে, আর কখনো কোনো দেশে মাস্তানী করতে যাবেনা । ইরাক আফগানিস্তানসহ বহু জনপদ তোমরা ধ্বংস করেছ । লক্ষ লক্ষ মানুষ তোমরা হত্যা করেছ । বেশুমার মানুষকে পঙ্গু বানিয়েছ । আরো কী কী করেছ সব তোমাদের জানা । সুতরাং এসো । তাওবা করো। ভালোর পথ ধরো।
    Total Reply(0) Reply
  • Kawsar Ahmed Chowdhury ১ এপ্রিল, ২০২০, ১০:০৫ এএম says : 0
    আমি আগ্রহী, যদি আমাকে সুযোগ দেওয়া হয় তাহলে মানবিক সেবা হিসাবে ঝুঁকিপূর্ণ হলেও আমি এই ঝুঁকি নিতে প্রস্তুত
    Total Reply(0) Reply
  • আশরাফুল ১ এপ্রিল, ২০২০, ১:৩৫ পিএম says : 0
    তোমাদের পেসিডেনটকে বল। সে তো সবই পাড়ে। তোমরা মসজিদে নামাজরত মুসল্লি ভাইদের মার,নামাজ বন্ধ কর, হিজাবপরলেই জংগী টুপিমাথায় দিলেই সনএাসী। তোমাদের মতো খমতাধর কেউ নাই। তাহলে সাহায্যের দরকার কেন। কত মুসলমানদের মেরেছে, কত মা বোনকে কাদিয়ছ, তার হিসাব আল্লাহ এখন নিচ্ছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ